Daily Gazipur Online

এখনও আব্দুল্লাহপুর ব্রিজ বন্ধ: প্রচণ্ড যানজট লেগে রয়েছে

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের তুরাগ নদের উপর পুরনো ব্রিজের একটি স্ল্যাবের অংশবিশেষ ধসে পড়েছে। এতে বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ৭টা থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ব্রিজের ওপর দিয়ে যান চলাচল বন্ধ রাখা হয়েছে।
ঢাকা-গাজীপুরের এই সংযোগ ব্রিজের এখনও কোনো মেরামতের কাজ শুরু হয়নি। সড়কটি বন্ধ থাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। বর্তমানে পুরো ব্রিজটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।
শুক্রবার (১২ নভেম্বর) সরেজমিনে দেখা গেছে, ব্রিজের উত্তর পাশের অংশে একটি স্ল্যাব ভেঙে লোহা বেরিয়ে আছে। ব্রিজটির পিলারের বেশ কিছু জায়গায় ফাটল রয়েছে। ব্রিজের ভাঙা অংশের সামনে একটি বাঁশ বাঁকা করে আটকে রাখা হয়েছে। তবে ঝুঁকিপূর্ণ এই ব্রিজের ওপর দিয়ে মোটরসাইকেল, রিকশা, অটোরিকশাসহ অসংখ্য মানুষ চলাচল করছে। এদিকে পথচারীরা ব্রিজের ধসে পড়া অংশটি দেখতে জড়ো করছেন ভিড়। ব্রিজটি যে ঝুঁকিপূর্ণ সে বিষয়ে কারও খেয়াল নেই বললেই চলে।
স্থানীয় সূত্রে জানা যায়, গত মঙ্গলবার (৯ নভেস্বর) গভীর রাতে ব্রিজটির স্ল্যাবের কিছু অংশ ধসে পড়ে। বুধবার (১০ নভেম্বর) সকালে প্রায় ২ ঘণ্টা যান চলাচল বন্ধ রাখা হয়। এরপর যান চলাচলের জন্য ব্রিজটি খুলে দিলেও ঝুঁকিপূর্ণ বিষয়টি বিবেচনায় রেখে হওয়ায় ফের বন্ধ করে দেওয়া হয় ব্রিজটি।
এর আগে, গত বৃহস্পতিবার (১০ নভেস্বর) সকালে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। তবে এখনও বিআরটিএ বা সড়ক ও জনপথ বিভাগ এর সংস্কার কাজ শুরু করেন নি।
পথচারী সুজন মন্ডল বলেন, পুরোনো এই ব্রিজের কিছু অংশ ধসে পড়ার কারণে আমাদের অনেক কষ্ট পোহাতে হচ্ছে। রাতদিন প্রচণ্ড পরিমাণ যানজট লেগে রয়েছে।
এদিকে মোটরসাইকেল চালক রবিন বলেন, এই ব্রিজ বন্ধ থাকায় বেইলি ব্রিজে যানজটের প্রচুর চাপ। এদিকে অনেক যানবাহন কামারপাড়া দিয়ে ঘুরে গাজীপুর ঢুকছে। তাই সময় ও যানজট এড়াতে বাধ্য হয়ে এই ব্রিজ দিয়ে পার হচ্ছি।
এদিকে দেখা যায, ব্রিজের ভাঙা অংশের পর থেকে অটোরিকশা যাত্রীর অপেক্ষায় দাঁড়িয়ে আছে। তারা এই ব্রিজটিকে বর্তমানে অস্থায়ী স্ট্যান্ড বানিয়ে ফেলেছেন।