এপ্রিলেই ঢাকায় আসবে মেট্রো ট্রেন সেট : সেতুমন্ত্রী

0
28
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আগামী ২৩ এপ্রিলের মধ্যে পাঁচটি মেট্রো ট্রেন সেট রাজধানীর উত্তরাস্থ ডিপোতে পৌঁছাবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
সোমবার (২৯ মার্চ) মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশের সম্ভাব্যতা সমীক্ষা, বিস্তারিত নকশা ও টেন্ডার সহায়তার জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা জানান।
সেতুমন্ত্রী বলেন, ইতোমধ্যে জাপানের কারখানায় ছয়টি যাত্রীবাহী কোচ সম্বলিত পাঁচটি মেট্রো ট্রেন সেট নির্মিত হয়েছে। জাপান থেকে সমুদ্রপথে বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন সেট শিগগিরই মোংলা বন্দরে পৌঁছাবে। আগামী ২৩ এপ্রিলের মধ্যে মেট্রো ট্রেন সেট উত্তরাস্থ ডিপোতে পৌঁছাবে।
মেট্রোরেল রুট-৬ প্রকল্পের নির্মাণকাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১.৩৩ শতাংশ বলে জানান তিনি।
গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত উড়াল ও পাতাল সমন্বয়ে মেট্রোরেল রুট-৫: সাউদার্ন অংশের সম্ভাব্যতা সমীক্ষা যাচাই, বিস্তারিত নকশা প্রণয়নসহ টেন্ডার সহায়তার জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগে ডিএমটিসিএল এবং ইজিআইএস রেল, এসএ (ফ্রান্স) জয়েন্ট ভেঞ্চারের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির মেয়াদ নির্ধারণ করা হয়েছে ১ জানুয়ারি ২০২০ থেকে ৩০ জুন ২০২৩ পর্যন্ত।
প্রায় ২৮৬ কোটি টাকার চুক্তিপত্রে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এবং পরামর্শ প্রতিষ্ঠান ইজিআইএস রেল, এসএ (ফ্রান্স) জয়েন্ট ভেঞ্চারের অথরাইজড রিপ্রেজেন্টেটিভ প্যাসকেল লিগনার্স নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।
ওবায়দুল কাদের বলেন, উড়াল ও পাতাল সমন্বয়ে গাবতলী থেকে শুরু হয়ে টেকনিক্যাল-কল্যাণপুর-শ্যামলী-আসাদগেট-রাসেল স্কয়ার-কারওয়ান বাজার-হাতিরঝিল পশ্চিম-তেজগাঁও-নিকেতন-আফতাবনগর-দাশেরকান্দি হয়ে বালিরপাড় পর্যন্ত মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশটি হবে প্রায় সাড়ে ১৭ কিলোমিটার দীর্ঘ। যার প্রায় সাড়ে চার কিলোমিটার এলিভেটেড এবং প্রায় ১৩ কিলোমিটার হবে আন্ডারগ্রাউন্ড। এছাড়া ১৬টি স্টেশনের মধ্যে ১২টিই হবে পাতাল।
মেট্রোরেল রুট-৬ নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, ইতোমধ্যে ডিপোর অভ্যন্তরে রেল লাইন বসানোর কাজ সম্পন্নের পাশাপাশি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার ভায়াডাক্টের উপর রেললাইন স্থাপনে ট্র্যাক প্লিন্থ কাস্টিংও সম্পন্ন হয়েছে।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ-মাহা সুহ্, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, প্রকল্প পরিচালক মো. আব্দুল ওহাব প্রমুখ উপস্থিত ও অনলাইনে সংযুক্ত ছিলেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

eleven − 3 =