করোনা সংকট থেকে উত্তরণে সরকারের কাছে ভাড়াটিয়া পরিষদের ৩ দফা প্রস্তাবনা

0
17
728×90 Banner

ডেইলি গাজীপুর ( সংবাদ বিজ্ঞপ্তি ): রাজধানী সহ সারাদেশের সাধারণ ভাড়াটিয়াদেরকে করোনা সংকট থেকে উত্তরণে সরকারের কাছে ৩ দফা প্রস্তাবনা পেশ করেছে ভাড়াটিয়া পরিষদ। আজ ৩ জানুয়ারি ২০২১ইং রবিবার, সকাল ১১:০০ টায় সেগুনবাগিচাস্থ ক্রাইম রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রস্তাবনা পেশ করে সংগঠনটি।
৩ দফা প্রস্তাবনার মধ্যে রয়েছে (১) সারাদেশের ভাড়াটিয়াদের বর্তমান বাড়িভাড়া ও দোকান ভাড়া অর্ধেক কমাতে হবে। প্রয়োজনে বাড়িওয়ালাদের সরকারের পক্ষ থেকে বিশেষ প্রনোদনা দিতে হবে। (২) নতুন বছরে কোন প্রকার ভাড়া বৃদ্ধি করা যাবে না এবং চুক্তি শেষ বা অন্য কোন অজুহাতে কোন ভাড়াটিয়াকে উচ্ছেদ করা যাবে না। এই বছর থেকে ভাড়াটিয়াদের বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফ করতে হবে। (৩) করোনা আক্রান্ত ভাড়াটিয়াদের চিকিৎসার সকল ব্যয় সরকারিভাবে বহন করতে হবে এবং দেশের করোনা ভ্যাকসিন আমদানির পর সকল ভাড়াটিয়াকে অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে ভ্যাকসিন প্রদান করতে হবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভাড়াটিয়া পরিষদের সভাপতি মোঃ বাহারানে সুলতান বাহার বলেন, “করোনা ভাইরাসের কারণে বৈশ্বিক অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। বাংলাদেশে করোনা ভাইরাস আতঙ্ক, সরকারি ছুটি, সামাজিক দুরত্ব সর্বোপরি চলাফেরায় কড়াকড়ি আরোপের ফলে রপ্তানিমুখী পণ্য ছাড়া দেশের অভ্যন্তরের অন্যান্য ব্যবসা-বাণিজ্যের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। অনেক ছোট আকারের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। যদিও পরিস্থিতি কিছু উন্নতির দিকে ছিল কিন্তু সম্প্রতি ব্রিটেনে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের নতুন স্ট্রেইন জনমনে আবারো আতঙ্ক ছড়িয়েছে।”
তিনি বলেন, “ঢাকা শহরের প্রায় ৯০ শতাংশ মানুষ ভাড়া থাকে। জীবন ও জীবিকার তাগিদে তাদেরকে প্রতিনিয়ত কর্মক্ষেত্রে যেতে হয়। কিন্তু করোনা ভাইরাসের কারণে মানুষের স্বাভাবিক কার্যক্রমকে নিরুৎসাহিত করা হচ্ছে। অর্থাভাবে মানুষ তাদের জীবনযাত্রার ব্যয় কমিয়েছেন। এ অবস্থায় পর্যাপ্ত ক্রেতার অভাবে রাজধানীসহ সারাদেশে ব্যবসা-বাণিজ্য অনেকটাই স্থবির হয়ে পড়েছে। যে শ্রমিকরা দৈনিক ভিত্তিতে কাজ করতেন তারা বেকার হয়ে পড়েছেন। অপরদিকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন উর্ধ্বগতি সাধারণ ভাড়াটিয়াদের কষ্ট-দুর্দশা আরো বাড়িয়েছে। অনেক শিল্প প্রতিষ্ঠানে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা কমানো হয়েছে।”
ভাড়াটিয়া পরিষদের সভাপতি আরো বলেন, “গত মার্চ’২০২০ থেকে দেশে করোনা ভাইরাসের প্রকোপ শুরুর পর থেকে বিভিন্ন সময় আমরা সরকারের কাছে দাবি জানিয়েছি সাধারণ ভাড়াটিয়াদের দুর্ভোগ লাঘবে ভাড়াবৃদ্ধি ও ভাড়াটিয়া উচ্ছেদ বন্ধ করতে। কিন্তু আমাদের দাবির পরও বিভিন্ন জায়গা থেকে আমাদের কাছে অভিযোগ এসেছে সময় মত ভাড়া পরিশোধ করতে না পারায় অনেক ভাড়াটিয়াকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছে। অনেক ভাড়াটিয়ার মূল্যবান জিনিসপত্র কেড়ে নেয়া হয়েছে। অনেককে মারধরও করা হয়েছে। এমনকি নারায়ণগঞ্জে বাড়িওয়ালার হামলায় ভাড়াটিয়ার মৃত্যুর মত মর্মান্তিক ঘটনাও ঘটেছে। আমরা ভাড়াটিয়া নির্যাতনের সব ঘটনার সুষ্ঠু তদন্ত চাই এবং দায়ী ব্যক্তিরদের কঠোর শাস্তি দাবি করছি। এতদসত্ত্বেও অনেক সহৃদয়বান বাড়িওয়ালাগণ ভাড়াটিয়াদের পাশে দাঁড়িয়েছিলেন। পুলিশ ভাইয়েরাও ভাড়াটিয়াদের পক্ষে কাজ করেছেন। যদিও তাদের সংখ্যা খুবই নগন্য। তাদেরকে ভাড়াটিয়া পরিষদের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি।”
বাহারানে সুলতান বাহার বলেন, “সরকার করোনা মহামারীর প্রকোপ কমাতে বিভিন্ন সময় বিভিন্ন মহলের জন্য প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। কিন্তু অসহায় ভাড়াটিয়াদের দুর্ভোগ লাঘবে কোন ধরণের প্যাকেজ ঘোষণা করা হয়নি। আমরা ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের উভয়ের সুবিধা-অসুবিধা বিবেচনায় নিয়ে একটি বিশেষ প্রনোদনা প্যাকেজ ঘোষণার জন্য সরকারের কাছে অনুরোধ করছি।”
তিনি আরো বলেন, “খুব শীঘ্রই আমরা হয়তো বা কোন কার্যকর করোনা ভ্যাকসিন দেখতে পাবো। সরকারও করোনা ভ্যাকসিন আমদানির ব্যাপারে বিভিন্ন দেশের সাথে যোগাযোগ করেছে। আমরা সরকারের কাছে আহ্বান জানাই, জীবন-জীবিকার তাগিদে যে ভাড়াটিয়ারা জীবনের ঝুঁকি নিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে কাজ করছেন তাদেরকে বিনামূল্যে অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন প্রদানের ব্যবস্থা নেয়া হোক। অসহায় ভাড়াটিয়াদের করোনা সংকট থেকে উত্তরণের জন্য আমরা ভাড়াটিয়া পরিষদের পক্ষ থেকে উক্ত ৩ দফা প্রস্তাবনা বাস্তবায়নে সরকারকে আহ্বান জানাচ্ছি।”
সংবাদ সম্মেলনের আরো উপস্থিত ছিলেন, ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগরের সভাপতি আবুল হোসেন, বাংলাদেশের সাম্যবাদী দল (এম-এল) এর সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী, ভাড়াটিয়া পরিষদের কেন্দ্রীয় নেতা মোঃ কিরণ মৃধা, মোঃ মাকসুদুর রহমান, জামাল সিকদার, মোঃ আক্কাস আলী, অন্তর রহমান, শাহজাহান সিরাজ, কামরুল হাসান তুষার, সম্পদ কবির, লাভলী আক্তার, অধ্যাপক আবুল কাশেম, ফৌজিয়া হাসান লিপি, আজম মোল্লা, তুহিন চৌধুরী প্রমুখ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seventeen − ten =