কালিয়াকৈরে সরিষা ফুলে ফুলে ভরে গেছে কৃষকের মাঠ

0
23
728×90 Banner

স্বপন সরকার কালিয়াকৈর( গাজীপুর) প্রতিনিধি :গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন অঞ্চলে সরিষা ফুলে ফুলে ভরে গেছে কৃষকের মাঠ। যতদূর চোখ দেখা যায় শুধু হলুদ আর হলুদ। কৃষকের মাঠ ছুঁয়ে যেন বিছানো রয়েছে হলুদের সমাহারী রকমারি রঙ্গে। রংঙের পাশাপাশি সরিষার হলুদ ফুলের গন্ধ মাতিয়ে দিয়েছে পুরো এলাকা। রঙ আর সুবাস প্রকৃতি সেজেছে অপরূপ সৌন্দর্যের নান্দনিক রূপে।
সরিষার ফুলে ফুলে ভরে গেছে উপজেলার মধ্যপাড়া, ফুলবাড়িয়া, চাপাইর, ডালজুরা, বাহাদুরপুর মেদিয়াশুলাই,নামাশুলাই,সৈয়দপুর, উওর রাজাবাড়ী, মকরবাহন, বেনুপুর, কালামপুর,টালাবহ,বারবারিয়া, সূএাপুর, বগাবাড়ীর মাঠে।ফসলের মাঠ ছেয়ে গেছে সরিষার হলুদ ফুলে সেই সাথে মৌ মাছিরা গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা। কৃষি অফিসের তথ্য অনুযায়ী ১৫০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়। ১৮০০ কৃষকদের মাঝে বিনামূল্যে প্রতি বিগায় জন্য ১ কেজি সরিষার বীজ, ডিএপি১০ কেজি ও এমও পি ১০ কেজি সার প্রণোদনা দেওয়া হয়েছে।
উওর রাজাবাড়ী কৃষক সোহাগ মিয়া জানান,সরিষা ফুলে ফুলে ভরে গেছে মাঠ। বৃষ্টি না হওয়ার কারনে সরিষা ভাল ফলন আশা করছি।
কৃষক হান্নান মিয়া জানান,সরকারের পক্ষ থেকে আমাদের সরিষার বীজ সার দেয়া হয়েছে। সেই কারণে এবার সরিষার ব্যাপক আবাদ হয়েছে। সরিষা আবাদে আমাদের কৃষি অফিসার এর পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা করা হয়েছে।
পযটক তানিয়া ও সুমাইয়া জানান,সরিষার ফুলে ফুলে ভরে গেছে মন। সরিষা ফুলের সাথে ছবি তুলতে অনেক ভাল লাগছে যেন প্রকৃতির মাঝে হারিয়ে যাচ্ছি।
কালিয়াকৈর উপজেলার কৃষি অফিসার সাইফুল ইসলাম জানান,উপজেলার ১৫০০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হচ্ছে। সরিষার চাষের সাথে সাথে মৌমাছির মধু সংগ্রহ করা হয়। সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় এবছর কৃষকদের পর্যাপ্ত সার ও বীজ দেওয়া হয়েছে। ফলন ভাল পেতে আমরা নিয়মিত কৃষক ভাইদের পরামর্শ দিচ্ছি। আমরা এবছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সরিষা পাবো বলে আশা করছি ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here