গাজীপুরে বর্জ্য থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ ও গ্যাস

0
105
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুর সিটি কর্পোরেশনের উচ্ছিষ্ঠ বর্জ্য ডাম্পিং স্টেশনে জড়ো করে মেশিনে রিসাইক্লিং করে তা থেকে উৎপন্ন করা হবে বিদ্যুৎ ও গ্যাস। এজন্য জাপানের সহায়তায় ১২’শ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।
আগামী ১০ মাসের মধ্যে এর উৎপাদন শুরু হবে। ফলে কর্মসংস্থানের পাশাপপাশি এ প্রক্রিয়ায় যাবতীয় খরচ মিটিয়ে বছরে ২০ কোটি টাকা সাশ্রয় হবে। গাজীপুর সিটি মেয়র এড. মুহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, এশিয়ার উন্নত কান্টি জাপানের অন্যতম নগরী হামামাটসু মেয়র ইয়াসুটুমু সুজুকির সঙ্গে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে মতবিনিময় হয়।
ওই শহরের অভিজ্ঞতায় আমরা গাজীপুর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে যৌথ ভাবে কাজ করতে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। এ অবস্থায় গাজীপুর সিটি কর্পোরেশনের নগর ভবনে সিটির মেয়র জাহাঙ্গীর আলম এক প্রেস ব্রিফিংয়ে গত সপ্তাহে তার জাপান সফরের উদ্দেশ্য ও সফলতা তুলে ধরেন। এ ছাড়া তিনি গাজীপুরকে একটি আধুনিক গ্রীণ ও ক্লিন সিটি হিসেবে গড়তে তার আগামীর পরিকল্পনার কথাও তুলে ধরেণ।
গাজীপুর সিটি কর্পোরেশনের গঠনের পর থেকে অন্যতম প্রধান সমস্যা হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা। ২০১৩ সালে গাজীপুর সিটি কর্পোরেশনের যাত্রা শুরু হওয়ার পর থেকেই দিনে দিনে সিটির বর্জ্য নাগরিক দুভোর্গের মারাত্মক কারণ হয়ে দাড়িয়েছে। সিটিতে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাব ক্রমশ্য প্রকট আকার ধারণ করেছে। শহরের যত্রতত্র এমনকি প্রধান প্রধান সড়কে প্রতিদিন বর্জ্য ফেলে পরিবেশ দূষণ করা হচ্ছে।
পরিচ্ছন্ন কর্মীদের দ্বারা এসব বর্জ্য দায়সরা ভাবে সংগ্রহ করে শহরের বাইমাইল এলাকায় ঢাকা-টাঙ্গাইল ও ভোগড়া বাইপাস সড়কের পাশে স্তুপিকৃত করে রাখা হচ্ছে। বর্তমানে সেটিও আর বর্জ্য ধারণের পর্যায়ে নেই।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here