গাজীপুর সিটি করপোরেশনে প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে অর্থ সহায়তা বিতরণ

0
42
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় গাজীপুর সিটি করপোরেশন ৩১৪০ জনকে আর্থ সামাজিক সহায়তা ও ৫৪৩৮ পরিবারকে (সুবিধাভোগী ১৮৯১৮ জন) অবকাঠামোগত সহায়তা প্রদান করেছে। সিটি মেয়র মো. জাহাঙ্গীর আলম নগরীর গাছায় উম্মুক্ত বিশ্ববিদ্যালয় মাঠে বুধবার বিকেলে আনুষ্ঠানিকভাবে ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেট এর মাধ্যমে একযোগে সুবিধাভোগীদের মধ্যে এ টাকা বিতরণ করেন।
প্রকল্পের টাউন ম্যানেজার মাহবুবুর রহমান জানান, করোনা পরিস্থিতির কারণে ২০১৯ ও ২০২০ সালের অর্থ সহায়তা গত বুধবার একসঙ্গে বিতরণ করা হয়। তার মধ্যে ১১১২ জনের প্রত্যেককে ১০ হাজার টাকা করে মোট ১১১২০০০০ টাকা ব্যবসা সহায়তা, ৭৯৯ জনের প্রত্যেককে ১০ হাজার টাকা করে মোট ৭৯৯০০০ টাকা দ¶তা বৃদ্ধির কারিগরি প্রশি¶ণ বাবদ সহায়তা, ২৮০ জনের প্রত্যেককে ৯৪০০ টাকা করে মোট ২৬৬০০০০ টাকা বাল্যবিবাহ প্রতিরোধে শি¶া বাবদ সহায়তা, ৮৬২ জনের প্রত্যেককে প্রতিমাসে ৪৫০ টাকা করে মোট ৪৯১৩৪০০ টাকা পুষ্টি (গর্ভবর্তী ও দুগ্ধদানকারী) বাবদ সহায়তার অর্থ প্রদান করা হয়। এছাড়া অবকাঠামো উন্নয়নে মোট ৬২৫ পরিবারের প্রত্যেক পরিবারে প্রতি ল্যট্রিন (২পিট) বাবদ ৪৮ হাজার টাকা করে মোট ২৯৮৬৮৭৫০ টাকা, ৪৭ পরিবারের প্রত্যেক পরিবারে প্রতি ল্যট্রিন (১পিট) বাবদ ৪৫ হাজার টাকা করে মোট ২১১৩৪৪৯ টাকা, ১২১ পরিবারের প্রত্যেক পরিবারে প্রতিটি বাথরুম বাবদ ৫০ হাজার টাকা করে মোট ৬০৫০০০০ টাকা, প্রতি মিটার ১২০০ টাকা করে মোট ২৮১৬ মিটার ফুটপাত নির্মাণ বাবদ ২৬৭৫০০০ টাকা, প্রতি মিটার ১৮০০ টাকা করে মোট ৫৮৯ মিটার ড্রেন নির্মাণ বাবদ ১০৬০০০০ টাকা, প্রতিটি নলকূপ ২২৬০০০ টাকা করে মোট ৩টি গভীর নলকূপ স্থাপন বাবদ ৬৯০০০০ টাকা, প্রতি পিলার ১৬০০০ টাকা করে মোট ১৩টি সড়ক বাতি বাবদ মোট ২১০৪১৮ টাকা এবং প্রতি মিটার ৯০০ টাকা করে ৬৬০টি ড্রেন ¯øাব নির্মাণ বাবদ ৪১২৫০০ টাকা ব্যয় করা হয়। যুক্তরাজ্যের এফসিডিও ও ইউএনডিপি’র আর্থিক সহায়তায় স্থানীয় সরকার. পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ গাজীপুর সিটি করপোরেশনসহ দেশের সকল সিটি করপোরেশন ও ৮টি পৌরসভায় ২০১৮-২০২৩ মেয়াদে এ প্রকল্প বাস্তবায়ন করছে। গাজীপুর সিটি করপোরেশন নগরির ২৭টি ওয়ার্ডে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে মোট ৯৫টি কমিউনিটি সংগঠনের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করছে।
বুধবার উক্ত প্রকল্পের টাকা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম। অনুষ্ঠানে সভাপত্বি করেন গাজীপুর সিটি করপোরেশনের সচিব ও প্রকল্পের সদস্য সচিব মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠান স ালনায় ছিলেন, প্রকল্পের টাউন ম্যানেজার মাহবুবুর রহমান। অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলরগণ, প্রকল্পের সকল উপকারভোগী ও প্রকল্পের সকল পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রকল্পে মেয়রের প্রতিনিধিত্ব করেন সাবেক মহিলা কাউন্সিলর রিনা হালিম। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

2 + six =