গাজীপুর সিটি কর্পোরেশনে ৩ সদস্যের প্যানেল মেয়র গঠন

0
83
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : গাজীপুর সিটি কর্পোরেশনে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করে দিয়েছে সরকার। তিন সদস্যের প্যানেল মেয়র হচ্ছেন কাউন্সিলর আসাদুর রহমান কিরণ, আব্দুল আলীম ও আয়েশা আক্তার।
আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) স্থানীয় সরকার বিভাগ থেকে এতথ্য জানানো হয়েছে।
গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর পেরিয়ে গেছে তিন বছর। কিন্তু স্থানীয় সরকার আইন অনুযায়ী এখনো গঠিত হয়নি মেয়রদের প্যানেল নির্বাচন। ফলে প্যানেল মেয়র ছাড়াই চলছে গাজীপুর সিটি করপোরেশনের কার্যক্রম।
অপরদিকে, স্থানীয় সরকার মন্ত্রণালয়ও মেয়রদের প্যানেল ঠিক করে দেয়নি। ফলে গাজীপুর সিটি করপোরেশনে মেয়রের অনুপস্থিতিতে কে দায়িত্ব পালন করবেন, তা সুনির্দিষ্ট করা নেই। একাধিক কাউন্সিলরের অভিযোগ, মেয়র জাহাঙ্গীর আলম চাইনি , এ কারণে মেয়রের প্যানেল নির্বাচন করা হয়নি।
স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী, সিটি করপোরেশনে মেয়র ও কাউন্সিলররা দায়িত্ব নেওয়ার পর অনুষ্ঠিত প্রথম সভার ৩০ কার্যদিবসের মধ্যে প্যানেল গঠন করতে হবে। তিন সদস্যের প্যানেলে দুজন পুরুষ ও একজন নারী কাউন্সিলর থাকবেন। ৩০ কার্যদিবসের মধ্যে প্যানেল মেয়র নির্বাচন করতে নবনির্বাচিত মেয়র যদি ব্যর্থ হন অথবা কোনো কারণে প্যানেল নির্বাচন না করেন, তাহলে এই দায়িত্ব স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ওপর বর্তায়।
এ আইন অনুযায়ী, অসুস্থতা বা অন্য কোনো কারণে মেয়র দায়িত্ব পালন করতে না পারলে বা অনুপস্থিত থাকলে মেয়রের প্যানেল থেকে জ্যেষ্ঠতার ক্রমানুসারে একজন সদস্য মেয়রের সব দায়িত্ব পালন করবেন। পদত্যাগ, অপসারণ বা মৃত্যুজনিত কারণে মেয়রের পদ শূন্য হলে নতুন মেয়র নির্বাচিত না হওয়া পর্যন্ত মেয়রের প্যানেলের কোনো সদস্য মেয়রের সব দায়িত্ব পালন করবেন।
গত ২০১৮ সালের ২৭ জুন গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীক নিয়ে অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম মেয়র নির্বাচিত হন। পরে শপথ গ্রহণের পর একই বছরের ৫ সেপ্টেম্বর তিনি দায়িত্ব নেন। ৮ সেপ্টেম্বর সিটি করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার আইন অনুযায়ী ওই বছরের ৮ অক্টোবরের মধ্যে মেয়রের প্যানেল নির্বাচন করার কথা ছিল।
গাজীপুরের সিটি করপোরেশনের সাবেক সফল প্যানেল মেয়র ও কাউন্সিলর মো. আসাদুর রহমান কিরণ বলেন, আইন অনুযায়ী গাজীপুর সিটি করপোরেশনের এখনো প্যানেল নির্বাচন হয়নি। প্যানেল মেয়র নির্বাচন কেন করা হয়নি, তা তিনি জানেন না।
কিরণ বলেন, নিয়ম অনুযায়ী মেয়রের সভাপতিত্বে সিটি করপোরেশনের কাউন্সিলরদের সভায় এ নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু এখানে সেটি করা হয়নি। হয়তো মেয়র চান না, তার অনুপস্থিতিতে এখানে অন্য কেউ দায়িত্ব পালন করুক।
গাজীপুর সিটি করপোরেশনের একাধিক কাউন্সিলর নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করেন, সিটি করপোরেশনের প্রায় সব বিষয়ে সিদ্ধান্ত মেয়র জাহাঙ্গীর আলম নিজে এককভাবে নিয়ে থাকেন। কোথায় কোন উন্নয়ন হবে, কীভাবে হবে, কোন কাজ কে পাবেন ইত্যাদি সব বিষয় তার একক সিদ্ধান্তে চলে। এখানে কাউন্সিলরদের তেমন কিছু বলার থাকে না।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

10 + 13 =