চাঁদ দেখার এস্ট্রোনমিক্যাল রিপোর্ট

0
48
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আগামীকাল ২৯ শে সফর শরীফ ১৪৪২ হিজরি, ১৯ খামিছ ১৩৮৮ শামসী (১৭ অক্টোবর,২০২০) সাবত (শনিবার) সন্ধ্যায় চাঁদ দিগন্তরেখার ০৭ ডিগ্রী উপরে অবস্থান করবে এবং চাঁদের বয়স হবে প্রায় ১৬ ঘণ্টা ৩৬ মিনিট। সেদিন ঢাকায় সূর্যাস্ত ৫ টা ৩১ মিনিটে এবং চন্দ্রাস্ত ৬ টা ১০ মিনিটে অর্থাৎ ৩৮ মিনিট চাঁদ আকাশে অবস্থান করে অস্ত যাবে। সেদিন চাঁদ অবস্থান করবে ২৫৫ ডিগ্রী আযিমাতে এবং সূর্যের অবস্থান থাকবে ২৬০ ডিগ্রী আযিমাতে। সূর্যাস্তের সময় চাঁদ ০৯ ডিগ্রীর কিছু বেশী কোণ করে সূর্য থেকে সরে থাকবে এবং চাঁদের ০০.৬৬% আলোকিত থাকবে। সেদিন বাংলাদেশের আকাশে পবিত্র রবীউল আউয়াল শরীফ মাস উনার চাঁদ দেখা যাবার সম্ভাবনা কম।
সম্মানিত শরীয়ত অনুযায়ী প্রতি মাসে চাঁদ তালাশ করা ওয়াজিবে কিফায়া। সে লক্ষ্যে সকলকে আগামী ২৯ শে সফর শরীফ ১৪৪২ হিজরি, ১৯ খামিছ ১৩৮৮ শামসী (১৭ অক্টোবর,২০২০) সাবত (শনিবার) সন্ধ্যায় চাঁদ তালাশ করতে হবে।
আগামীকাল চাঁদ দেখা গেলে মাগরিব থেকেই আর চাঁদ দেখা না গেলে আগামী পরশু মাগরিব থেকে শুরু হয়ে যাবে সাইয়্যিদু সাইয়্যিদিল আসইয়াদ, সাইয়্যিদু সাইয়্যিদিশ শুহূরিল আ’যম শরীফ মহাপবিত্র ও মহাসম্মানিত রবীউল আউওয়াল শরীফ মাস। সুবহানাল্লাহ!
যে মাসে সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ বা মহাপবিত্র ও মহাসম্মানিত ১২ই শরীফসহ অনেক বিশেষ বিশেষ রাত ও দিন মুবারক রয়েছেন। সুবহানাল্লাহ!
তাই বিশ্বের মুসলিম-অমুসলিম সকল দেশের সরকারের জন্য ফরয হচ্ছে- এ মহাসম্মানিত ও মহাপবিত্র মাস উনার চাঁদ শরয়ী নির্দেশ মুবারক মুতাবিক তালাশের ব্যবস্থা করা।
পাশাপাশি এ মহাসম্মানিত মাস উনার ফাযায়িল-ফযীলত সম্পর্কে জনগণকে সচেতন করা এবং এই মহাসম্মানিত ও মহাপবিত্র মাস যথাযোগ্য মর্যাদার সাথে উদযাপনের জন্য সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here