Daily Gazipur Online

জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন মানবতার ফেরিওয়ালা: বিভিন্ন মহলের শোক

ডেইলি গাজীপুর ডেস্ক: ডাঃ জাফরুল্লাহ্ চৌধুরীর মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন গভীর শোক প্রকাশ করেছে।শোক প্রকাশ করেছেন,বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল,জাতীয় পার্টি, সিএলএনবি, জাতীয় স্বাধীনতা পার্টি,বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন,বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী),বঙ্গবন্ধু পরিষদ,ন্যাশনাল সবুজ বাংলা পার্টি- এনএসবি ।
বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল সভাপতি এডভোকেট শেখ জুলফিকার বুলবুল চৌধুরী এবং মহাসচিব মোহাম্মদ নজরুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে খ্যাতিমান ব্যক্তি গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বীর মুক্তিযোদ্ধা ডাঃ জাফরুল্লাহ্ চৌধুরীর আকষ্মিক ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন।
বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল নেতৃবৃন্দ যুক্ত বিবৃতিতে বলেন মরহুম ডাঃ জাফরুল্লাহ চৌধুরী ছিলেন দেশপ্রেমিক অদম্য সাহসি দৃঢ়চেতা সত্যবাদি মানবতার ফেরিওয়ালা। এ দেশ ও জাতি যুগযুগ ব্যাপী তাঁর অবদান কৃতজ্ঞতাচিত্তে স্মরণ করবে।
ডা: জাফরুল্লাহ চৌধুরীর ইন্তেকালে জাতীয় পার্টির শোক
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, যুদ্ধকালীন সময়ে ফিল্ড হাসপাতাল ও পরবতীর্কালে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা: জাফরুল্লাহ চৌধুরীর ইন্তেকালে জাতীয় পার্টির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার ও ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবিব লিংকন গভীর শোক প্রকাশ করেছেন।
এক শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন আমাদেও জাতীয় জীবনে সাম্প্রডুশ কালের সকল সমস্যা ও সংকটে ডা: জাফরুল্লাহ চৌধুরী জাতির বিবেক হিসাবে সত্য ও ন্যায়ের সপক্ষে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন। এদেশের জাতীয় স্বার্থেও অনুকূল জাতীয় ঔষধনীতি প্রচলন থেকে শুরু কেও সকল জাতীয় ইস্যুতে নির্ভীক সৈনিকেরমত তিনি জনগণের স্বার্থেও পক্ষে কথা বলেছেন।
দেশের বিরাজমান রাজনৈতিক দ্ব›দ্ব ও মেরু করণের ক্ষেত্রে ও তিনি গনতান্ত্রিক মূল্যবোধও সত্যের পক্ষে ছিলেন সর্বদা অবিচল ও আপোষহীন।
আমরা তাঁর মহাপ্রয়ানে একজন মহান দেশপ্রেমিক ও মহাপ্রাণ রাজনৈতিক অভিভাবক হারালাম। আমরা তাঁর রুহের মাগফেরাত কামনা করছি।
ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে সিএলএনবি’র শোক
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কোয়ালিশন অব লোকান এনজিও’র বাংলাদেশের (সিএলএনবি) চেয়ারম্যান হারুনুর রশিদ।
১২ এপ্রিল গণমাধ্যমে প্রেরিত এক শোক বার্তায় তিনি প্রয়াত এই বীর মুক্তিযোদ্ধার রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
সিএলএনবি চেয়ারম্যান তাঁর শোকবার্তায় একাত্তরে ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা, জাতীয় ওষুধ নীতি প্রণয়ন ও গণস্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলে কম খরচে দরিদ্রদের চিকিৎসা সেবায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদানের কথা স্মরণ করেন।
তিনি বলেন, জাফরুল্লাহ চৌধুরী ছিলেন প্রকৃত বীর। তাঁর সারাটা জীবনই বীরত্বগাঁথা। ’৭১ অসীম সাহসিকতায় গেরিলা ট্রেনিং নিয়ে তিনি মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে অসংখ্য যুদ্ধাহত মুক্তিযোদ্ধার জীবন বাঁচিয়েছেন তিনি। ডা. জাফরুল্লাহ চৌধুরী জাতীয় ঔষধ নীতি প্রণয়ন করেন। সে কারণেই বর্তমানে প্রায় ২০০ দেশে ওষুধ রপ্তানি করছে বাংলাদেশ। এখন দেশের চাহিদার ৯৬ শতাংশ ওষুধ দেশেই উৎপাদিত হচ্ছে।
হারুনুর রশিদ বলেন, জাফরুল্লাহ চৌধুরী ভয়—ভীতি উপেক্ষা করে সত্যের পথে অবিচল ছিলেন। জাতির ক্রান্তিলগ্নে সবসময় তিনি অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তিনি মজলুমের জন্য আলোকবর্তিকা হয়ে হাজির হতেন। তার মৃত্যুতে বাংলাদেশ ও গণতন্ত্রের জন্য এক অপূরণীয় ক্ষতি হলো।
গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে জাতীয় স্বাধীনতা পার্টির শোক
গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু।
এক শোক বার্তায় তিনি বলেন, ডা. জাফরুল্লাহ ছিলেন বীর মুক্তিযোদ্ধা, অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার কন্ঠ, জনদরদী ও দেশপ্রেমিক নাগরিক। সকল লোভ লালসার ঊর্ধ্বে থেকে জীবনভর দেশের জন্য কাজ করেছেন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে তিনি ব্যক্তিগত ক্যারিয়ার ছেড়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। রণাঙ্গনে আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্য ফিল্ড হাসপাতাল তৈরি করেছিলেন। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনের কাজে মনোনিবেশ করেন। সর্বজনের চিকিৎসা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গড়ে তোলেন গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল। আমৃত্যু মানুষকে সহজলভ্য ভাবে চিকিৎসা দিয়ে গেছেন।
মিজানুর রহমান মিজু মরহুমের আত্মার শান্তি কামনা করে এবং জাতীয় স্বাধীনতা পার্টির পক্ষ থেকে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শ্রমিক নেতা বজলুর রহমান বাবলুর শোক
গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রয়ানে গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ লোড— আনলোড শ্রমিক ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা মোঃ বজলুর রহমান বাবলু।
১২ এপ্রিল সংবাদ মাধ্যমে পাঠানো এক শোক বার্তায় তিনি বলেন, ডা. জাফরুল্লাহ ছিলেন বীর মুক্তিযোদ্ধা, সময়ের সাহসী সন্তান, স্পষ্টভাষী, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার কন্ঠ, জনদরদী ও দেশপ্রেমিক নাগরিক। সকল লোভ লালসার উর্ধ্বে থেকে জীবনভর তিনি দেশ ও মানুষের জন্য কাজ করেছেন।
বজলুর রহমান বাবলু বলেন, ’৭১ সালে পরাধীনতার শৃঙ্খল থেকে দেশ মাতৃকার স্বাধীনতার ডাকে তিনি ব্যক্তিগত ক্যারিয়ার ছেড়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। রণাঙ্গনে আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্য ফিল্ড হাসপাতাল তৈরি করেছিলেন। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনের কাজে মনোনিবেশ করেন। সর্বজনের চিকিৎসা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গড়ে তোলেন গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল। আমৃত্যু মানুষকে সহজলভ্য ভাবে চিকিৎসা দিয়ে গেছেন। ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ এক মানব দরদী দেশপ্রেমিককে হারালো।
তিনি মরহুমের রুহের মাগফেরত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সহমর্মিতা জানান।
ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র শোক
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড ডা. এম এ সামাদ ও সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান আজ ১২ এপ্রিল ২০২৩ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রয়ানে গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছেন।
বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ডা. জাফরুল্লাহ ছিলেন বীর মুক্তিযোদ্ধা, সময়ের সাহসী সন্তান, স্পষ্টভাষী, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার কন্ঠ, স্বৈরতন্ত্র ও ফ্যাসিবাদ বিরোধী সংগ্রামের অকুতোভয় সৈনিক, জনদরদী ও দেশপ্রেমিক ছিলেন। সকল লোভ লালসার ঊর্ধ্বে থেকে জীবনভর দেশের জন্য কাজ করেছেন।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) নেতৃদ্বয় বলেন, ’৭১ সালে পরাধীনতার শৃঙ্খল থেকে দেশ মাতৃকার স্বাধীনতার ডাকে তিনি ব্যক্তিগত ক্যারিয়ার ছেড়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। রণাঙ্গনে আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসার জন্য ফিল্ড হাসপাতাল তৈরি করেছিলেন। স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনের কাজে মনোনিবেশ করেন। সর্বজনের চিকিৎসা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গড়ে তোলেন গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল। আমৃত্যু মানুষকে সহজলভ্য ভাবে চিকিৎসা দিয়ে গেছেন। তিনি অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার ছিলেন। জীবন সায়াহ্নেও তিনি দেশের মানুষের গণতান্ত্রিক ও মৌলিক অধিকার প্রতিষ্ঠায় ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে কার্যকর আন্দোলন গড়ে তুলতে রাজপথে ছিলেন আমাদের সাথী হিসেবে।
বিবৃতিতে কমরেড দ্বয় বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে দেশ এক মানব দরদী দেশপ্রেমিকে হারালো। আর অধিকার বঞ্চিত মানুষ হারালো তাদের অকৃত্রিম বন্ধুকে। বিবৃতিতে তাঁরা মরহুমের পরিবারের সদস্য, স্বজন ও বন্ধুদের প্রতি সহমর্মিতা জানান ।
বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে আজ এক যুক্ত-বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন।
তাঁরা বলেন, মহান মুক্তিযুদ্ধ চলাকালে আগরতলা সীমান্তের বিশ্রামগঞ্জে মেলাঘর ক্যাম্পের পাশে তাঁর প্রতিষ্ঠিত ফিল্ড হাসপাতাল হাজার হাজার আহত মুক্তিযোদ্ধাকে সেবা দিয়েছে এবং জীবন বাঁচিয়েছে। পরবর্তীতে সদ্য স্বাধীন বাংলাদেশে তিনি গ্রামীণ গরিব মানুষদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে সামাজিক চিকিৎসার মডেলে বেসরকারি বিকল্প উদ্যোগ গ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে অত্যন্ত ¯েœহ করতেন এবং মুক্তিযুদ্ধকালে তাঁর মহান সেবার স্বীকৃতিস্বরূপ বঙ্গবন্ধু সেই সামাজিক উদ্যোগকে স্বাগত জানিয়ে একে আরো কার্যকর করার জন্য এর ‘গণস্বাস্থ্য কেন্দ্র’ নামকরণ করেন এবং প্রকল্পটির উন্নয়ন ও সম্প্রসারণের জন্য সাভারে ৩১ একর জমি প্রদান করেন।
জনগণের জন্য স্বাস্থ্যসেবাকে আরো কার্যকর করার লক্ষ্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী স্বাস্থ্যক্ষেত্রে বিভিন্ন সংস্কারমূলক ও নীতিনির্ধারণী উদ্যোগ গ্রহণ করেন। তবে তাঁর ও প্রয়াত জাতীয় অধ্যাপক ডা. নূরুল ইসলামের যৌথ প্রয়াসে দেশের বিশিষ্ট চিকিৎসা ও ওষুধবিজ্ঞানীদের নিয়ে প্রণীত জাতীয় ওষুধনীতি ১৯৮২ ছিল দেশের জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ। বিদেশি বহুজাতিক ওষুধ কোম্পানিগুলোকে হটিয়ে দেশীয় ওষুধশিল্পের আজকের শক্তিশালী অবস্থান গ্রহণের পেছনে এই ওষুধনীতি ও এর প্রণেতাদের অবদানের কথা জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
আমরা তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও বন্ধু-সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।
ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে সৈয়দ আহমদ শফী আশরাফীর শোক
বীর মুক্তিযোদ্ধা, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী আর নেই। মঙ্গলবার (১১ এপ্রিল) রাত ১১টার কিছু পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন।ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
ন্যাশনাল সবুজ বাংলা পার্টি- এনএসবি পার্টির মহাসচিব সৈয়দ আহমদ শফী আশরাফী শোক প্রকাশ করেছেন।
জাফরুল্লাহ চৌধুরীর জন্ম ১৯৪১ সালের ২৭ ডিসেম্বর। তিনি একজন বাংলাদেশি চিকিৎসক, জনস্বাস্থ্য সক্রিয়তাবাদী রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বীর মুক্তিযোদ্ধা। তিনি গণস্বাস্থ্য কেন্দ্র নামক স্বাস্থ্য বিষয়ক এনজিওর প্রতিষ্ঠাতা। ১৯৮২ সালে প্রবর্তিত বাংলাদেশের ‘জাতীয় ঔষধ নীতি’ ঘোষণার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
ন্যাশনাল সবুজ বাংলা পার্টি- এনএসবি পার্টির মহাসচিব সৈয়দ আহমদ শফী আশরাফী আরো বলেন- ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে দেশ একজন প্রকৃত দেশপ্রেমিক হারালো। পরোপকারী ও মানবহিতৈষী সহৃদয়ের একজন মানুষের শূন্যস্থান কখনোই পূরণ হবার নয়। আমি তাঁর আত্মার মাগফিরাত কামনা করছি, আল্লাহ যেন তাঁকে বেহেশত নসীব করেন।