Daily Gazipur Online

ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে ভোক্তা অধিকার দিবস পালন

মাসুদ রানা পলক, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ‘মুজিববর্ষে শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি’ এই প্রতিপাদ্যে ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে ভোক্তা-অধিকার দিবস পালন করা হয়েছে।
দুপুর-১২টায় জেলা প্রশাসক কার্যালয় চত্তরে বেলুন উড়িয়ে দিবসের শুভ সুচনা ও ট্রাক রোড় শো শুরু করা হয়।
পরে জেলা প্রশাসক সভাকক্ষ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব, নুর কুতুবুল আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক ড.কে এম কামরুজ্জামান সেলিম উপস্থিত ছিলেন।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নব-নির্বাচিত- মেয়র আনজুমান আরা, বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা ছাড়াও স্থানিয় বেকারি মালিক গণ এবং চেম্বার ও কর্মাস এর নেত্রিবৃন্দ।
জনগণকে অধিকতর সচেতন করার উদ্দেশ্যে এই দিবসটি পালন করা হয়ে থাকে। ১৯৬২ সালের এই দিনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি কংগ্রেসে ভোক্তার স্বার্থ রক্ষার বিষয়ে বক্তৃতা দেন। ভোক্তার চারটি অধিকার সম্বন্ধে তিনি আলোকপাত করেন। এগুলো হলো- নিরাপত্তার অধিকার, তথ্যপ্রাপ্তির অধিকার, পছন্দের অধিকার এবং অভিযোগ প্রদানের অধিকার। ১৯৮৫ সালে জাতিসংঘ কেনেডি বর্ণিত চারটি মৌলিক অধিকারকে আরও বিস্তৃত করে অতিরিক্ত আরও আটটি মৌলিক অধিকার সংযুক্ত করে। কেনেডির ভাষণের দিনকে স্মরণীয় করে রাখতে দিনটিকে বিশ্ব ভোক্তা অধিকার দিবস হিসাবে বৈশ্বিকভাবে পালন করা হয়।
বাংলাদেশে ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও ভোক্তা-অধিকার বিরোধী কাজ প্রতিরোধের উদ্দেশ্যে ২০০৯ সালে সরকার ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন প্রণয়ন করে। এ আইন বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠা করা হয় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। প্রতিষ্ঠার পর থেকে ভোক্তা স্বার্থ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এ অধিদপ্তর।