ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন ২৮ ফেব্রুয়ারি

0
203
728×90 Banner

ডেইলি গাজীপুর ডেস্কঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন আগামী ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।
একই দিন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনও অনুষ্ঠিত হবে।
মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) ৪৩তম সভা শেষে সন্ধ্যায় ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
তফসিল অনুযায়ী এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ জানুয়ারি বুধবার। মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের তারিখ ২ ফেব্রুয়ারি শনিবার। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ফেব্রুয়ারি শনিবার ভোট গ্রহণের তারিখ ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার।
পদের মেয়াদ হবে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত। একই সঙ্গে দুই সিটি করপোরেশনে নতুন করে যুক্ত হওয়া ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডেরও সাধারণ নির্বাচন হবে। এর মেয়াদ হবে সিটি করপোরেশনের মেয়াদ পর্যন্ত।
২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুল হক লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি ডিএনসিসি নির্বাচনের কথা ছিল। কিন্তু সীমানা জটিলতা নিয়ে ডিএনসিসি উপ-নির্বাচন স্থগিত চেয়ে করা রিট গত ১৬ জানুয়ারি খারিজ করে দেন হাইকোর্ট। বিচারপতি গোবিন্দচন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ রিটকারীর আইনজীবীরা অনুপস্থিত থাকায় নির্বাচনে স্থগিতাদেশ ও রুল খারিজ করে দেন।
এর আগে ২০১৮ সালের ৯ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু ১৭ জানুয়ারি ডিএনসিসি উপ-নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্টের বেঞ্চ।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here