নরসিংদীতে কৃষি ও এসএমই ঋণমেলায় ২৮ লাখ ৮০ হাজার টাকা কৃষি ঋণ বিতরণ

0
13
728×90 Banner

নরসিংদী থেকে হলধর দাস: কৃষি ও শিল্পসমৃদ্ধ জেলা হিসেবে পরিচিত নরসিংদীতে বুধবার (২১সেপ্টেম্বর)দিনব্যাপী কৃষি ও এসএমই ঋণ মেলার আয়োজন করা হয়। নরসিংদী জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন প্রাঙ্গনে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি জি এম তালেব হোসেন ও নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোঃ ছাইদুর রহমান, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট এর যুগ্ম পরিচালক মোঃ মাসুম বিল্লাহ,বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি কৃষি ঋণ বিভাগের যুগ্ম পরিচালক মোঃ ফরিদুল ইসলাম,বাংলাদেশ কৃষি ব্যাংকের উপ মহাব্যাবস্থাপক প্রবীর কুমার দাস প্রমুখ।
প্রধান অতিথির ভাষণে জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান বলেন,আমাদের দেশ কৃষি প্রধান দেশ। এক সময় আমাদের অর্থনীতি ছিল সম্পূর্ণরূপে কৃষির উপর নির্ভরশীল। এখনও আমাদের অর্থনীতি কৃষি নির্ভর। সরকারের মিশণ-ভীষণ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করবে আমাদের কৃষি। তাইতো আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলে থাকেন যে, এক খন্ড জমিও ফেলে রাখা যাবে না।
তিনি বলেন, কৃষক ও উদ্যোক্তাগণ হলেন আমাদের দেশের অর্থনীতির মূল কারিগর। তাই আমাদের কৃষকদের কী পরিমাণ ঋণ প্রদান করতে হবে তা আমাদের দেশের কৃষি ব্যাংকসহ প্রত্যেকটি সরকারি-বেসরকারি ব্যাংককে সরকার কর্তৃক নির্ধারণ করে দেয়া হয়। কিন্তু প্রায়শই দেখা যায় যে, সঠিক তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্রের অভাবে কৃষকগণ ঋণ গ্রহনের সুযোগ থেকে বঞ্চিত থাকেন। এরই প্রেক্ষাপটে কৃষক ও উদ্যোক্তাদের কৃষি ঋণ প্রাপ্তি সহজীকরণ এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য প্রদানের লক্ষ্যে আজকের এই মেলার আয়োজন করা হলো।
এছাড়া, নরসিংদী জেলার কৃষক সম্প্রদায় ও তরুণ সমাজকে আত্মনির্ভরশীল হওয়ার প্রত্যয়ে নিজস্ব উদ্যোগে কৃষিসহ ব্যবসা বা অন্যান্য উৎপাদনশীল খাতের সাথে সম্পৃক্ত হওয়ার লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়।
উদ্বোধনী পর্ব শেষে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের স্টলসমূহ পরিদর্শন করেন । পরে বিভিন্ন উপজেলা থেকে মেলায় আগত প্রায় ৬ শত কৃষক,তরুণ উদ্যোক্তাসহ ক্ষুদ্র ও কুটির শিল্পের মালিকদের সাথে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মিলিত হন। সেখানে কৃষি ও এসএমই ঋণ বিতরণ সংক্রান্ত অবহিতকরণ সেশন ও প্রশ্নোত্তর পর্বে যোগদান করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা মনোয়ার, ডিডিএলজি ভূঁয়া মোহাম্মদ রেজাউর রহমান সিদ্দিকি, আরডিসি মোছাঃ শারমিন ইসলাম,ভূমি অধিগ্রহণ কর্মকর্তা শ্যামল চন্দ্র বসাক,জেলা মৎকস্য কর্মকর্তা মোঃ বেলাল হোসেন, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান হাবিবসহ বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাবৃন্দ ।
মেলায় ৪৪টি সরকারি-বেসরকারি ব্যাংকসহ বিসিক ও নাসিব অংশগ্রণ করে। মেলার সমাপনী অনুষ্ঠানে ১৫ জন কৃষকের মধ্যে ২৮ লক্ষ ৮০ হাজার টাকা কৃষি ঋণ বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here