নরসিংদীতে ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি

0
36
728×90 Banner

হলধর দাস : মুজিববর্ষে ভিন্ন আঙ্গিকে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মহান একুশে ফেব্রুয়ারি-২০২১। এ উপলক্ষে গত ১৮ ফেব্রুয়ারি থেকে জেলা প্রশাসন তিনদিন ব্যাপী কর্মসূচী গ্রহণ করে। কর্মসূচীর মধ্যে ছিল স্বাস্থ্যবিধি মেনে শিশুদের চিত্রাঙ্কন, রচনা,আবৃত্তি ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, স্বাস্থ্যবিধি মেনে কবিতা পাঠের আসর, একুশের প্রথম প্রহরের আগপর্যন্ত সময়ে মুজিব বর্ষে একুশের চেতনা-২০২১ সম্বলিত শহিদ মিনার প্রাঙ্গনে নির্বাহী ম্যাজিস্ট্রেট সদর এসিল্যান্ড মোঃ শাহআলম মিয়ার উপস্থাপনায় কবিতা পাঠের আসর “মননে মাতৃভাষা”, স্খাস্থ্যবিধি মেনে একুশের প্রথম প্রহরে শহিদ মিনারে পুস্পার্ধ অর্পণ এবং স্বাস্থ্যবিধি মেনে প্রদীপ প্রজ্জ্বলন, ভোরে প্রভাত ফেরি করে মোসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়াম সংলগ্ন শহীদ মিনারে, ২১ ফেব্রæয়ারিতে স¦াস্থ্যবিধি মেনে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ ছিল উল্লেখযোগ্য।
মহান একুশ দিবসের শুরুতে মধ্যরাত ১২টা ১মিনিট সময় থেকে মোছলেহ উদ্দিন ভূঞা স্টেডিয়াম সংলগ্ন শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন পর্যায়ক্রমে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন; পুলিশ সুপার আশরাফুল আজীম পিপিএম এর নেতৃত্বে জেলা পুলিশ; জেলা পিভিআই; আব্দুল মোতালিব পাঠান এর নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধাগণ; জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক বশীরুল ইসলাম বশির এর নেতৃত্বে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ যথাক্রমে হলধর দাস, মোস্তাক আহমেদ ভূঞা, কাজী আনোয়ার কামাল,মনজিল এ মিল্লাত; সিভিল সার্জন ডা. নুরুল ইসলামের নেতৃত্বে চিকিৎসক বৃন্দ; পুনাক-নরসিংদী শাখা; নরসিংদী প্রেসক্লাবের সভাপতি মাখন দাস ও সাধারণ সম্পাদক মাজহারুল পারভেজ মন্টি এবং প্রবীণ সাংবাদিক নিবারণ রায়ের নেতৃত্বে নরসিংদী প্র্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ; জেলা বিএনপির সভাপতি খায়রুল কবীর খোকনের নেতৃত্বে জেলা বিএনপি; হারুন অর রশীদ ও আনোয়ার কামালের নেতৃত্বে এনএসপিসহ জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ; বাবু রঞ্জিত কুমার সাহার নেতৃত্বে ন্যাপ-কমিউনিষ্ট গেরিলা বাহিনীর সদস্যবৃন্দ ; নিবারণ রায়ের নেতৃত্বে সম্মিলিত সামাজিক আন্দোলন-নরসিংদী শাখা সহ বেসরকারি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষজন। গভীর রাত্র পর্যন্ত জেলা প্রশাসনের সকল কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ উপস্থিত ছিলেন শহিদ মিনার প্রাঙ্গনে।
এবার জেলা আওয়ালীগের দুই গ্রæপ দুই শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বিএনপি ও অন্যান্্য সংগঠনে এব্যাপারে কোন মতবিরোধ দেখা যায়নি।
নরসিংদী সরকারি কলেজ শহীদ মিনারে কলেজের অধ্যক্ষ ও শিক্ষক বৃন্দ ছাড়াও বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ, আওয়ামীলীগ,বিএনপিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী ও িিবভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পুস্পার্ধ অর্পণ করেন। নরসিংদী সদর এমপি লে. কর্নেল(অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু বীর প্রতীকের পক্ষে জেলা আওয়ামীলীগের একটি অংশ, কলেজের সাবেক জিএস এস এম কাইয়ুম প্রমুখ নরসিংদী সরকারি কলেজে শহীদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
বেসরকারিভাবেও বিভিন্ন সংগঠন মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করতে দেখা গেছে। নরসিংদী রেলওয়ে স্টেশন সংলগ্ন খোলা মাঠে পথ শিশুদের নিয়ে প্রভাত ফেরি সহ বিভিন্ কর্মসূচী গ্রহণ করে সংশ্লিষ্ট সংগঠন।
শহীদ মেয়র জনবন্ধু লোকমান হোসেন প্রতিষ্ঠিত পৌর কেন্দ্রীয় শহীদ মিনারে দিবসের প্রথম প্রহরে পুস্পার্ধ অর্পণ করেন জেলা আওয়ামীলীগের সভাপতি জিএম তালেব হোসেন এর নেতৃত্বে জেলা আওয়ামীলীগ, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ¦ আব্দুল মতিন ভূঞা, পৌরসভার বর্তমান মেয়র শহর আওয়ামীলীগের সভাপতি কামরুজ্জামান কামরুল ও সাধারণ সম্পাদক আমজাদ হোসেন বাচ্চুর নেতৃত্বে শহর আওয়ামীলীগ এবং জেলা যুবলীগ,ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগ সহ জেলা আওয়ামীলীগের সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
এছাড়া জেলা প্রশাসনের সিদ্ধান্ত ও দিক নির্দেশনা মোতাবেক জেলা শিক্ষা বিভাগের নেতৃত্বে জেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি রক্ষা করে শহিদ মিনারে পুস্পার্ঘ অর্পণ করা হয়।
সকাল ৭টায় জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এর নেতৃত্বে নগ্ন পায়ে প্রভাতফেরি করে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

ten − two =