পরিচ্ছন্নতাকর্মীদের ভাত-কাপড়ের নিশ্চয়তা দিন…… জাতীয় নেতৃবৃন্দ

0
21
728×90 Banner

ডেইলি গাজীপুর সংবাদ বিজ্ঞপ্তি : ‘প্রধানমন্ত্রী ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের হস্তক্ষেপ কামনা করে জাতীয় নেতৃবৃন্দ বলেন, যারা সারা রাত নগরীকে পরিচ্ছন্ন করে তাদের ভাত-কাপড়ের নিশ্চয়তা দিন। দয়া করে তাদের চাকুরী কেড়ে নিবেন না। ইতোমধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নকর্মীদের চাকুরীচ্যুত করায় গভীর উদ্বেগ প্রকাশ করে নেতৃবৃন্দ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ১০ লক্ষ রোহিঙ্গাদেরকে ভাত-কাপড় চিকিৎসা বাসস্থানের নিশ্চয়তা দিয়েছেন। তাহলে কেন নগরবাসীকে যারা দিন-রাত পরিশ্রম করে সুন্দর রাখে, তাদের অনিশ্চিত জীবন-যাপন কেন করতে হবে। তাদেরকে কেন তাদের দাবি আদয়ের জন্য রাস্তায় আসতে হবে। তাদের ৬ দফা দাবির প্রতি পুনঃসমর্থন জানিয়ে আরো বলেন, তাদের পাশে সরকার না দাড়ালে সাধারণ মানুষ রাজপথে নেমে আসবে।
বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে ডিএসসিসির স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়ার্কার্স ইউনিয়নের মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে এসব কথা বলেন।
স্ক্যাভেঞ্জার্স এন্ড ওয়াকার্স ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ধীরেশ চন্দ্র দাসের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ শহীদুল ইসলাম এর পরিচালনায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মোঃ মঞ্জুর হোসেন ঈসা, মাইরটি রাইস ফোরাম বাংলাদেশের সাধারণ সম্পাদক এডভোকেট উৎপল বিশ্বাস, সাউথ এশিয়ান দালিত ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক বনানী বিশ্বাস, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা শ্রীমান বাইজুল, মানুষের জন্য ফাউন্ডেশনের উন্নয়ন কর্মী সাজ্জাদ খান। পরিচ্ছন্ন কর্মীদের মধ্যে বক্তব্য রাখেন জুলহাস মিয়া, শহীদ মিয়া, বাহার, হাসিনা বেগম মুন্নী, আমেনা বেগম, জুবায়ের আহমেদ সুজন, মোঃ আলাউদ্দিনসহ প্রমুখ। মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সহাস্রাধিক পরিচ্ছন্নতাকর্মী অংশগ্রহণ করেন।
পরিচ্ছন্ন কর্মীরা বলেন, বিনা কারণে আমাদের অনেককেই চাকুরীচ্যুত করা হয়েছে। আমরা ঘর ভাড়া দিতে পারছি না। ঠিক মতো খাবার খেতে পারছি না। মানবেতর জীবন যাপন করছি। আমাদের সন্তানদের লেখাপড়াও অনিশ্চিত হয়ে পড়েছে। ৬ দফা দাবি মানার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।এসময় মানববন্ধনে অংশ নেওয়ারা অভিযোগ করে বলেন, আমাদেরকে অন্যায়ভাবে চাকরিচ্যুত করেছেন মেয়র তাপস। আমরা চাকরি ফিরে পেতে এখানে মানববন্ধন করতে এসেছি। কিন্তু আমরা যাতে মানববন্ধন করতে না পারি সেজন্য মেয়র ও কাউন্সিলর পক্ষের লোকেরা আমাদের বিরুদ্ধে শ্লোগান দেয় ও আমাদের ওপর হামলা চালায়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) চাকরিচ্যুত পরিচ্ছন্নতাকর্মীদের মানববন্ধনে মেয়র ও কাউন্সিলরপন্থি লোকজনের হামলা করার অভিযোগ করা হয়েছে। তাদের ৬ দফা দাবির আন্দোলনে ধস্তাধস্তির ঘটনাও ঘটেছে। তবে ঘটনাস্থলের পুলিশ উপস্থিত হয়ে নিয়ন্ত্রণে নেয়।
প্রেস ক্লাব এলাকায় দায়িত্বরত ওসি (পেট্রোল) আবুল বাশার ঢাকা পোস্টকে বলেন, চাকরিচ্যুতরা এখানে মানববন্ধন করছিলো। তাদের বিরুদ্ধে একটি গ্রুপ এসে ধস্তাধস্তি শুরু করলে আমরা দু’পক্ষকে দু’দিকে সরিয়ে দিয়েছি।
তাদের ৬ দফা দাবিগুলো হলো-
১. ১৯৯২ সালের ১০ জুন তারিখে জারি করা ৯৭৯ আদেশ পুনর্বহাল করতে হবে।
২. পরিচ্ছন্নতাকর্মীদের অবসরে যাওয়ার সঙ্গে সঙ্গে পোষ্য কোঠায় চাকরি এবং অবসরে যাওয়া কর্মীকে এককালীন ১০ লাখ টাকা দিতে হবে।
৩. কর্মরত অবস্থায় কোনো কর্মীর মৃত্যু হলে সরকারি বিধি অনুযায়ী ৮ লাখ টাকা দিতে হবে।
৪. ঠিকা ভিত্তিক পরিচ্ছন্নতাকর্মীদের বাসস্থান নিশ্চিত করতে হবে এবং স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড ওয়াকার্স ইউনিয়নের নেতা ও অন্যান্য পরিচ্ছন্নতাকর্মীদের অন্যায়ভাবে কর্মচ্যুত আদেশ বাতিল করে পুনর্বহাল করতে হবে।
৫. কয়েকশ বছর ধরে বসবাসকারী কোনো পরিবারকে বাসস্থানের অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।
৬. পরিচ্ছন্নতাকর্মীদের নিয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা পূর্ণ বাস্তবায়ন করতে হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here