পানির ন্যায্য হিস্যা আদায়ে ঐক্যবদ্ধ হতে হবে… মানববন্ধনে জাতীয় নেতৃবৃন্দ

0
41
728×90 Banner

ডেইলি গাজীপুর, সংবাদ বিজ্ঞপ্তি: ১৬ মে ২০২২ সোমবার সকাল ১০.৩০ এ জাতীয় প্রেসক্লাবের সামনে ভাসানী লং মার্চ উপলক্ষে এক মানববন্ধন ও সমাবেশ করে ঐতিহাসিক ফারাক্কা দিবস জাতীয় কমিটি। মানববন্ধন ও সমাবেশের প্রতিপাদ্য বিষয় ছিল ত্যাগী নেতা মরহুম মওলানা ভাসানীর লংমার্চ । স্বাধীন বাংলাদেশের এই স্বপ্নদ্রষ্টা মজলুম জননেতা মওলানা ভাসানী আজীবন জাতীয় স্বার্থে, জনগনের অধিকার প্রতিষ্ঠা ও নিপীড়িত গণমানুষের অধিকার আদায়ের সংগ্রামে লিপ্ত ছিলেন। সর্বদাই তার রাজনীতি ছিল দেশ ও জাতির কল্যাণে। ফারাক্কায় অবরুদ্ধ পদ্মা নদীকে প্রবাহমান রাখার মহান উদ্যেশ্যকে সামনে রেখেই তিনি ১৯৭৬ সালে তার নেতৃত্বে সংগঠিত করেছিলেন “ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ’’। সে সময় তিনি গণমানুষের নেতা হিসেবে সাধারণ মানুষের পালস বুঝতে পেরেছিলেন। যার করণে জনসাধারণকে ডাক দিয়ে বলেছিলেন, ‘শিশুর যেমন মায়ের দুধে অধিকার আছে, তেমনি পানির উপর তোমাদেরও অধিকার আছে। তোমরা জাগ্রত হও, জেগে ওঠো, তোমাদের প্রকৃতি প্রদত্ত শ্বাশত অধিকার যারা হরণ করেছে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াও।’ আজ থেকে প্রায় অর্ধশত বছর আগেই তিনি বুঝতে পেরেছিলেন বাংলার মানুষ ধীরে ধীরে পানির অধিকার খেকে বঞ্চিত হচ্ছে। আর এই কারণেই ফারাক্কা বাঁধ নির্মাণের প্রতিবাদে তিনি ক্ষুব্ধ হয়ে ফুঁসে উঠেছিলেন।
উক্ত সমাবেশের সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় লীগের চেয়ারম্যান ও ঐতিহাসিক ফারাক্কা দিবস জাতীয় কমিটির আহবায়ক ডক্টর শাহরিয়ার ইফতেখার ফুয়াদ। প্রধান আথিতি হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন বিএলডিপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক ধর্ম ও পানিসম্পদ মন্ত্রী এম নাজিম উদ্দিন আল আজাদ। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মুসলিম লীগ এর মহাসচিব কাজী আবুল খায়ের, গণআজাদী লীগের মহাসচিব আতাউল্লাহ খান, দেশপ্রেমিক নাগরিক পার্টির চেয়ারম্যান আহসান উল্লাহ শামীম, বাংলাদেশ মুসলিম সমাজের চেয়ারম্যান মাসুদ হোসেন, বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান মোফাস্সির অধ্যাপক বাজলুর রহমান আমিনী, রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় নেতা দিদারুল ভূইয়া, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির চেয়ারম্যান মাওলানা ওবায়দুল হক, স্বাধীন পার্টির চেয়ারম্যান মির্জা আজম, বাংলাদেশ জাস্টিস পার্টির চেয়ারম্যান আবুল কাশেম মজুমদার, বাংলাদেশ নাগরিক আন্দোলন পার্টির চেয়ারম্যান ইয়াসির আকতার
বাংলাদেশ বেকার সমাজ বাবেস এর চেয়ারম্যান মোঃ হাসান, হোসেন, বিএনডিপির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, ন্যাশনাল সবুজ বাংলা পার্টির চেয়ারম্যান মোঃ শাহ আলম তাহের, তৃণমূল বিএনপির যুগ্মমহাসচিব রুকসানা আমিন সুরমা। এছাড়াও মানববন্ধন ও সমাবেশে দেশের জাতীয় নেতৃবৃন্দ, আইনজীবী, শিক্ষাবীদ, সমাজ কর্মী, পেশাজিবী সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণির বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহন করেন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seventeen − twelve =