প্রশ্নফাঁস চক্রের মূলোৎপাটনের আদ্যোপান্ত

0
194
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: আজ থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। আর দেশে এখন প্রধান আলোচনারবিষয়বস্তু হচ্ছে প্রশ্নফাঁস। এই আলোচনার মূলে রয়েছে প্রশ্নফাঁস নিয়ে আশঙ্কা ও ভীতি।পরীক্ষার্থী ও অভিভাবক উভয়েই এই ভয়ে ভীত।
এটা ঠিক যে, কয়েক বছর আগেও বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস মহামারীর আকার ধারণকরেছিল। তবে স্বস্তির বিষয় এই যে, গত দু’টি পাবলিক পরীক্ষায় এমনটা হয়নি। যার ফলে,পরীক্ষার্থীরা এবং অভিভাবকরা কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন। এরই ধারাবাহিকতায় এবারেরপরীক্ষাকে নিশ্ছিদ্র করার জন্যে পরিকল্পনা ও আয়োজনের শেষ নেই। সরকার প্রশ্নফাঁসরোধে নিয়েছেন কঠোর সব পদক্ষেপ। প্রশ্ন-ফাঁসকারীদের আটক করতে সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি কঠোরতর করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরীক্ষার্থীদের প্রশ্নপত্রপাওয়ার আশায় নয়, প্রস্তুতি নিয়েই পরীক্ষা দেয়ার বিষয়টি নিশ্চিত করতে কার্যক্রম পরিচালনাকরছেন তারা। এরইমধ্যে পুলিশের তদন্ত বিভাগ (সিআইডি) দেশের সবচেয়ে বড় প্রশ্ন-ফাঁসকারী চক্রটি আটক করেছেন।
সবচেয়ে বড় প্রশ্নফাঁস চক্রটির মূলোৎপাটন হয়েছে বলে দাবি করেছেন সিআইডি। সিআইডিসূত্রমতে, প্রশ্নফাঁস চক্রের মূল হোতা হাফিজুর রহমান হাফিজ ও মাসুদ রহমান তাজুলসহ এখনপর্যন্ত এই চক্রের ৪৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। অলিপ, ইব্রাহীম, মোস্তফা, তাজুল, হাফিজ ওবাঁধন – প্রশ্নফাঁস চক্রের এই মূল ৬ হোতাদের প্রত্যেকের নিজস্ব সহযোগী চক্র ছিল। এদেরমধ্যে গত কয়েক দিনের অভিযানে হাফিজ ও তাজুল গ্রেপ্তার হয়েছে। এছাড়াও অভিযান চালিয়েচক্রের মূল হোতা বিকেএসপির সহকারী পরিচালক অলিপ কুমার বিশ্বাস, ৩৮-তম বিসিএসে নন-ক্যাডারে সুপারিশ প্রাপ্ত ইব্রাহীম মোল্লা, বিএডিসির সহকারী প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল,আইয়ুব আলী বাঁধনসহ ৯ জনকে গ্রেপ্তার করা হয়। এই চক্রটি বিসিএস পরীক্ষায়ও জালিয়াতিকরেছে। সিআইডি বলছেন, ভর্তি ও নিয়োগ পরীক্ষায় মূলত দুইভাবে জালিয়াতি হয়। একটি চক্রপ্রশ্ন ফাঁস করে, অন্য চক্রটি পরীক্ষার দিন প্রশ্ন সংগ্রহ করে সমাধান বের করে। এরপর ডিজিটালডিভাইসের মাধ্যমে তা পরীক্ষার্থীদের সরবরাহ করা হয়।
পরীক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়, চক্রটি গ্রেপ্তার হওয়ার পর কিছুটা হলেওতাদের মনে স্বস্তি এসেছে। গত বছরের মতো কিংবা তার থেকে একটি ভালো পরীক্ষার প্রত্যাশাকরছেন তারা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here