Daily Gazipur Online

প্লে-অফ নয়, সরাসরি বাছাইপর্বে খেলবে বাংলাদেশ

ডেইলি গাজীপুর প্রতিবেদক : আমরা মাঝে মধ্যেই ‘কপালকে’ অনেক বড় করে দেখি। বলেও থাকি কপালে থাকলে সবই সম্ভব। হয়তো এই মুহুর্তে বাংলাদেশ জাতীয় ফুটবল দলও ঠিক ‘কপাল’কে অনেক বড় করে দেখছে। কেননা যেখানে বাংলাদেশের এশিয়ান কাপের প্লে-অফ খেলার কথা ছিল কিন্তু সেটা না খেলে ভাগ্যের সহায় হয়ে সরাসরি বাছাইপর্বে খেলবে।
গতবারের মতো এবারও প্লে-অফ খেলেই এশিয়ান কাপের মূল পর্বের বাছাই খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু এবার এএফসির নতুন নিয়মে, তৃতীয় সেরা পঞ্চম দল হিসেবে টুর্নামেন্টে সরাসরি খেলার সুযোগ পেল জামাল-ভূঁইয়ারা। এর ফলে ২০২২ সালে এই বাছাইপর্বে আরও ছয়টি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।
বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় পর্বে দুই পয়েন্ট পেয়ে পঞ্চম হয় বাংলাদেশ। আগের নিয়মে পঞ্চম হওয়ায় প্লে-অফ খেলতে হতো বাংলাদেশের। কিন্তু এএফসির নতুন নিয়মে, তিন সেরা পঞ্চম দল সুযোগ পাবে মূল বাছাইপর্বে। মানে ২২ দল সুযোগ পাবে তৃতীয় রাউন্ডে।
ঠিক ২২তম দল হিসেবে সরাসরি খেলার সুযোগ পেল বাংলাদেশ। আট গ্রুপের পঞ্চম হওয়া বাকি দল- ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চায়নিজ তাইপে, গুয়ামকে খেলতে হচ্ছে প্লে-অফ। এদের মধ্যে থেকে দু’টি দল বাছাইপর্বে খেলার সুযোগ পাবে। এই দুই দল সহ সর্বমোট ২৪ দল ৬ গ্রুপে ভাগ হয়ে হোম অ্যান্ড অ্যাওয়ে প্রদ্ধতিতে ৬টি করে ম্যাচ খেলবে।
উত্তর কোরিয়ার নাম প্রত্যাহার, কাতার বিশ্বকাপ স্বাগতিক, এশিয়ান কাপ স্বাগতিক চীনের বিশ্বকাপ বাছাইয়ে সরাসরি সুযোগ পাওয়া- সবগুলো ব্যাপারই বাংলাদেশের সরাসরি বাছাইপর্বে জায়গা করে দিতে কাজে দিয়েছে।
বিশ্বকাপ বাছাইপর্বে ৮ ম্যাচে ছয় হার ও দুই ড্র’য়ে দুই পয়েন্ট নিয়ে একদম শেষের অবস্থানে ছিল বাংলাদেশ। ভারতের মাটিতে ভারতকে রুখে দেয়ার পর গত ৩ ই জুন কাতারের দোহায় আফগানিস্তানকে ১-১ গোলে রুখে দিয়ে পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ।