বই পড়া মানুষ সমাজকে আলোকিত করতে পারে ——সিমিন হোসেন রিমি

0
402
728×90 Banner

গাজীপুর প্রতিনিধি: পৃথিবীকে অশুভ মানুষের দখল থেকে মুক্ত করার হাতিয়ার হচ্ছে বই। বই মানে আলো। বই পড়লে জ্ঞান অর্জন করা যায়। জ্ঞান অর্জন করতে পারলে সমাজ রাষ্ট্রসহ সব জায়গায় আলোকিত মানুষ হওয়া সম্ভব। বই মানুষের জীবনকে সুন্দর করে। বই মানুষকে আলোকিত করে। তাজউদ্দীন আহমদ এন্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনের স্কুল ভিত্তিক বইপড়া কর্মসূচীর পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে গাজীপুর-৪ কাপাসিয়া আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, বই পড়া মানুষ তাদের প্রসারিত দৃষ্টিভঙ্গির মাধ্যমে সমাজকে আলোকিত করতে পারে। নানা ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে ভূমিকা রাখতে পারে দেশের উন্নয়নে। পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য বই পড়তে হবে। এতেই নিজেকে বিকশিত করা সম্ভব।
২৮ জানুয়ারী সোমবার কাপাসিয়া উপজেলার রুপনগর পালকি কামিউনিটি সেন্টারে তাজউদ্দীন আহমদ এন্ড সৈয়দা জোহরা তাজউদ্দীন মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যোগে বছরব্যাপী স্কুল ভিত্তিক বইপড়া কর্মসূচীর পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে ফাউন্ডেশনের সভাপতি ও সিমিন হোসেন রিমি এমপি’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সহ-সভাপতি ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ।
কাপাসিয়ার ১১ টি ইউনিয়নের ৪৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে এই বইপড়া কর্মসূচী পরিচালিত হচ্ছে। ২০১৮ সালে বইপড়া কর্মসূচীতে ১৪৫০০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এবং বছর শেষে মূল্যায়ন পরীক্ষায় অংশ গ্রহণ করে ২৩১ জন ছাত্র-ছাত্রী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে। আজকের এই অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় তাজউদ্দীন আহমদের ঘনিষ্ট বন্ধু মুক্তিযোদ্ধা, এ্যাডভোকেট ও রাষ্ট্রদূত জমিরউদ্দন আহমেদের স্মৃতির স্মরণে।
সোহেল তাজ বলেন, বই মানুষের মনকে ঐশ্বর্যবান করে তোলে। তোমরা যত বেশি বই পড়বে, তত ঐশ্বর্যবান হবে। তোমাদের হৃদয় সুন্দর হোক, তোমাদের ভাষা সুন্দর হোক, তোাদের জীবন সুন্দর হোক। সে জীবন দিয়ে তোমরা যে বাংলাদেশ গড়বে তা যেন সুন্দর হয়। আলোকিত মানুষ গড়ার লক্ষ্যেই ফাউন্ডেশনের উদ্যেগে এই বইপড়া কমৃসূচী পরিচালিত হচ্ছে।
অন্যানের মধ্যে আরও বক্তব্য রাখেন কাপাসিযা উপজেলা আ’লীগের সভাপতি মোহম্মদ শহীদুল্লাহ, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসমত আরা, মাধ্যমিক শিক্ষা অফিসার রকিব হাসান, প্রাথমিক শিক্ষা অফিসার মাহবুবুর রহমান, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও সাংবাদিক মনজেরে আহসান মো: গোলাম কিবরিয়া, ফাউন্ডেশনের সদস্য আলমগীর কবির, উপজেলা ছাত্র লীগের সভাপতি কাইয়ুম ভ’ইয়া প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ফাউন্ডেশনের সংগঠক পারভেজ আহমেদ পাপেল।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here