বঙ্গবন্ধুর প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ উপলক্ষে স্মারক ডাকটিকিট

0
37
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ উপলক্ষে স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও ডাটাকার্ড প্রকাশ করা হয়েছে।
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার মঙ্গলবার তার দপ্তরে এ বিষয়ে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট ও ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম অবমুক্ত করেন। ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ডও এ সময় উদ্বোধন করা হয়।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম এবং ডাটাকার্ড ঢাকা জিপিওর ফিলাটেলিক বু্যরো এবং পরে দেশের অন্যান্য জিপিও ও প্রধান পোস্ট অফিসগুলো থেকে সংগ্রহ করা যাবে।
স্বদেশ প্রত্যাবর্তনের দুদিন পর ১৯৭২ সালের ১২ জানুয়ারি বঙ্গবন্ধু বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।
এ উপলক্ষে দেওয়া বিবৃতিতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে প্রত্যাবর্তনের পর রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর প্রায় ১৭ মিনিটের ভাষণ বাঙালি জাতির জন্য ঐতিহাসিক দিকনির্দেশনা।
মন্ত্রী বলেন, বাংলাদেশের আদর্শগত ভিত্তি কী হবে, রাষ্ট্র কাঠামো কী ধরনের হবে, পাকিস্তানি বাহিনীর সঙ্গে যারা দালালি করেছে তাদের কী হবে, বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার জন্য বহির্বিশ্বের প্রতি অনুরোধ, মুক্তিবাহিনী, ছাত্র সমাজ, কৃষক, শ্রমিকদের কাজ কী হবে এসব বিষয়সহ সদ্যজাত বাংলাদেশ রাষ্ট্র পরিচালনার সার্বিক দিক নিয়ে সেদিন নির্দেশনা দেন বঙ্গবন্ধু।
মোস্তাফা জব্বার বলেন, ‘১১ জানুয়ারি বঙ্গবন্ধুর সভাপতিত্বে মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু রাষ্ট্রপতির পদে ইস্তফা দিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন। শুরু হয় সংসদীয় গণতন্ত্রের হাত ধরে সোনার বাংলা প্রতিষ্ঠার অভিযাত্রা।’
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘১২ জানুয়ারি প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাড়া আরও ১১ জন মন্ত্রী হিসেবে শপথ নেন এবং সেদিনই মন্ত্রীদের দপ্তর বণ্টন করা হয়। এর আগে প্রত্যাবর্তনের পরের দিন ১১ জানুয়ারি বাংলাদেশের রাষ্ট্রপ্রধান শেখ মুজিবুর রহমান স্বাক্ষরিত বাংলাদেশের অস্থায়ী সংবিধান আদেশ, ১৯৭২ জারি করা হয়।’

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

seventeen − fifteen =