বিদেশ প্রত্যাগত নারী কর্মীরা পাচ্ছেন আর্থিক প্রণোদনা

0
21
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিদেশ প্রত্যাগত নারী কর্মীদের বিশেষ আর্থিক প্রণোদনা দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। গতকাল রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে ৭০ জন নারীকে ২০ হাজার টাকা করে চেক তুলে দেওয়ার মাধ্যমে শুরু হয় কার্যক্রম। পর্যায়ক্রমে বিভিন্ন স্থানে মোট তিন হাজার নারীর হাতে এই চেক তুলে দেওয়া হবে। আর্থিক প্রণোদনা কার্যক্রমের উদ্বোধন করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে করোনাকালীন বিদেশ প্রত্যাগত নারী কর্মীদের স্বাবলম্বী হতে এই বিশেষ আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। আত্মকর্মসংস্থানের জন্য ফলপ্রসূ ও লাভজনক খাতে বিনিয়োগের জন্য এই প্রণোদনা দেওয়া হচ্ছে। করোনাকালীন ৫০ হাজার নারী কর্মী দেশে ফেরত আসার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, এর মধ্যে যাদের প্রয়োজন তাদের বাছাই করে এই বিশেষ সহায়তা দেওয়া হবে। এ কার্যক্রমের আওতায় প্রাথমিকভাবে ৩ হাজার প্রত্যাগত নারী কর্মীকে এই বিশেষ সহায়তা দেওয়া হবে।
মুজিবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রবাসী কর্মীদের কল্যাণে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী জানান, বিদেশ যাওয়া-আসার সময় তাদের সাময়িক অবস্থানের জন্য বিমানবন্দরের নিকটবর্তী এলাকায় ডরমেটরি ও ব্রিফিং সেন্টার নির্মাণ করা হবে। এ ছাড়া স্বল্প ব্যয়ে স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে একটি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।
অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, কভিড-১৯ এর নেতিবাচক অভিঘাতে অন্যান্য দেশের মতো আমাদের দেশের বৈদেশিক কর্মসংস্থান খাতও কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে যেসব নারী কর্মী দেশে ফেরত এসেছেন, তাদের আত্মকর্মসংস্থান ও পুনর্বাসনেই আমাদের এই উদ্যোগ। এই আর্থিক প্রণোদনার সর্বোচ্চ সুষ্ঠু ব্যবহারই আমাদের প্রত্যাশা।
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হামিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয় ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three × two =