মৈত্রী শিল্প প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে ভুমিকা রেখেছেন প্রধানমন্ত্রী – ডা. দীপু মনি

0
63
728×90 Banner

জাহাঙ্গীর আকন্দ : টঙ্গীর নতুন বাজার শারীরিক প্রতিবন্ধী সুরক্ষার ট্রাস্ট মৈত্রী শিল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শনে এসে সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শারীরিক প্রতিবন্ধী সুরক্ষার ট্রাস্ট, মৈত্রী শিল্প যার সুচিন্তিত মতামত ও নির্দেশনা বাস্তবায়নের মাধ্যমে আজকে একটি রুগ্ন শিল্প হতে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। যিনি বিভিন্ন সময় মৈত্রী শিল্পের উন্নয়ন ও প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন মান উন্নয়নে উল্লেখযোগ্য ভুমিকা রেখেছেন তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট আজ একটি লাভজনক প্রতিষ্ঠান। মঙ্গলবার দুপুরে টঙ্গীতে অবস্থিত শারিরীক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাষ্ট মৈত্রী শিল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি আরো বলেন, প্রতিবন্ধীরা যে ভাতা পান তা তাদের চলার জন্য নয়। মূলত প্রতিবন্ধীরা সরকারী ভাতার পাশাপাশি তাদের পরিবার ও পরিজনের সহযোগিতায় চলবে। মন্ত্রী প্রতিবন্ধীদের ভাতা ও প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে স্বনির্ভর করার জন্য সরকার কাজ করছে বলে দৃঢ় অঙ্গীকার পুন:ব্যক্ত করেন।
এর আগে মন্ত্রী প্রতিষ্ঠানের বিভিন্ন ইউনিট ও বিভাগ ঘুরে দেখেন। এক পর্যায়ে মন্ত্রী বঙ্গবন্ধু কর্ণারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব খায়রুল আলম সেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্পের নির্বাহী পরিচালক (যুগ্ম সচিব) সেলিম খান। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের (যুগ্ম সচিব) মেহেদী হাসান ও গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতেম মোহাম্মদ শফিকুল ইসলাম।
প্রসঙ্গ, ১৯৮০সালে টঙ্গীতে শারিরীক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাষ্ট মৈত্রী শিল্প নামে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়। বর্তমানে প্লাস্টিক পণ্য সহ ১২৮ টি পণ্য এখানে উৎপাদিত হয়। মোট ১২৫ জন লোকবলের মধ্যে ৯৭% লোকবল প্রতিবন্ধী।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here