যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে র‌্যাব প্রস্তুত : র‌্যাব ডিজি

0
56
728×90 Banner

মনির হোসেন জীবন: যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে র‌্যাব সর্বদা প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) এবং অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।
র‌্যাব ডিজি বলেন, রাজধানীর আদালত পাড়া থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি সদস্যকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় ‘সমন্বয়ের অভাব’ ছিল। এ ঘটনায় অবশ্যই আমাদের ব্যর্থতা ছিল।
এছাড়া এ প্রসঙ্গে তিনি বলেন, দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় অবশ্যই আমাদের (আইনশৃঙ্ক্ষলা রক্ষাকারী বা‌হিনীর ব্যর্থতাও ছিল। তবে, তারা পালিয়ে থেকে যেন অপ্রীতিকর কিছু ঘটাতে না পারে সে বিষয়ে আমরা সতর্ক অবস্থানে আছি।
বৃহস্পতিবার সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
র‌্যাবের আইনও গণমাধ্যম শাখার মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈনসহ বিভিন্ন পদমর্যাদা ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। গ্রেড-১ পদে পদোন্নতি পাওয়ায় র‍্যাব ডিজি বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তি‌তে শ্রদ্ধা জানা‌তে যান।
র‌্যাব প্রধান বলেন, দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনায় অবশ্যই আমাদের ব্যর্থতা ছিল। পুলিশের সঙ্গে সবার একটা সমন্বয় থাকার কথা ছিল। কিন্তু শুধু পুলিশকেও এককভাবে বলি না। সেখানে সমন্বয়ের কোথাও না কোথাও অভাব ছিল বলে জানিয়েছেন তিনি।
র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন জানান, শুধু পুলিশকে এককভাবে বলছি না। পুলিশের সঙ্গে সবার একটা সমন্বয় থাকার কথা ছিল। সেখানে কোথাও না কোথাও সমন্বয়ের অভাব ছিল। সমন্বয়ের অভাব থাকার কারণে ওখানে যেভাবে লোক থাকার কথা ছিল, কিংবা জঙ্গিরা যখন পালিয়েছে, তখন যে তথ্য জানানোর কথা ছিল, সেই জায়গাগুলোতে কোথাও অভাব ছিল। যে কারণে এ ধরনের ঘটনা ঘটেছে।
তিনি জঙ্গিদের প্রতি হুশিয়ার উচচারন করে বলেন, আমি বিশ্বাস করি, আপনারা সামনে নিশ্চিত থাকতে পারেন,
আমরা চাইব, আমাদের দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য। আমরা যে কোনো ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে প্রস্তুত।
র‍্যাব ডিজি বলেন, জঙ্গি ও মাদকের বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স। আমরা যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত আছি। র‍্যাব সবসময় মানবাধিকারকে সমুন্নত রেখে দায়িত্ব পালন করবে, এটিই নতুন পরিকল্পনা।
নিষেধাজ্ঞা থাকায় নির্বাচনে দায়িত্ব পালনে র‍্যাবের কোনো সমস্যা হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিজি বলেন, নিষেধাজ্ঞায় কোনো সমস্যা হবে না। আমাদের যে কর্মকর্তাদের প্রতি নিষেধাজ্ঞা দিয়েছে, তাদের নিয়ে কিছু-কিছু প্রশ্ন জানতে চেয়েছে। আমরা প্রমাণসহ জবাব দিয়ে দিয়েছি। সেক্ষেত্রে আমাদের কাজে কোনো প্রতিবন্ধকতা নেই।
নিষেধাজ্ঞা শিথিল হচ্ছে কি না- জানতে চাইলে এম খুরশীদ হোসেন বলেন, সম্ভাবনা আছে। তারা যেসব বিষয়ে জানতে চেয়েছিল সেগুলোর অনেক কিছু ফেক (ভুয়া) ছিল, তাদেরকে মিসগাইড করা হয়েছে। আমরা সাক্ষ্য-প্রমাণ যতকিছু দিয়েছি, তারা সন্তুষ্ট।
তিনি আরও বলেন, যারা নিষেধাজ্ঞা দিয়েছিল, তারা এখন র‍্যাবের ভূয়সী প্রশংসা করছে। দেশের জন্য কাজ করতে গিয়ে আমাদের অনেকে জীবন দিয়েছেন।
সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে র‍্যাব প্রধান বলেন, যখন নির্বাচন হয়, আইনশৃঙ্খলা বাহিনী তখন নির্বাচন কমিশনের আওতায় থাকে। সামনে যে নির্বাচন, তাতে সব দল অংশ নেবে। নির্বাচন যাতে সুষ্ঠু ও নিরাপদ হয়, সেই মূল দায়িত্ব আমরা পালন করব।
র‍্যাব ইচ্ছা করলে যেকোনো কাজ করতে পারে না! আমাদের কিছু বিধি আছে উল্লেখ করে এম খুরশীদ হোসেন জানান, আমরা তার মধ্যে থেকেই কাজ করি। র‍্যাব জবাবদিহির বাইরে না, আমরা ঘটনার সঙ্গে সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদরদপ্তরকে অবহিত করি।
তিনি আরও বলেন, র‍্যাবের কোনো সদস্য বিন্দুমাত্র কোনো ভুল করলে নজির নেই যে, কেউ সেখান থেকে রেহাই পেয়েছে। যে অপরাধ করেছে, তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। র‍্যাব শুধু আইনশৃঙ্খলা পরিস্থিতি দেখে না, মানবিক বিষয়গুলো নিয়েও কাজ করে।
পুলিশ ও র‌্যাব সূত্র জানিয়েছে, গত বছরের ২০ নভেম্বর দুপুর পৌনে একটায় ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রধান ফটকের সামনে থেকে মোটরসাইকেলে করে আসা চার জঙ্গি পুলিশের চোখে-মুখে পিপার স্প্রে করে লেখক অভিজিৎ রায় ও জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় এক পুলিশ সদস্য আহত হয়।
আইনশৃঙ্খলা বাহিনী সূত্র আরও বলছে, ছিনিয়ে নেওয়া পলাতক আসামিরা হলেন, সুনামগঞ্জের ছাতক থানার মাধবপুরের মইনুল হাসান শামীম এবং লালমনিরহাটের আদিতমারি থানার ভেটেশ্বর গ্রামের আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব। দুই জনেই জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিমে)র সক্রিয় সদস্য বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here