Daily Gazipur Online

শিক্ষকের থাপ্পড়ে মানসিক ভারসাম্যহীন ছাত্র ঘুরছে চিকিৎসকের দ্বারে দ্বারে

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার জামালপুর ইউনিয়নের ভগদগাজী উচ্চ বিদ্যালয়ের গণিত শিক্ষক আব্বাস আলীর থাপ্পড়ে মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েছে ষষ্ঠ শ্রেণীর ছাত্র জনি।
সদর উপজেলার জামালপুর ইউনিয়নের মহব্বতপুর গ্রামের মোঃবদিউজ্জামান এর ছেলে মোঃ জনি ইসলাম। সে ভগদগাজী উচ্চ বিদ্যালয়ের (খ) শাখায় ষষ্ঠ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র।
ক্লাস চলাকালীন সময়ে পড়া না পাড়ায় গণিত শিক্ষক আব্বাস আলীর অমানবিক প্রহারের শিকার হন জনি।
স্কুলছাত্র জনি ইসলাম বলেন, স্যার মাঝে মধ্যেই এমনটি করেন হঠাৎ করেই যেকোনো ছাত্রের উপরে রেগে যান এবং বেধড়ক মারপিট শুরু করেন। সেদিন আমার তেমন কোন দোষ ছিলনা ক্লাস চলা কালিন সময়ে একটি পড়া ধরালে পড়তে না পাড়ায় হঠাৎ সেসময় স্যার আমার সামনে এসে আমার কান বরাবর জোরে একটা থাপ্পড় মারেন সঙ্গে সঙ্গে আমার মাথা চক্কর দিয়ে ওঠে এবং আমি বেঞ্চে বসে যাই। সেদিন বাসায় গিয়ে কানের ব্যথায় সারারাত ঘুমাতে পারেনি আমার মাথা মাঝে মধ্যে অনেক ব্যথা করে এবং খুব খারাপ অনুভূতি হয়।
জনির বাবা বদিউজ্জামান বলেন, সেদিন স্কুল থেকে এসে আমার ছেলে জনি সারারাত ঘুমাতে পারেনি, পরের দিন থেকে তার কথাবার্তায় অসাভাবিকতা দেখলে দ্রুত তার চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মনোরোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান (অব.) অধ্যাপক ডাক্তার জ্যোতির্ময় রায় কে দেখায় তিনি বেশ কিছু পরীক্ষা করে ব্যবস্থাপত্র লিখে দেন এক সপ্তাহ পর আবার যেতে বলেছেন। আজ ২২শে মার্চ রবিবার জনিকে ডাক্তার দেখানোর কথা ছিল ডাক্তারের সাথে মুঠোফোনে কথা হলে তিনি কোরোনা ভাইরাস এর কারনে তিনার চেম্বারে বসবেন না বলে আজ দেখানো হয়নি। তিনার ব্যবস্থাপত্রের ওষূধ চলতি সপ্তাহে খাওাতে বলেছেন। তিনি চেম্বারে বসলেই দেখে দিবেন। জনির বাবার দীর্ঘ নিশ্বাষ নিয়ে বলেন, ছেলের অবস্থা তেমন একটা ভাল না। আসলে বুঝে উঠতে পারছিনা কেমনে কি করবো। ছেলের এমন অবস্থা দেখে কোন কাজ কাম তেমন ভাবে করতে পারছিনা। শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করেননি কেন জানতে চাইলে তিনি বলেন, আগে আমার ছেলের জীবন দেখবো না অভিযোগ করবো। তাছাড়া আমার বাসায় অভিভাবক আমার বাবা।আমার বাবার সাথে আব্বাস আলী মাস্টার ও রফিকুল মাস্টার এর পক্ষ্যে স্কুল কেরানি রুহুল ও গোলাম কথা বলেছে তাদের সাথে আমাদের বসার কথা আছে।
জনির দাদা মোঃ নোমান জানান, স্কুলের হেড শিক্ষকে আমি বিচার দিয়েছি এবং তিনার সাথে আমার এব্যপার নিয়ে কথা হয় এক পর্যায়ে ভকদগাজী বাজারে অনেক কথা কাটাকাটি হয়েছে। তিনাকে আমি সাফ বলেদিছি আমার নাতি যদি চিকিৎসা করায়ে ভাল হয় তাহলে কোন সমস্যা নাই। আর যদি ভাল না হয় তাহলে তাদের উচিৎ শিক্ষা আমি দেব। এব্যপারে স্কুলের করনিক মোঃ রুহুল আমিন ও এলাকার মাতব্বর গোলাম মোস্তফা উরুফে (বিটকাল গোলাম) আমাদের বাসায় সমঝোতা করতে আসলে আমি তাদেরকেও সাফ বলে দিয়েছি আগে আমার নাতির চিকিৎসা করাব তার পরে এর ব্যপারে তাদের সাথে কথা বলবো। তবে আমি কোন ধরনের মিমাংশা এখনও করিনি। তাদেরকে আমি কথা দিয়েছি তাদের সাথে এব্যপারে কথা বলতে বসবো।
অভিযুক্ত শিক্ষক মোঃ আব্বাস আলীর সাথে মুঠোফেনে কথা হলে সাংবাদিক পরিচয় পেয়ে একেক সময় একেক কথা বলেছেন। এক সময় বল্লেন তিনি মাইড় দিয়েছেন তবে কবে দিয়েছেন সেটা তিনার মনে নেই। আমার কাছে জনি ক্লাস ওকরে প্রাইভেট ওপড়ে। তবে কবে তাকে মাইড় দিয়েছি সেটা ঠিক মনে করতে পারছি না। আমাদের কে অনেক অভিভাবক বলেন আমার বাচ্চাকে পড়ানোর সময় যেভাবে পড়া দরকার পড়াবেন। পড়ানোর জন্য অনেক সময় অনেক ছাত্রকে রাগ করতে হয়েছে মাইড় দিতেও হয়। তবে তিনি পরে এও বলেন, জনির বাবার সাথে কথা হয়েছে তিনি মিমাংশা করবেন।
ভগদগাজী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলামের মুঠোফোনে তিনাকে ১২টার সময় ও দুপুর ২টা ১২মিনিটে প্রায় ১০বার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেন নাই। তাই তিনার সাক্ষাৎকার নেওয়া সম্ভব হয়নি।
ঠাকুরগাঁও সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোশারফ হোসেন বলেন, শিক্ষক ছাত্রকে পিটিয়েছে ব্যপারটি আমার জানা নেই, এমন ঘটনায় আপনার করনিয় কি জানতে চাইলে তিনি বলেন, আমি আমার উদ্ধতন কর্তপক্ষকে জানাবো তিনারা সিদ্ধান্ত দিবেন। আপনার আর কোন দায়িত্ব থাকেনা জানতে চাইলে তিনি বলেন , ব্যপারটি ক্ষতিয়ে দেখবো। তবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোশারফ হোসেন এর সমন্ধে নানা অভিযোগও পাওয়া যায়। উল্লেখ্য যে ভকদ গাজি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য নির্বাচনে তিনাকে প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব দিলে তিনার পূবের কিছু ঘটনা জেনে নির্বাচনে অভিভাবক সদস্য পদে প্রার্থীরা তিনাকে পরিবর্তনের লিখিত অভিযোগ করেন। সদর উপজেলার সুযোগ্য নির্বাহী অফিসার তিনাদের আবেদনকে প্রেক্ষিতে পিজাইডিং চেঞ্জ করে দেন। কোরোনা ট্রাজেডির কারনে আবাদত সাময়িক ভাবে নির্বচন বন্ধ ঘোষনা করেন উপজেলা নির্বাহী অফিসার।
সদর উপজেলা নির্বহী অফিসার ও বর্তমান ভকদগাজী উচ্চবিদ্যালয়ের এডোক কমিটির সভাপতি- আব্দুল্লাহ-আল-মামুন, মহাদয়ের সাথে মুঠোফেনে কথা হলে তিনি জানান, আমার কাছে অভিযোগ করতে বলেন, আমরা অভিযোগ পেলে খুব দ্রুততার সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার খন্দকার আলাউদ্দিন আল আজাদ বলেন, ব্যপারে তিনাকে জানালে তিনি বলেন, এখনতো কোন ছাত্রকে শারিরিক ভাবে তো টর্চার করার কোন বিধনে নাই, এমন কি মানসিক ভাবেও টর্চার করারও কোন সুযোগ নাই। এটাতো সরকার আইন করে বিধান করেছে। এটি একটি অত্যন্ত হৃদয় বিদারক ঘটনা। অভিবাবক কি করছে এতোদিন একটা অভিযোগও কেন দেয়নি। আমরা অভিযোগ পেলে হয়তো এতদিনে এর একটা দাফতরিক ব্যাবস্থা গ্রহণ করতাম। এখনতো প্রতিষ্ঠান গুলো বন্ধ না হলে অতি তারাতারি ব্যাবস্থা নেওয়া যেত। দেখুক ওর বাবা মা কি করেন। তবে একটা লিখিত অভিযোগ পেলে ভাল হতো।আমি ব্যাপারটি সিরিয়াসলি দেখবো।
ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, এটি একটি অত্যন্ত হৃদয় বিদারক ঘটনা। যেখানে সরকার আইনের মাধ্যমে বিধান করেছেন একজন ছাত্রকে শারিরিক অথবা মানসিক কোন ভাবেই টর্চার করা যাবে না। শিক্ষকতো ফৌজদারি অপরাধ করেছে। অভিযোগ করতে বলেন তার বিরুদ্ধে দাফতরিক ব্যাবস্থা গ্রহণ করা হবে।