সব আদালতে সিসি ক্যামেরা বসানোর নির্দেশ

0
9
728×90 Banner

ডেস্ক রিপোর্ট: আদালতের হেফাজতে থাকা সকল দলিলাদি ও গুরুত্বপূর্ণ কাগজপত্র চুরি বা নষ্ট হওয়ার হাত থেকে বাচাঁতে দেশের সব অধস্তন আদালত, ট্রাইব্যুনালের এজলাস, বিভাগ, ফটক ও আশাপাশে সিসি ক্যামেরা স্থাপনসহ সার্বিক নিরাপত্তা গ্রহণের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।
সোমবার (১৬ জানুয়ারি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সেখানে সব আদালতে নিরাপত্তা জোরদারের বিষয়টি বলা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, অধস্তন দেওয়ানী আদালতে মোকদ্দমাসমূহের নথিতে বিচারপ্রার্থী জনগণের মূল দলিল/ ডকুমেন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজপত্র থাকে। আদালতের হেফাজতে থাকা এসব দলিলাদি ও গুরুত্বপূর্ণ কাগজপত্র চুরি বা নষ্ট হলে আদালতের ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে। অধস্তন সকল আদালত ও ট্রাইব্যুনালের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে প্রধান বিচারপতি এই নির্দেশ দিয়েছেন।
প্রজ্ঞাপনে আদালত ও ট্রাইব্যুনালের এক মাস বিভাগ, প্রতিটি ফটক ও আদালতের বাইরে সিসিটিভি স্থাপন করা, আদালত ভবনের বাইরে ও ভেতরে নিরাপত্তা প্রহরী দ্বারা সার্বক্ষণিক পাহারা দেওয়া, আদালত ভবনের দরজা ও জানালাগুলো গণপূর্ত বিভাগ পরীক্ষা করেছিল। সেগুলো আরও মজবুত করা এবং দরজা ও জানালাগুলো নতুন করে স্থাপন করা, আদালত চত্বরে পর্যাপ্ত বৈদ্যুতিক বাতির ব্যবস্থা করতে বলা হয়েছে।
এছাড়া মামলা সংশ্লিষ্ট নথিপত্র নিরাপদ সংরক্ষণের যথাযথ ব্যবস্থা করা, আদালতে ব্যবহারে নির্মিত মানসম্মত ফার্নিচার/লকার নিশ্চিত করা, আদালত সীমানার চারিদিকে সিকিউরিটি পোস্ট স্থাপন করা, জরুরি ভিত্তিতে সারাদেশের আদালত এলাকায় রাতে সার্বক্ষণিক পুলিশের টহল জোরদার, অবকাশকালীন আদালত ভবনের বিশেষ নিরাপত্তা নিশ্চিতের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ, প্রত্যেক আদালত ও ট্রাইব্যুনালের কর্মকালীন পর্যাপ্ত পুলিশ প্রহরার ব্যবস্থা করার কথাও বলা হয়েছে প্রজ্ঞাপনে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here