১৪ সেঞ্চুরিতে দ্রুততম বাবর, সঙ্গে আরও কয়েকটি রেকর্ড

0
41
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :দল হেরেছে। দ্বিতীয় সারির ইংল্যান্ডের কাছে হয়েছে হোয়াইটওয়াশ। ক্যারিয়ারসেরা ইনিংস খেলেও তাই ম্যাচ শেষে হাসিমুখে মাঠ ছাড়তে পারেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে বার্মিংহামে মঙ্গলবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বেশ কয়েকটি রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি।

ম্যাচে ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি তুলে নেন বাবর আজম। ১৩৯ বলে ১৪ বাউন্ডারি আর ৪ ছক্কায় গড়া ১৫৮ রানের ইনিংসটি ছিল তার ক্যারিয়ারেরই সেরা।

ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের কোনো অধিনায়কের দেড়শোর্ধ্ব ইনিংস এটিই প্রথমবার। এর আগের রেকর্ডটি ছিল শোয়েব মালিকের। ২০০৮ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানকে নেতৃত্ব দিতে নেমে অপরাজিত ১২৫ রান করেছিলেন এই অলরাউন্ডার।

ইংল্যান্ডের বিপক্ষে ১৫০ বা তার বেশি রানের ইনিংস খেলা ইতিহাসের প্রথম অধিনায়কও বাবর আজম। তার আগে ২০০৯ সালে সেঞ্চুরিয়ানে ইংলিশদের বিপক্ষে ১৪১ রানের ইনিংস খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রায়েম স্মিথ।

আরেকটি রেকর্ডে বিশ্বের সবাইকে ছাড়িয়ে গেছেন বাবর আজম। ওয়ানডেতে ১৪ সেঞ্চুরি করতে তার লেগেছে ৮১ ইনিংস। ছেলে কিংবা মেয়ে-কোনো ধরনের ক্রিকেটেই কেউ এত কম ইনিংসে ১৪ সেঞ্চুরি করতে পারেননি।

অস্ট্রেলিয়ার নারী দলের অধিনায়ক ম্যাগ লেগিং ওয়ানডের দ্রুততম ১৪ সেঞ্চুরির মালিক ছিলেন এতদিন। ৮২ ইনিংসে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

আর ছেলেদের ক্রিকেটে এই রেকর্ডের মালিক ছিলেন হাশিম আমলা। ৮৪ ইনিংসে ১৪ ওয়ানডে সেঞ্চুরি ছুঁয়েছিলেন দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান।

আরেকটি রেকর্ডে আমলাকে পেছনে ফেলার সুযোগ ছিল বাবরের। মঙ্গলবার মাত্র ১৫ রানের জন্য ওয়ানডের দ্রুততম ৪ হাজারি ক্লাবে নাম লেখাতে পারেননি পাকিস্তান অধিনায়ক।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

three × five =