১ কোটি ৩১ লাখ ডোজ টিকা দেওয়া শেষ

0
5
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর এখন পর্যন্ত ভ্যাকসিন দেওয়া হয়েছে ১ কোটি ৩১ লাখ ৪৫ হাজার ৪৬১ ডোজ। এর মধ্যে এক ডোজ নিয়েছেন ৮৭ লাখ ৩৩ হাজার ৫৩৩ জন এবং টিকার দুই ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৩৯ হাজার ৩৮৬ জন। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভারতের সেরাম ইন্সটিটিউটের তৈরি কোভিশিল্ড, চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন। শনিবার (৩১ জুলাই) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়। এদিন মোট টিকা দেওয়া হয়েছে ২ লাখ ৯৪ হাজার ৬২৭ ডোজ।
স্বাস্থ্য অধিদফতর জানায়,শনিবার কোভিশিল্ডের কোনও ডোজ দেওয়া হয়নি। এখন পর্যন্ত কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। স্বাস্থ্য অধিদফতরের পাঠানো তথ্য থেকে আরও জানা যায়,প্রথম ডোজ নেওয়া ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জনের মধ্যে সাড়ে ১৪ লাখের মতো মানুষের দ্বিতীয় ডোজ নেওয়া বাকি আছে। এদের সবাইকেই অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকারই দ্বিতীয় ডোজ দিতে হবে। কেননা বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও দুই কোম্পানির দুই ডোজের টিকা গ্রহণের কোনও সিদ্ধান্ত দেয়নি।
পাশাপাশি আজ ফাইজারের প্রথম ডোজ দেওয়া হয়েছে ২০ জনকে এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৭৭৪ জন। আর এখন পর্যন্ত দেওয়া হয়েছে ৫১ হাজার ৭১৯ ডোজ।
এছাড়া ২২ লাখ ৮৭ হাজার ৯৪২ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হয়েছে এখন পর্যন্ত। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ২২ লাখ ৪৮ হাজার ১০৬ জনকে আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৩৯ হাজার ৮৩৬ জনকে।
মডার্নার টিকা এখন পর্যন্ত দেওয়া হয়েছে ৬ লাখ ৮৭ হাজার ৬৮১ ডোজ, আর আজকে দেওয়া হয়েছে ৭২ হাজার ৫৪২ ডোজ।
আর এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ১ কোটি ৪৯ লাখ ৮৩ হাজার ৯৯০ জন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

five + 1 =