অনলাইনে এইচএসসির ফরম পূরণ শুরু

0
122
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ কার্যক্রম শুরু হয়েছে। ১২ আগস্ট বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ফরম পূরণ কার্যক্রম আগামী ৩০ আগস্ট শেষ হবে। প্রথমবারের মতো এ বছর অনলাইনে ফরম পূরণ ও অনলাইনেই ফি পরিশোধ করতে হবে। কোনো পরীক্ষার্থী বা অভিভাবককে সশরীরের শিক্ষাপ্রতিষ্ঠানে হাজির হতে হবে না।
গত ৩১ জুলাই ঢাকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল।
এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদ জানান, ১২ আগস্ট থেকে ২৫ আগস্টের মধ্যে প্রতিষ্ঠানকে অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন শেষ করতে হবে। নির্বাচিত প্রার্থীদের ৩০ আগস্টের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠান যেসব শিক্ষার্থীদের নির্বাচন করবে শুধুমাত্র তারাই ফরম পূরণ করতে পারবে। নিয়মিত শিক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে বিজ্ঞান শাখার জন্য এক হাজার ১৬০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য এক হাজার ৭০ টাকা।
এতে আরও বলা হয়েছে, এসএমএস-এ পাওয়া লিংক বা সোনালী ব্যাংকের ই-সেবা অ্যাপ ব্যবহার করে সোনালী সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। বোর্ডের ওয়েবসাইটে স্টুডেন্ট প্যানেল থেকেও সোনালী সেবা গেটওয়ের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবে পরীক্ষার্থীরা।
এ ছাড়া, মোবাইল ব্যাংকিং সেবা নগদ, বিকাশ, রকেট, ইউপে ও সোনালী ই-ওয়ালেট যে কোনো একটির মাধ্যমে পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। যে কোনো ভিসা কার্ড, মাস্টার কার্ড, আমেরিকান এক্সপ্রেস, ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস প্রভৃতি ব্যবহার করেও পরীক্ষার ফি পরিশোধ করা যাবে।
এতে আরও বলা হয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো পরীক্ষার্থী ফি পরিশোধে ব্যর্থ হলে তার ফরম পূরণ সম্পন্ন হয়নি বলে গণ্য হবে। চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের কোনো নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। প্রতিষ্ঠান এ সংক্রান্ত কোনো ফি আদায় করতে পারবে না। নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত কোনো ফি আদায় করলে ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here