Daily Gazipur Online

অনলাইনে বিদেশে পণ্য বিক্রি সহজ করল কেন্দ্রীয় ব্যাংক

ডেইলি গাজীপুর প্রতিবেদক : অনলাইনের মাধ্যমে বিদেশে পণ্য রফতানি সহজ করল কেন্দ্রীয় ব্যাংক। আগে শুধু পণ্য সরবরাহের আগে রফতানি মূল্য পরিশোধসাপেক্ষে ই-কমার্সের আওতায় বিদেশী ক্রেতার কাছে পণ্য বিক্রির সুযোগ ছিল। এখন থেকে এ ধরনের প্রতিষ্ঠান পণ্য সরবরাহের পর মূল্য পরিশোধ বা ক্যাশ অন ডেলিভারির ভিত্তিতে পণ্য বিক্রি করতে পারবে। এ ছাড়া পণ্য জাহাজীকরণের পর মূল্য পরিশোধের শর্তেও বিদেশী ক্রেতার কাছে পণ্য বিক্রি করা যাবে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে এক সার্কুলার জারি করা হয়েছে। ই-কমার্স ব্যবসায়িক কার্যক্রম সহজ করার লক্ষ্যে নীতিমালা সহজ করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
সার্কুলারে বলা হয়েছে, নতুন নীতিমালার আওতায় ক্যাশ অন ডেলিভারি বা পেমেন্ট অন শিপমেন্ট ভিত্তিতে ই-কমার্স সাইটের মাধ্যমে বিক্রীত পণ্যের মূল্য পরিশোধ করা যাবে। এ ক্ষেত্রে বাংলাদেশের অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকের সাথে বিদেশী পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের বৈদেশিক মুদ্রায় অথবা টাকায় সংরক্ষিত হিসাব হতে রফতানি মূল্য প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণ করা যাবে। পাশাপাশি যথাযথ পেমেন্ট গ্যারান্টি থাকা সাপেক্ষে আলোচ্য হিসেবের বিপরীতে ওভারড্রাফট সুবিধা প্রদান করা যাবে।