Daily Gazipur Online

অব্যবস্থাপনায় ভরপুর : ঐতিহ্য হারাচ্ছে টঙ্গীর কোরবানির পশুর হাট

নাসির উদ্দীন বুলবুল: অব্যবস্থাপনায় ভরপুর টঙ্গীর কোরবানির পশুর হাট। পর্যাপ্ত পানি নাই, বাথরুমের অভাব।গাড়ি থেকে পশু নামাতে ও ব্যবসায়ীদের কাছ থেকে নেওয়া হচ্ছে টাকা। গতকাল ও প্রায় ১০০/১৫০ জন গরু ব্যবসায়ী পানির জন্য বিক্ষোভ করে। অদক্ষ এবং মোনাফালোভী ইজারাদার কে গরুর হাট বরাদ্দ দিয়েছে গাজীপুর সিটি কর্পোরেশন।যার কারনে ঐতিহ্য হারাতে বসেছে ।পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বসেছে পশুর বিশাল হাট। চার কিলোমিটার লম্বা ও দুই কিলোমিটার প্রশস্ত এ হাটে দেশীয় গরু ছাড়াও পাওয়া যাচ্ছে পাটনাই, আজমিরি, হরিয়ানা, গুজরাটি, ভুটানি ও হোম পাকিস্তানি জাতের গরু। উঠেছে ছাগলও। আয়োজকদের দাবি, আয়তনের দিক থেকে গাজীপুরে এটি বড় কোরবানির পশুর হাট।সামনের বার কোরবানির পশু ব্যবসায়ীরা এই হাট থেকে মুখ ফিরিয়ে নিবে। ক্রেতারা অতিরিক্ত হাসিলসহ বিভিন্নভাবে তাদের হয়রানি করার অভিযোগ করেন।
রাজধানীর অস্থায়ী কোরবানির পশুর হাটে কেনাবেচা শুরু হয়েছে। চলবে ঈদের দিন পর্যন্ত। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত বৃষ্টি হওয়ায় বিপাকে পড়েন বেপারিরা । দিনের প্রথমভাবে ক্রেতা সমাগম তেমন ছিলো না।
বাহারি নামের ও আকারের গরু নিয়ে বেপারিরা এসেছেন রাজধানী সহ আশপাশের পশুর হাটগুলোতে। গাবতলীর স্থায়ী হাটসহ অস্থায়ী হাটগুলো কোরবানির পশুতে এখন কানায় কানায় পূর্ণ। রাজশাহীর রাজ, লাল তিমি, বাহুবলি, কালা চানসহ গরুর বিভিন্ন নাম দিয়ে বেপারিরা ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা করছেন। কিছু কিছু গরুর সাথে অনেকে খাশিও দিচ্ছেন ফ্রি। তবে প্রথম দিনে ক্রেতার সমাগম তেমন ছিলো না।
ক্রেতারা বলছেন, গরুর দাম অনেক বেশি। মাঝারি গরুতে গতবছরের তুলনায় এবার দ্বিগুণ দাম চাওয়া হচ্ছে। দর কষাকষির পর অনেক ক্রেতা নিজের পছন্দের কোরবানির পশুটি নিয়ে হাসি ম-খে বাড়ি ফিরছেন। ইজারাদাররা বলছেন, করোনার প্রভাব কম থাকায় শেষের দুই দিন ক্রেতাদের চাপ বাড়বে।
এবার ঢাকার উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন মিলে ২১টি স্থায়ী-অস্থায়ী হাটে কোরবানির পশু বিক্রি করা হচ্ছে।