Daily Gazipur Online

অভিনব কায়দায় ইয়াবা ব্যবসা: র‌্যাবের অভিযানে গ্রেফতার ১২জন মাদক ব্যবসায়ী

ডেইলি গাজীপুর ডেস্ক: র‌্যাবের অভিযানে রাজধানীসহ বিভিন্নস্থান থেকে ১২জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে। কাওরানবাজার এলাকা হতে প্রাইভেটকারের গ্যাস সিলিন্ডারের ভিতর লুকায়িত ২৪,৮০০ পিস ইয়াবাসহ ৩ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার। প্রাইভেটকার জব্দ।
মাদক ব্যবসায়ীরা প্রতিনিয়ত মাদক পরিবহনে নিত্য নতুন ও অভিনব কৌশল অবলম্বন করে আসছে। মিয়ানমার হতে নৌ-পথে আগত ইয়াবা ট্যাবলেটের চালানগুলো কক্সবাজার হতে সড়ক, রেল ও বিমানপথে ছড়িয়ে পড়ছে সারাদেশে। র‌্যাব এ সকল মাদক ব্যবসায়ীদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে দীর্ঘদিন ধরে গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করে আসছে।
এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি বিশেষ দল ১৫ জানুয়ারি অভিযান পরিচালনা করে রাজধানীর তেজগাঁও থানাধীন কাওরানবাজারস্থ বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন এর গেইটের সামনে পাঁকা রাস্তার উপর হতে ২৪,৮০০ (চব্বিশ হাজার আটশত) পিস ইয়াবাসহ ১। মোহাম্মদ আলী হোসেন(৪৫), ২। মোঃ জাকির হোসেন(৪০), ৩। মোঃ জুয়েল হোসেন(২৭)কে গ্রেফতার করে।


চলমান মাদক বিরোধী অভিযানের ধারাবাহিকতায় ১৪/০১/২০২১খ্রিঃ তারিখ সময় ২৩.৪৫ ঘটিকায় র‌্যাব-২ এর আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, মাদক ব্যবসায়ীর একটি চক্র কক্সবাজারের টেকনাফ থেকে একটি প্রাইভেট কারে করে ইয়াবার একটি বড় চালান নিয়ে রাজধানীর ঢাকার কাওরানবাজার এলাকায় হস্তান্তরের উদ্দেশ্যে আসছে। উক্ত মাদকের চালানটি রাত্র ১২ টার পর যেকোন সময় কাওরান বাজার এলাকায় সুবিধাজনক স্থানে হস্তান্তর করবে। উক্ত সংবাদ এর সত্যতা যাচায়ে র‌্যাব-২ এর আভিযানিক দল রাজধানীর তেজগাঁও থানাধীন কাওরানবাজারস্থ বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন এর গেইটের সামনে পাঁকা রাস্তার উপর চেক পোস্ট স্থাপন করে সন্দেহজনক প্রাইভেট কার থামিয়ে তল্লাশী কারতে থাকে। অতপর ০০.০৫ ঘটিকার সময় ১টি সাদা রংয়ের প্রাইভেট কার উক্ত স্থানে পৌঁছালে কারটি সন্দেহ হলে থামার জন্য সংকেত দিলে গাড়িটি চেক পোস্টের সামনে রাস্তার পাশে থামায়। উক্ত প্রাইভেটকারের মধ্যে থাকা চালকসহ তিন জন ব্যক্তিকে কোথায় থেকে আসছে জানতে চাইলে তারা কক্সবাজার টেকনাফ থেকে আসছে বলে স্বীকার করে। উক্ত ব্যক্তিদের সন্দেহ হলে তখন তাদেরকে ইয়াবার চালান সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবদ করলে প্রথমে তারা অস্বীকার করলেও পরবর্তীতে তাদের গাড়িতে লুকিয়ে রাখা নিষিদ্ধ মাদকদ্রব্য(ইয়াবা ট্যাবলেট) আছে বলে স্বীকার করে। আসামীদের দেওয়া তথ্য মতে প্রাইভেটকারের গ্যাস সিলিন্ডার বিশেষ কায়দায় কেটে গ্যাস সিলিন্ডারের ভিতরে লুকিয়ে রাখা ২৪,৮০০ (চব্বিশ হাজার আটশত) পিস ইয়াবা মাদক পাওয়া যায়। গ্রেফতারকৃত আসামীদেরকে জিজ্ঞাসাবাদে জানায়, দেশের আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর চোখকে ফাঁকি দিয়ে কক্সবাজার হতে অভিনব পন্থায় (গাড়ির গ্যাস সিলিন্ডার)কেটে গ্যাস সিলিন্ডার এর ভিতরে ইয়াবা ঢুকিয়ে ঝালাই করে ঢাকাসহ বিভিন্ন এলাকায় বিক্রয় ও সরবরাহ করে আসছিল। এছাড়াও গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত গুরুত্বপূর্ণ তথ্য যাচাই বাছাই করে ভবিষ্যতেও এ ধরনের মাদক বিরোধী অভিযান অব্যাহত থাকবে।
অভিনব কায়দায় ইয়াবা ব্যবসা,পুতুলে ভরে ইয়াবা চালান,র‌্যাবের অভিযানে নারায়নগঞ্জ হতে ১৮ হাজার পিস ইয়াবাসহ ০৭ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার করে।
১৫ জানুয়ারি র‌্যাব-১১, সিপিএসসি’র মাদক বিরোধী অভিযানে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন সাহেবপাড়া এলাকা হতে ০৭ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো ১। মোঃ জানু মাল (৩৯), ২। মোঃ আশরাফুল (৫০), ৩। মোঃ রাজু সরদার (২২), ৪। মোঃ ইসলাম মাল (৩২), ৫। মোঃ তাহিদ হোসেন (২৬), ৬। শহিদুল ইসলাম (২৬) এবং ৭। মোঃ শরৎ আলী। এসময় গ্রেফতারকৃত আসামীদের হেফাজত হতে ১৮ হাজার পিস ইয়াবা ট্যাবলেট, মাদক বিক্রয়ের নগদ ৯ হাজার টাকা এবং বিপুল পরিমাণ বাচ্চাদের খেলনা সামগ্রী জব্দ করা হয়।
গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, গ্রেফতারকৃত আসামীরা সবাই মুন্সীগঞ্জ জেলার লৌহজং থানার বাসিন্দা। তারা নারায়ণগঞ্জ ও এর আশে পাশে বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে বাসা ভাড়া নেয়। ইয়াবা ব্যবসার সুবিধার্থে তারা একেক সময় একেক জায়গায় অবস্থান করে। খেলনা পুতুল ফেরি করে বিক্রয়ের ছলে তারা পুতুলের ভিতর ইয়াবা ভর্তি করে পরিবহণ করতো। বাস এবং ট্রেনে ফেরি করে বাচ্চাদের বিভিন্ন খেলনা সামগ্রী বিক্রয় করে। আড়ালে এসব খেলনার ভেতরে থাকে ইয়াবা ট্যাবলেট। গ্রেফতারকৃত আসামীরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে দীর্ঘদিন ধরে বিভিন্ন এলাকায় ঘন ঘন বাসা পরিবর্তন করে ফেরি করে বাচ্চাদের সাধারণ খেলনা সামগ্রী বিক্রয়ের আড়ালে নিষিদ্ধ ইয়াবা ট্যাবলেট এর ব্যবসা করার কথা স্বীকার করে।


র‌্যাবের অভিযানে চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী থানাধীন শাহ্ আমানত সেতু এলাকায় অভিযান চালিয়ে আনুমানিক ৩৮ লক্ষ ৮১ হাজার টাকা মূল্যের ৭,৭৬২ পিস ইয়াবা সহ ০২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার। মাদক পরিবহনে ব্যবহৃত একটি মাইক্রোবাস জব্দ।
র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে যে, কতিপয় মাদক ব্যবসায়ী একটি মাইক্রোবাস যোগে বিপুল পরিমাণ মাদকদ্রব্য নিয়ে কক্সবাজার হতে রংপুরের উদ্দেশ্যে রওয়ানা করেছে। উক্ত সংবাদের ভিত্তিতে গত ১৪ জানুয়ারি ২০২১ ইং তারিখ ২৩২০ ঘটিকায় র‌্যাব-৭ এর একটি আভিযানিক দল চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী থানাধীন শাহ্ আমানত সেতু টোল প্লাজার সামনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উপর একটি বিশেষ চেকপোস্ট স্থাপন করে গাড়ি তল্লাশি শুরু করে। এ সময় কক্সবাজার হতে চট্টগ্রামের দিকে আসা ০১টি মাইক্রোবাসের গতিবিধি সন্দেহজনক মনে হলে র‌্যাব সদস্যরা মাইক্রোবাসকে থামানোর সংকেত দিলে মাইক্রোবাসটি না থামিয়ে দ্রæত গতিতে র‌্যাবের চেকপোস্ট অতিক্রম করে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে র‌্যাব সদস্যরা ধাওয়া করে মাইক্রোবাসটি আটক করতঃ আসামী ১। মোঃ রাসেল মিয়া (৩৫), পিতা- আঃ আজিজ, সাং- গবরা কুতুবপুর, থানা- পীরগঞ্জ, জেলা- রংপুর এবং ২। মোঃ জাহিদ হাসান রাজিব (২২), পিতা- মোঃ আবুল কাশেম, সাং- ছোট রংপুর, থানা+জেলা- রংপুরদের’কে আটক করে। পরবর্তীতে উপস্থিতি সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীদের ব্যাপক জিজ্ঞাসাবাদে তাদের দেখানো ও সনাক্তমতে উক্ত মাইক্রেরাবাসের ড্রাইভিং সিটের নিচে বিশেষ কায়দায় লুকানো অবস্থায় ৭,৭৬২ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ আসামীদের গ্রেফতার করা হয় এবং উক্ত মাইক্রোবাসটি (রংপুর-চ- ১১-০০৬০) জব্দ করা হয়। গ্রেফতারকৃত আসামীদের ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন যাবত কক্সবাজারের বিভিন্ন ইয়াবা ব্যবসায়ীর কাছ থেকে মাদকদ্রব্য সংগ্রহ করে পরবর্তীতে উক্ত মাদকদ্রব্য বিভিন্ন অভিনব কৌশলে রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করে আসছে । উদ্ধারকৃত মাদকের আনুমানিক মূল্য ৩৮ লক্ষ ৮১ হাজার টাকা এবং জব্দকৃত মাইক্রোবাসের আনুমানিক মূল্য ৩০ লক্ষ টাকা।
উপরোক্ত বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।