Daily Gazipur Online

অযত্নঅবহেলায় পাঁচবিবি বকুল তলার বধ্যভূমি

মোঃ বাবুল হোসেন পাঁচবিবি(জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বালীঘাটা ইউপির আওতাধিন কোকতাড়া রেল লাইন ঘেঁষা বকুল তলা বধ্য ভূমি অযত্ন আর অবহেলায় দাঁড়িয়ে আছে।
জানা যায়, সেখানে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে স্থানীয় ৬জন সহ সহ¯্রাধিক হিন্দু মুসলিম নারী পুরুষকে পাক হানাদার বাহিনী গুলি করে হত্যা করে। পরে লাশ গুলিকে পাশের পুকুরে নিক্ষেপ করে। হিলি পাঁচবিবি রেল পথের বাগজানা রেল ব্রীজে পাক হানাদার বাহিনী তৈরী করে তাদের বাঙ্কার। সেখান থেকে বিভিন্ন গ্রামে অভিযান চালিয়ে শত শত নিরিহ মানুষ জনকে ধরে এনে বকুল তলার পুকুর পারে দু হাত বেধে গুলি করে হত্যা করে। আর পুকুরে নিক্ষেপ করে। পাক নির্মমতার শিকার কোকতারা গ্রামের অজ্ঞাত একজন সহ, নুসু বুড়া, বিশারত মুন্সি, ভাদু আকন্দ ও আয়েজ উদ্দিন অন্যতম। এদের মাঠে কৃষি কাজ করার সময় পাক বাহিনীরা ধরে এনে হাত পা বেধে গুলি করে হত্যা করে।
শুধু তাই নয় বিভিন্ন অঞ্চল থেকে এভাবে প্রায় ২ সহ¯্রাধিক নারী পুরুষকে পাক বাহিনীরা ধরে এনে গুলি করে হত্যা করার পর লাশ পুকুরে নিক্ষেপ করেছে। এই বধ্যভূমিটি ছিল বিশাল জঙ্গলে ভরা। গ্রামের তরুন প্রজন্মের যুব সমাজ বকুলতলার ইতিহাস জানতে পেরে প্রতি বিজয় দিবসের সময় সেখানে শহীদের স্মরনে কলা দিয়ে প্রতিকী শহীদ মিনার তৈরী করে শহীদের প্রতি শ্রদ্ধাজানাতো। এই বিষয়টি নজরে আসে তৎকালীন পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর উদ্দিন আল ফারুকের। তিনি উদ্বোগ নেন বধ্যভূমি নির্মানের। বর্তমানে সেখানে বালিঘাটা ইউনিয়ন পরিষদ ও জেলা পরিষদের প্রকল্পের আওতায় বধ্যভূমিটিতে স্মৃতি সৌদ্ধ নির্মাণ করেন। স্থানীয় তরুন নুর আলম ও শহীদ সন্তান আবু তাহের অভিযোগ করে বলেন, বধ্যভূমিটি উদ্বোধনের সময় চার পাশে ফুল গাছ সহ নানা গাছ লাগিয়ে সৌন্দর্য্য বর্ধন করা হয়েছিল। কিন্তু কয়েক মাস পর রাতের অন্ধকারে কে বা কাহারা ফুল গাছ সহ গাছগুলো কেটে ফেলে। ফলে সেখানে ফুল গাছ নেই, নেই কোন সৌন্দর্যের প্রতিক। সেখানে শোভা পাচ্ছে কলা গাছের বাগান। এলাকাবাসীর দাবি আসন্ন বিজয় দিবসের আগেই স্মৃতি বিজরিত স্থানটি কে মজবুত ভাবে চারিপাশে বেষ্টনী দিয়ে বধ্যভূমির চার পাশে ফুলগাছ সহ দর্শনার্থীদের বসার স্থান করে দেওয়া হোক। একই সঙ্গে কোকতারা গ্রামের পাক বাহিনীর হাতে নিহত ৬জন শহীদ পরিবার স্বীকৃতি পাওয়ার আশা ব্যক্ত করেছেন।