আশুলিয়ার ইটখোলা থেকে দেশীয় তিন প্রজাতির ৭১০টি বণ্যপ্রাণী উদ্ধার

0
107
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর অদূরে ঢাকা জেলার সাভারের আশুলিয়ার ইটখোলা এলাকায় অভিযান চালিয়ে দেশীয় তিন প্রজাতির ৭১০টি বন্যপ্রাণী উদ্ধার করেছে র‌্যাব। এঘটনায় চারজনকে আটক করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতে সাজাপ্রাপ্তরা হলেন- রহমান শেখ (৭৮), মো. চান মিয়া (২৫), মো. ওসমান গনি (৩২) ও রফিকুল ইসলাম (৭০)।
র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত
তাদের প্রত্যেককে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।
এলক্ষে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব-১) যৌথভাবে এই অভিযানে অংশ নেয়।। অবৈধভাবে ধরা বিভিন্ন প্রজাতির ৭১০টি পাখি ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অবমুক্ত করল র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।তার মধ্যে টিয়া, মুনিয়া ও ঘুঘু পাখি রয়েছে।
আজ শুক্রবার ঢাকা বিশ্ব বিদ্যালয়ের কার্জন হলের সামনে তিন প্রজাতির ৭১০টি পাখি অবমুক্ত করেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।
র‍্যাব-১ ও বনবিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সহযোগিতায় অভিযানে নেতৃত্ব দেন র‍্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।
এসময় বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ও র‍্যাবের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আজ শুক্রবার দুপুরে উদ্ধারকৃত পাখি গুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে এনে খাঁচা থেকে অবমুক্ত করা হয়।
অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম সাংবাদিকদেরকে জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ অনুযায়ী দেশীয় বিপন্ন প্রজাতির পাখি ক্রয়, বিক্রয়, সংরক্ষণ ও শিকার করা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। একটি সংঘবদ্ধ চক্র বগুড়া ও উপকূলীয় এলাকা থেকে নিয়ে এসে বেশকিছু দিন ধরে ব্যবসা করছে। অঅমরা চাই না এই ধরনের অপরাধ কেউ করুক, প্রকৃতি সবার জন্য।
তিনি বলেন, আজকে আমরা ৪ জনকে আটক করেছি। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। আমরা একটি বিষয় স্পষ্ট করতে চাই এই পাখিগুলো আমাদের প্রকৃতির একটি বড় সম্পদ। এই পাখিগুলোর মাধ্যমে আমাদের প্রকৃতির ফুল ফলের পরাগায়ন হয় এবং পরিবেশের ভারসাম্য রক্ষা হয়। সুতরাং যারা এই সমস্ত অপরাধ করবেন তাদেরকে আইনের আওতায় আনা হবে।
সারোয়ার আলম বলেন, এর আগেও আমরা বড় অপারেশন করেছি এবং বেশকিছু লোককে শাস্তির আওতায় আনা হয়েছে। এরপরও চক্রটি অবৈধভাবে এ ব্যবসা চালিয়ে যাওয়ার চেষ্টা করছে।
ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম আরো বলেন, বিপন্ন প্রজাতির প্রাণী যেখানেই বিক্রি হোক জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। কেউ প্রকৃতি বা ডাইভারসিটি নষ্ট করলে আমরা তাদের আইনের আওতায় নিয়ে আসব। সংঘবদ্ধ চক্রটিকে ধরতে বনবিভাগ ও র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সারওয়ার আলম বলেন, বন বিভাগের পাশাপাশি র‍্যাবের সাইবার ইউনিট সার্বক্ষণিক নজরদারি করছে। যাতে অনলাইনে কেউ অবৈধ ব্যবসা না করতে পারে। সরকার, রাষ্ট্র বিরোধী, পরিবেশ বিরোধী কর্মকাণ্ড করলে তদেরকে আইনের আওতায় আনা হবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here