‘ইভিএম-ই ভালো’

0
217
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক: ৬৩ বছর বয়সী বিল্লাল হোসেন একজন অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এবারই প্রথম ভোট দিলেন তিনি।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা বাড্ডা হাইস্কুল কেন্দ্রে এসে সকাল সকাল ভোট দিয়েছেন এই প্রবীণ।
ভোট প্রদানের পর জাগো নিউজকে তিনি বলেন, ‘আমি এবার প্রথম ইভিএমের মাধ্যমে ভোট প্রদান করলাম। এই পদ্ধতিতে ভোট দেয়াটা আমার কাছে ভালো লাগেছে। খুব দ্রুত ভোট দিতে পারলাম, আর পদ্ধতিটাও খুব সহজ। এতদিন যেভাবে ভোট দিয়েছি, তারচেয়ে ইভিএম পদ্ধতিই বেশি ভালো। এটাই সহজ মনে হয়েছে।’
আঞ্জুমারা বেগমও জীবনের প্রথম ভোট দিয়েছেন ইভিএমে। তিনিও জাগো নিউজকে বলেন, আমার জীবনে এই প্রথম ইভিএমে ভোট দেয়া। আমার কাছে মনে হয়েছে, এটাই সহজ। যে প্রার্থীকে ভোট দেব তার মার্কার পাশের বাটনে চাপ দিলাম, কনফার্ম বাটন চাপলাম ভোট হয়ে গেল। আগের ভোটগুলো যেভাবে দিয়েছি তার চেয়ে ইভিএমে ভোট দেয়াতেই বেশি ভালো এবং সহজ মনে হয়েছে।’
আরেকজন ভোটার সিদ্দিকুর রহমান। তিনি বলেন, ‘ইভিএম পদ্ধতি ভালো এবং দ্রুত ভোট দেয়া যাচ্ছে। তবে যাদেরটা ফিঙ্গার ম্যাচিং করছে না, তাদের একটু দেরি হচ্ছে। বাকি সবাই দ্রুত ভোট প্রদান করতে পারছেন।’
বাড্ডা গার্লস হাইস্কুল অ্যান্ড টেকনিক্যাল কলেজ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার নিরঞ্জন দেবনাথ জাগো নিউজকে বলেন, ইভিএমে ভোট দেয়া পদ্ধতিকে সবাই ‘ভালো পদ্ধতি’ হিসেবে অভিমত ব্যক্ত করছেন।
এই কেন্দ্রে সকালের দিকে খুব কম সংখ্যক ভোটার দেখা যায়। ভোটার উপস্থিতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই কেন্দ্রে মহিলা ভোটার বেশি। মহিলারা সাধারণত দুপুরের দিকে একযোগে ভোট দিতে আসেন। এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২২৩৮ জন। এখন পর্যন্ত তেমন একটা চাপ ছিল না তবে দুপুর থেকে ভোটার উপস্থিতি বাড়তে থাকবে বলে মনে হচ্ছে।
আজ ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এবার দুই সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।
ঢাকার দুই সিটিতে ২ হাজার ৪৬৮টি ভোটকেন্দ্র ও ১৪ হাজার ৪৩৪টি ভোটকক্ষ রয়েছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটিতে ১ হাজার ৩১৮টি ভোটকেন্দ্র ও ৭ হাজার ৮৫৭টি ভোটকক্ষ এবং দক্ষিণ সিটিতে ১ হাজার ১৫০টি ভোটকেন্দ্র ও ৬ হাজার ৫৮৮টি ভোটকক্ষ রয়েছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here