উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন ডিএনসিসি’র মেয়র

0
199
728×90 Banner

এস.এম.মনির হোসেন জীবন : রাজধানীর উত্তরার সোনারগাঁ জনপথ সড়কের একপাশে কার ফ্রি স্ট্রিট (গাড়িমুক্ত সড়ক) আজ সকালে শুভ উদ্বোধন করা হয়েছে।
আজ শুক্রবার (২২ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর উত্তরায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন ও ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিএনসিসি ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ মো: আফসার উদ্দিন, ডিএনসিসি’র ৫১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শরীফুর রহমান, নারী কাউন্সিলর শাহনাজ পারভীন মিতু, জাকিয়া সুলতানা, ইউনিলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা কেদার লেলে ও ডিটিসিএ’র নির্বাহী পরিচালক রাকিবুল হাসানসহ আওয়ামীলীগ সহ তার সহযোগী বিভিন্ন সংগঠনের নেতারা এসময় উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট সাহারা খাতুন (এমপি) বলেন, শিশুদের মনের বিকাশের জন্য খেলাধুলা প্রয়োজন রয়েছে। প্রত্যেকটি শিশুকে খেলাধুলার সুযোগ দিতে হবে। মন-মানসিকতা পরিবর্তন করে এখানে ছেলে-মেয়েদের নিয়ে আসতে হবে। তাহলেই আমাদের এ উদ্যোগ স্বার্থক হবে।
বিশেষ অতিথির বক্তব্যে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, বর্তমানে ৮০ শতাংশ ছেলে-মেয়ে দিনে দুই ঘণ্টা মোবাইলে ভিডিও দেখে। এমনকি খাবার খাওয়ার সময়ও ভিডিও দেখতে হয়। বাচ্চারা মোবাইলে আসক্ত হয়ে গেছে। শিশুরা ডিপ্রেশনে ভুগছে।
মেয়র বলেন, প্রতি সপ্তাহে আমাদের তিন-চার ঘণ্টা কষ্ট হলেও এখান থেকে যদি একটি বাচ্চার পরিবর্তন হয়, তাহলেই আমরা সার্থক। আমাদের লক্ষ্য বাচ্চাদের মাদকাসক্তি থেকে দূরে রাখা, জঙ্গিমুক্ত সমাজ গড়া। এখানে শিশুরা আসলে সামাজিকতা শিখবে, ধনী-গরিবের ব্যবধান কমবে।
আতিকুল ইসলাম বলেন, এখন থেকে প্রতি শুক্রবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত উত্তরা পশ্চিম থানার ১১ নম্বর সেক্টরের ২/এ এলাকা থেকে চৌরাস্তা পর্যন্ত সড়ক গাড়িমুক্ত থাকবে। অন্যসব দিন গুলোতে সড়কটিতে যথারীতি বাস, প্রাইভেট কারসহ সব ধরনের যানবাহন চলাচল করবে।
সরকারি খাল, নদী, মাঠের জায়গা দখলকারীদের সতর্ককার্তা দিয়ে মেয়র বলেন, সড়ক বন্ধ করে খেলার জায়গা তৈরি করা মানে তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা। এসময় দখল করা জায়গা উদ্ধার করে মাঠ তৈরির ঘোষণা দেন তিনি।
আজ সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, শুক্রবার সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত গাড়িমুক্ত এ সড়কে এলাকাবাসী স্বতঃস্ফুর্তভাবে ফুটবল, ক্রিকেট, ক্যারাম, দাবা, বাস্কেটবল, স্কেটিং, সাইক্লিং, ওয়াকিং, গান, ছবি আঁকা, বই পড়াসহ বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রমে অংশ গ্রহন করেছেন। এছাড়া, শিশুদের জন্য থাকবে নানা ধরনের উপকরনের ব্যবস্থা। এগুলো তারা ইচ্ছামতো ব্যবহার করতে দেখা গেছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here