Daily Gazipur Online

উত্তরায় সড়ক দখল করে অবৈধ রেন্ট এ কার ব্যবসা জমজমাট

মনির হোসেন জীবন : রাজধানীর উত্তরায় সড়ক জবর দখল করে রাস্তার মোডে মোড়ে বেঙের ছাতার মত গজে উঠেছে অবৈধ রেন্ট এ কারের দোকানপাট। এই ব্যবসা আগের যে কোন সময়ের চেয়ে রাস্তাঘাট ও ফুটপাতে জমজমাট হয়ে উঠেছে। বিশেষ করে উত্তরা পশ্চিম থানা এলাকার ব্যস্ততম সড়ক সোনারগাঁও জনপথ, শাহমুকদম এভিনিউ, গরিবে নেওয়াজ এভিনিউ ও গাওসুল আযম এভিনিউ, আজমপুর এবি সুপার মার্কেটের পশ্চিমের সড়কসহ বিভিন্ন সড়ক গুলো ও ফুটপাত দখল করে প্রকাশ্যে দিবা লোকে চলছে রেন্ট এ কারের বাণিজ্যিক ব্যবসা। এই ব্যস্ততম সড়কে রাস্তায় পার্ক করা গাড়ি গুলোর কারণে সোনারগাঁও জনপথ সড়কসহ বিভিন্ন সড়কে মারাত্মক যানজটের সৃষ্টি হয়েছে। এতে করে প্রতিনিয়তই চরম ভোগান্তিতে পড়ছেন যাত্রী ও পথচারীরা। খবর সংশ্লিষ্ট একাধিক তথ্য সূত্রের।
তথ্য অনুসন্ধান ও স্হানীয় একাধিক বিভিন্ন পেশার লোকজনের সাথে আলাপকালে তারা এ প্রতিবেদককে জানান, থানা পুলিশ, ট্রাফিক পুলিশ ও কতিপয় রাজনৈতিক দলের নেতা, রাজউক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং স্হানীয় ওয়ার্ড কাউন্সিলরকে ম্যানেজ করে উত্তরা বিভাগের বিভিন্ন সড়কে একটি শক্তিশালী সিন্ডিকেটের মাধ্যমে একটি মহল এই রেন্ট এ কারের ব্যবসা দীর্ঘ দিন ধরে চলে আসছিল। মোটা অন্কের টাকা মাসোয়ারা থাকায় স্হানীয় প্রশাসনের কর্মকর্তারা সব কিছু দেখেও তারা না দেখার বান করেছে। এব্যাপারে প্রশাসন জরুরি কোন পদক্ষেপ নিচেছ না। এব্যাপারে স্হানীয় প্রশাসন নীরব দর্শকের ভূমিকা পালন করছে বলে অভিযোগ উঠেছে।
আজ সোমবার সরেজমিনে গিয়ে দেথা যায়, উত্তরা পশ্চিম থানা থেকে ৩শ গজ দক্ষিনে সোনারগাঁও জনপথ সড়কের জমজম টাওয়ারের পশ্চিম পাশে রাস্তার পাশে খালি জায়গায় ব্যাঙের ছাতার মতো গজে উঠেছে ১৮ /২০ টি টং ঘর দোকান, ১২ নং সেক্টর ময়লার মোড়ে ৫/৬ টি, লুবনা হাসপাতাল সামনের সড়ক এবং ১২ ও ১৩ নং সেক্টর চৌরাস্তা মোড়ে হাসপাতালের সামনের প্রধান সড়কের পাশে ৮/১০ রেন্ট এ কারের দোকান রয়েছে। এসব টং দোকান গুলো রাস্তার ফুটপাতের উপর বসানো হয়েছে। অনেক দোকান কাঁঠ বাশ দিয়ে এবং দোকানের সামনে ছোট টেবিল বসিয়ে দিব্যি এ ব্যবসা চালিয়ে যাচেছন অবৈধ রেন্ট এ কার ব্যবসায়ীরা। আর প্রধান সড়কের এক লেন অবৈধ ভাবে জবর দখল করে রাখা হয় গাড়ির সারি। ফুটপাত ও রাস্তা জবর দখলের ফলে সড়কে সৃষ্টি হচেছ তীব্র যানজট। উত্তরার আজমপুর এবি সুপার মার্কেটের পশ্চিমের সড়ক ১০/১৫ টি রেন্ট এ কারের দোকান রয়েছে। এসব নিয়ন্ত্রন করে মিজান ওরফে মোটা মিজান। তার সাথে উত্তরখান ও উত্তরার কতিপয় ব্যক্তির যোগসাজশ রয়েছে। এছাড়া সাধারন পথচারীদের পড়তে হচেছ নানাবিধ বিড়ম্বনায়।
অভিযোগে জানা যায়, উত্তরা ১৩ নং সেক্টর ঢাকা রয়েল ক্লাব সামনে সরকারি খালি প্লটে কাভার্ডভ্যান রাখার স্হানে এবং রেন্ট এ কার দোকানের আশপাশে সন্ধা থেকে রাত ৯ টা পর্যন্ত বেশ কিছু তরুন তরুনী মাদকসেবিদের আড্ডা জমায়। প্রকাশ্যে তারা গাঁজা, মদ বিয়ার ও ইয়াবা বসে সেবন করতে দেখা যায়। মাঝে মধ্যে পুলিশ সেখানে অভিযান চালায়। এছাড়া মোবাইল এর মাধ্যমে জুয়া, লুডু খেলা হয় প্রতিনিয়ত। এমন অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।
নাম প্রকাশে অনিচ্ছুক স্হানীয় এক হোটেল ব্যবসায়ী জানান, উত্তরা সোনারগাঁও জনপথ সড়কে রেন্ট এ কার ব্যবসা চালানোর কারনে সকাল, দুপুর ও সন্ধায় এসব স্হানে তীব্র যানজটের সৃষ্টি হয়। স্কুল, কলেজের শিক্ষার্থী, কর্মজীবী মানুষ এবং দূরপাল্লার লোকেরা দৈনন্দিন কাজে আসা যাওয়ার ক্ষেত্রে নানাবিধ চরম ভোগান্তির শিকার হচেছ।
তিনি আরও বলেন, আমি নিজে একজন হোটেল ব্যবসায়ী। সরকারি জমিতে আমার দুটি হোটেল রয়েছে। মাসিক মোটা অংন্কের টাকা ভাড়া দিয়ে আমি হোটেল চালাচ্ছি।
পরিবহন শ্রমিক নেতা মো, বশির উদ্দিন এ প্রতিবেদককে জানান, আমি একজন পরিবহন শ্রমিক নেতা। আমি দীর্ঘ দিন ধরে এই ব্যবসার সাথে জড়িত আছি। উত্তরায় বৈধ কোন ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান টার্মিনাল নেই। আমরা ছড়িয়ে ছিটিয়ে কোন মতে রাস্তার পাশে খালি জায়গায় আছি।
তিনি বলেন, মাঝে মধ্যে ট্রাফিক পুলিশ অভিযান চালায়, গাড়ি রেকার করে এবং মামলা দেয়। আমরাও মানুষ, আমাদের পেট ও সংসার আছে। কাজ না করলে খামু কি? তাই সব কিছু ম্যানেজ করেই আমাদেরকে রাস্তায় চলতে হয়।
উত্তরা মাইলস্টোন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী মৌসুমি আক্তার এ প্রতিবেদককে অভিযোগ করে জানান, উত্তরা সোনারগাঁও সড়ক যানজটের মরণফাঁদ। সকাল ও দুপুরে এই সড়কে যানজট বেশি লেগে থাকে। উত্তরা মডেল টাউনে অসংখ্য শিক্ষা প্রতিষ্টান রয়েছে। রেন্ট এ কারের অবৈধ গাড়ি গুলো সড়কে পার্কিং করে রাখার কারনে তীব্র যানজটের সৃষ্টি হয়। এটিই হল যানজটের প্রধান কারন।
খোঁজ নিয়ে জানা যায়, উত্তরায় রেন্ট এ কার ব্যবসা পরিচালনা করার জন্য নামে মাত্র একটি কমিটি রয়েছে। এই কমিটির প্রধান ও সভাপতি দাবিদার হল মানিক মুন্সি। তিনিই নাকি এখানকার হর্তাকর্তা। তার ইশারায় নাকি সব কিছুই পরিচালনা করা হয়। স্হানীয় থানা পুলিশ, ডিএমপির উত্তরা বিভাগের ট্রাফিক পুলিশ, রাজউক, সিটি কর্পোরেশন, স্হানীয় কাউন্সিলর, আওয়ালীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের কতিপয় নেতারা জড়িত রয়েছেন।
নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক রেন্ট এ কার ব্যবসায়ী ও গাড়ির মালিক এ প্রতিবেদককে জানান, বিগত প্রায় ৮/১০ বছর ধরে তারা উত্তরার সোনারগাঁও জনপথ সড়কে ঢাকা রয়েল ক্লাবের উত্তর পাশে মেলা সংলগ্ম মাঠে রাস্তার পাশে ছোট ছোট টং দোকান বসিয়ে প্রথমে ব্যবসা শুরু করেন। প্রথম দিকে দোকানের সংখ্যা কম থাকলেও এখন রেন্ট এ কারের দোকানের সংখ্যা কয়েক গুন বেড়েছে। তবে, এই ব্যবসার জন্য তাদের কারও কোন বৈধতা নেই। যাবা এই ব্যবসা করছেন এবং পরিচালনা করছেন তাদের মধ্যে কেউ কেউ রাজনৈতিক দলের সাথে জড়িত আছে। বর্তমান ক্ষমতাসীন দলের কতিপয় স্হানীয় নেতা ও প্রশাসনের লোকজনকে ম্যানেজ করে কোন এক শক্তির ইশারায় তারা একটি সিন্ডিকেটের মাধ্যমে প্রভাব বিস্তার করে দীর্ঘ দিন ধরে এই ব্যবসা পরিচালনা করে আসছিল বলে স্হানীয় বাসিন্দাররা অভিযোগ করেন।
এখানকার রেন্ট এ কারের দোকান গুলো হচেছ -অবৈধ রেন্ট-এ-কারের দোকানগুলো হচ্ছে,নদী রেন্ট এ কার, শামীম রেন্ট এ কার, সাতক্ষীরা রেন্ট এ কার, জামালপুর রেন্ট এ কার, ইয়ামীন রেন্ট এ কার, এবি রেন্ট এ কার, বরিশাল রেন্ট এ কার, ইসলাম রেন্ট এ কার, এস, এ রেন্ট এ কার, নোয়াখালী রেন্ট এ কার, হামিম রেন্ট এ কার, ভ্রমন রেন্ট এ কার, কে বি এ রেন্ট এ কার, আরিফ রেন্ট এ কার, মা বাবা দোয়া রেন্ট এ কার, জামালপুর রেন্ট এ কার, সিরাজগঞ্জ রেন্ট এ কার, শাহ পরান রেন্ট এ কার, দেশ বাংলা রেন্ট এ কার, সজল রেন্ট এ কার।
এছাড়া সোনারগাঁও জনপথ বাবুল ড্রাইভিং ট্রেনিং সেন্টার, রহমত ড্রাইভিং ট্রেনিং সেন্টার, এ এম আর ড্রাইভিং ট্রেনিং সেন্টার, আজমপুর রবীন্দ্র সরণি রোড, শাহজালাল ড্রাইভিং সেন্টার,উত্তরা ৭ নং সেক্টর আর এমসি হাসপাতালের সামনে সার্ভিস ২৪, শাহজালাল রেন্টএকার, সিরাজগঞ্জ রেন্ট একার,আব্দুল মালেক ড্রাইভিং সেন্টার, ১২ ও ১৩ মোড় ঢাকা রেন্টএকার, শুভ রেন্টএকার, সজল রেন্টএকার, এ এম আর ড্রাইভিং সেন্টার, এ টু জেড ড্রাইভিং স্কুল, খালপাড়, তুরাগ এবং ৭ নং সেক্টর (৭ নং সেক্টর রবীন্দ্রনাথ স্বরনানীরোড) সহ অসংখ্য ড্রাইভিং সেন্টার নামে বেনামে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।
এবিষয়ে জাতীয় শ্রমিকলীগ উত্তরা পশ্চিম থানার সভাপতি দাবিদার এবং উত্তরা রেন্ট এ কার ব্যবসায়ী সমিতির সভাপতি মো, মানিক মুন্সি এ প্রতিবেদককে বলেন, আমি ২৪/২৫ বছর ধরে এই ব্যবসার সাথে জড়িত আছি। আমার নেতৃত্বে এখানে ২০ টি রেন্ট এ কারের দোকান রয়েছে। এছাড়া ৫০/৬০ মাইক্রোবাস, নোয়া, প্রাইভেটকার, হাইচসহ বিভিন্ন ধরনের গাড়ি ভাড়ায় চলে। প্রতি মাসে সব কিছু ম্যানেজ করে আমার খরচ বাদ দিয়ে ২০/২৫ হাজার টাকা আয় হয়।
মানিক মুন্সি আরও জানান, রাস্তায় গাড়ি রাখার কারনে অনেক সময় ট্রাফিক সার্জেন্ট মামলা দেয়, জরিমানা ও গাড়ি রেকার করে। বিগত ২০ বছরে প্রায় ২৫ জন চালক বিভিন্ন সময় নানাবিধ দুর্ঘটনায় মারা গেছে। নিহতের পরিবারকে আমরা পর্যায়ক্রমে ৩৫/৪০/ ও ৭৫ হাজার টাজা অনুদান হিসেবে আর্থিক ভাবে সাহার্য্য করেছি। অনেক সময় রেন্ট এ কার চালকরা ছিনতাইকারী ও ডাকাতদের কবলে পড়েন। গত ঈদের ২/১ দিন আগে কুমিল্লার দাউদকান্দি ও গাজীপুরের চান্দুরা এলাকায় যানজটে পড়ে দুর্বৃত্তদের কবলে পড়েছেন। তারা গাড়ি ভাংচুরসহ নগদ টাকা খুইয়েছেন। অনেক সময় দুর্বৃত্তদের কবলে পরে প্রাইভেটকার চালকদের জীবন দিতে হয়।
এদিকে, উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মাসুদ আলম জানান, উত্তরায় রেন্ট এ কার ব্যবসার নামে কেউ যদি ভুয়া পুলিশ, ডিবি,সাংবাদিক লিখে মাদক ব্যবসা, ছিনতাই, ডাকাতিসহ যে কোন অপরাধ- মূলক কর্মকাণ্ডে লিপ্ত থাকলে তাকে আইনের আওতায় নিয়ে আসা হবে।
তিনি আরও বলেন, অপরাধীদের কোন ছাড় দেয়া হবে না। অভিযোগ পেলে রেন্ট এ কার ব্যবসায়ীদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্হা গ্রহন করা হবে বলে জানান পুলিশের এ কর্মকর্তা।
ডিএমপি (উত্তর), উত্তরা ট্রাফিক বিভাগের উপ- পুলিশ কমিশনার (ডিসি) মো, সাইফুল হক এ প্রতিবেদককে
জানান, আমরা প্রতিনিয়ত অভিযান পরিচালনা করি। রাস্তায় অহেতুন গাড়ি পার্কিং করে রাখলে অনেক ক্ষেত্রে তাদেরকে মামলা দেই এবং জরিমানা করি।
তিনি বলে, এবিষয়টি আমার জানা নেই। তবে, খোঁজ নিয়ে জেনে অবৈধ রেন্ট এ কার ব্যবসায়ীদের বিরুদ্ধে রাস্তায় গাড়ি রাখলে প্রমান পেলে খুব শিগগিরই চিরুনি অভিযান চালানো বলে জানান তিনি।