“উত্যক্তকারী ছাত্রীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও আইনের লিঙ্গ নিরপেক্ষ সংস্কারের দাবিতে মানববন্ধন”

0
335
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক :আজ ১৭ ফেব্রুয়ারি সকাল ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে “উত্যক্তকারী ছাত্রী মীম, আনিকা ও মৌমিতার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ও উত্যক্তকরণ আইনের লিঙ্গনিরপেক্ষ সংস্কার চেয়ে মানববন্ধন” ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিভাগের শিক্ষার্থী মাহিন মুর্তজা অনিক। বক্তব্যে তিনি বলেন, সম্মানিত উপস্থিতি আপনারা জানেন আমরা আজ কোন পরিস্থিতিতে এখানে উপস্থিত হয়েছি। আপনারা বিভিন্ন পত্রপত্রিকা ও টিভিতে দেখেছি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের এক ছাত্রকে এবং নাট্যকলা বিভাগের এক ছাত্রীকে কিভাবে উত্যক্ত করেছে দ্বিতীয় বর্ষের ছাত্রীরা। এ ঘটনায় তোয়াবা নুসরাত মিম, সায়েরা তাসনিম আনিকা ও মৌমিতা পারভিনকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অথচ কোনো নারীদের দ্বারা ছাত্র উত্যকরণের শিকার হলে রাষ্ট্রীয় আইনে তাদের বিচার চাওয়ার সুযোগ নেই, উত্যক্তকরণের আইন লিঙ্গ নিরপেক্ষ নয় বলে। সুতরাং আমরা রাষ্ট্রের কাছে এই মানববন্ধন থেকে তিন দফা দাবি উপস্থাপন করছি।
১। উত্যক্তকারী ছাত্রীদের শুধু বহিষ্কার নয়, রাষ্ট্রীয় আইনে বিচারের ব্যবস্থা করতে হবে।
২। লিঙ্গ বৈষম্য দূরীকরণে, উত্যক্তকরণ আইন (দ-বিধি ৫০৯ ধারা) সংস্কার করে লিঙ্গনিরপেক্ষ করতে হবে।
৩। সংবিধানের ২৭ নং অনুচ্ছেদের বাস্তবায়ন তথা নারী-পুরুষ নির্বিশেষে সকলকেই আইনের সমান আশ্রয় লাভের অধিকার নিশ্চিত করতে, পুরুষের প্রতি লিঙ্গবৈষম্যমূলক আইনের ধারাগুলোর যৌক্তিক সংস্কার করতে হবে।
উক্ত সভায় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন মানবাধিকার সংগঠন এইড ফর মেন ফাউন্ডেশন-এর সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম। তিনি বলেন, আমরা দেখছি সাম্প্রতিক সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে উত্যক্তকরণের ঘটনা বেড়েই চলেছে। কিন্তু উত্যক্তকরণ আইন লিঙ্গ নিরপেক্ষ না হওয়ায় ও সমাজের দৃষ্টিভঙ্গিতে নারী কর্তৃক পুরুষদের উত্যক্তকরণের ঘটনাগুলোকে ঠুনকোভাবে নেওয়ায় এই ধরনের ঘটনাগুলোতে পুরুষরা সামাজিক ও আইনি কোনো প্রতিকার পায় না। যা পুরুষের প্রতি এক ধরনের লিঙ্গবৈষম্য। তাই সামাজিক দৃষ্টিভঙ্গি ও আইন সংস্কার এখন সময়ের দাবি। এছাড়া সংহতি জানিয়ে আরও বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খালিদ মাহমুদ তন্ময়। তিনি বলেন, উত্যক্তকারী ছাত্রীদের শাস্তির দাবিতে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কিছু প্রতিবাদী ছাত্রছাত্রী মানববন্ধন করেছে। আমরা তাদের দাবির সাথে একাত্মতা পোষণ করছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে ধন্যবাদ জানাই এ ধরনের উদ্যোগের জন্য।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here