এলো মাহে রমজান, সুসংবাদ ধ্বনি আকাশে-বাতাসে

0
36
728×90 Banner

ডেস্ক রিপোর্ট: বছর ঘুরে ফিরে এলো মুমিনের বহুল প্রত্যাশিত মাস পবিত্র রমজান। এ মাস আখেরাতের পাথেয় গোছানোর মাস; প্রস্তুতিগ্রহণ ও তাকওয়া অর্জনের মাস। রমজানের চাঁদ দেখা গেলে ঘোষণা হতে থাকে— يَا بَاغِيَ الخَيْرِ أَقْبِلْ، وَيَا بَاغِيَ الشّرِّ أَقْصِرْ ‘ওহে কল্যাণ অন্বেষী, সুসংবাদ গ্রহণ করো, নেকির পথে আরো বেগবান হও। ওহে অকল্যাণের পথিক, নিবৃত্ত হও, নিয়ন্ত্রিত হও।’ (তিরমিজি: ৬৮২; ইবনে মাজাহ: ১৬৪২; মুসনাদে আহমদ: ১৮৭৯৫, ২৩৪৯১)
সংযমের এই সময়টি মহান প্রভুর বন্দেগীতে নিজেকে উৎসর্গ করার সময়। এই মাসে রয়েছে নেকি ও ক্ষমালাভের অগাধ সুযোগ। আল্লাহ তাআলা রমজান মাসে তাঁর বান্দার অতীতের সকল গুনাহ মাফ করে দেন। রাসুলুল্লাহ (স.) বলেন, مَنْ صَامَ رَمَضَانَ، إِيمَانًا وَاحْتِسَابًا، غُفِرَ لَهُ مَا تَقَدّمَ مِنْ ذَنْبِهِ ‘যে ব্যক্তি ঈমান এবং ইহতিসাব তথা আল্লাহর প্রতি বিশ্বাস এবং সওয়াবের প্রত্যাশা রেখে রমজান মাসে রোজা রাখবে, তার পূর্বের গুনাহগুলো মাফ করে দেওয়া হবে।’ (সহিহ বুখারি: ৩৮)
বরকতময় এই মাসে প্রতিটি মুহূর্তকে মর্যাদাপূর্ণ করার সুযোগ রয়েছে। সেহরি, ইফতার, তারাবি, তেলাওয়াত, জিকির-আজকার, দান-সদকা, সুন্দর আচরণ—সবকিছুতে রয়েছে বিশেষ ফজিলত। এর প্রতিটি আমলে তাকওয়া এবং আল্লাহর নৈকট্য ত্বরান্বিত হয়। নবীজি (স.) ইরশাদ করেছেন, مَنْ قَامَ رَمَضَانَ إِيمَانًا وَاحْتِسَابًا، غُفِرَ لَهُ مَا تَقَدّمَ مِنْ ذَنْبِهِ ‘যে ব্যক্তি ঈমান ও সওয়াবের প্রত্যাশায় কিয়ামে রমজান (তারাবি ও তাহাজ্জুদসহ অন্যান্য নফল আদায়) করবে, তার অতীতের গুনাহগুলো ক্ষমা করে দেওয়া হবে।’ (সহিহ বুখারি: ২০০৯; সহিহ মুসলিম: ৭৫৯)
রমজান মাসে উম্মতে মুহাম্মদির জন্য বিশেষ এক তোহফা ও মর্যাদার নাম শবে কদর বা লাইলাতুল কদর। হাজার রাতের চেয়েও কল্যাণময় ও শ্রেষ্ঠ এই রাত। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘শবে কদর সম্বন্ধে আপনি কি জানেন? শবে কদর হলো এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ।’(সুরা কদর: ২-৩) সুতরাং মুমিন মুসলমানের উচিত হবে, এই রাতের অন্বেষায় বিভোর থাকা। যেন অবহেলায় ছুটে না যায়।
মনোযোগী হতে হবে ইতেকাফের প্রতি। তা সম্ভব না হলে অন্তত বিজোড় রাতগুলোয় কিংবা যার পক্ষে যতটুকু সম্ভব ইবাদত বন্দেগি করা। শেষ দশকে কোমর বেঁধে নামার কথা এসেছে হাদিসে। তাই নবীজি (স.) এর নসিহত স্মরণ করে এগুনো উচিত হবে। তিনি ইরশাদ করেছেন, ‘এই মহিমান্বিত মাস উপস্থিত। তাতে একটি রজনী রয়েছে, যা হাজার মাস অপেক্ষা উত্তম। যে ব্যক্তি এর কল্যাণ ও বরকত থেকে বঞ্চিত থাকল, সে যেন সকল কল্যাণ থেকেই বঞ্চিত হলো। আর কেবল অভাগাই এর কল্যাণ থেকে বঞ্চিত থাকে।’ (ইবনে মাজাহ: ১৬৪৪; নাসায়ি: ২১০৬)
সেহরি ও ইফতারের মোবারক মুহূর্তগুলোতে যত্নবান হতে হবে। রমজানে প্রসারিত করতে হবে সহযোগিতার হাতও। আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, অভাবী ভাইবোনের খবর নিতে হবে। যাদের উপর সদকাতুল ফিতর ওয়াজিব, তারা যেন গরীবের দুয়ারে দুয়ারে গিয়ে সসম্মানে তাদের প্রাপ্য পৌঁছে দেন।
বুজুর্গানে দ্বীন রমজান মাসকে সাদরে বরণ করতেন। গুরুত্বের সঙ্গে রমজানের প্রতিটি মুহূর্তের কদর করতেন! আমাদেরকেও সেই পথে হাঁটতে হবে। বেহায়াপনা ও অনৈতিক কাজ বর্জন করতে হবে। বিরত থাকতে হবে বেহুদা কথা ও কাজ থেকে। ইফতার-সেহরিতে অতিরঞ্জন এবং ঈদের শপিং নিয়ে ব্যাপকহারে নারীদের অংশগ্রহণ ও বাড়াবাড়ি বন্ধ করতে হবে। বিশেষ প্রয়োজনীয় হলে, সেই কেনাকাটা রমজানের আগেই সেরে নেওয়া উচিত।
জাবের (রা.) থেকে বর্ণিত, নবীজি (স.) একবার মিম্বরে আরোহণ করলেন। প্রথম ধাপে উঠে বললেন, আমিন। দ্বিতীয় ও তৃতীয় ধাপেও বললেন, আমিন। সাহাবীগণ জিজ্ঞেস করলেন (কী বিষয় আল্লাহর রাসুল!) আপনাকে আমিন বলতে শুনলাম। তখন নবীজি (স.) বললেন, ‘আমি যখন মিম্বরে আরোহণ করলাম তখন জিব্রাইল আগমন করলেন এবং বললেন, ওই ব্যক্তি হতভাগা, যে রমজান মাস পেল, আর রমজান গত হয়ে গেল, কিন্তু তার গুনাহ মাফ হলো না। আমি বললাম, আমিন। তারপর বললেন, ওই ব্যক্তি হতভাগা, যে তার মা-বাবাকে অথবা কোনো একজনকে পেল অথচ তারা (মা-বাবা) তাকে জান্নাতে প্রবেশ করাল না (অর্থাৎ তাদের খেদমতের সুযোগকে কাজে লাগিয়ে সন্তান জান্নাতে প্রবেশ করতে পারল না।) আমি বললাম, আমিন। তৃতীয় বার বললেন, ওই ব্যক্তি হতভাগা, যার সামনে আপনার নাম উচ্চারিত হলো, আর সে আপনার উপর দরূদ পাঠ করল না। আমি বললাম, আমিন। (আদাবুল মুফরাদ, বুখারি: ৬৪৪; মুসনাদে আহমদ:৭৪৫১)
মাহে রমজানে মুমিনের দেহমনে শুদ্ধতা বিনির্মাণ হোক। সদয় ও সহানুভূতির শীতল পরশে ছেয়ে যাক রোজাদারের ভেতর বাহির। শক্তভাবে নবায়ন হোক ঈমান, তাকওয়া ও মুসলিম ভ্রাতৃত্ব। আমিন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here