এসএসসি প্রশ্ন ফাঁসের গুজবে টাকা হাতিয়ে নেওয়া চক্রের ৪ জনকে গ্রেফতার

0
330
728×90 Banner

এস,এম,মনির হোসেন জীবন : এসএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও গুজব ছড়ানোর অভিযোগে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রাজধানীর রামপুরা, গাজীপুর ও খুলনা থেকে পৃথক অভিযান চালিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদস্যরা তাদের ৪ জনকে গ্রেফতার করে ।
গ্রেফতারকৃতরা হলেন, গাজীপুরের মো. আবু বক্কর সিদ্দিক (২৬), খুলনার শাকিল মাহমুদ (২০) ও সাইমন ইসলাম (২০) এবং রামপুরার আল মাহমুদ (১৮)। এসময় মো. আবু বক্কর সিদ্দিক এর কাছ থেকে প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত দুইটি টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।
সোমবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে এলিট ফোর্স র‌্যাব-১ এর সহকারি পুলিশ সুপার (এএসপি) মো. কামরুজ্জামান আজ এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, রোববার সন্ধ্যা থেকে রাতভর অভিযান চালিয়ে প্রশ্ন ফাঁস ও গুজব সৃষ্টিকারী প্রতারক চক্রের চার সদস্যকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা কোনো প্রশ্ন ফাঁস করতে না পারলেও বিভিন্ন মেসেঞ্জার, ভাইবার এবং ইমু গ্রুপে প্রশ্ন ফাঁসের কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিতেন। একেকজনের কাছ থেকে দেড় থেকে দুই লাখ টাকা পর্যন্ত হাতিয়ে নেওয়ার তথ্য পাওয়া গেছে।
এদিকে, র‌্যাব-১ এর সহকারী পরিচালক (অপ্স অফিসার) সহকারী পুলিশ সুপার মোঃ মোর্শেদুল হাসান আজ জানান, রোববার রাত সাড়ে ৯টার দিকে র‌্যাব-১ এর সদস্যরা গোপনে জানতে পারে গাজীপুর মহানগরীর গাছা থানাধীন উত্তর খাইলপুকুর মাদ্রাসা রোড মমতাময়ী বিদ্যানিকেতনের সামনে প্রশ্ন ফাঁসকারী চক্রের কতিপয় সদস্য অবস্থান করছে খবর পেয়ে সেখানে অভিযান চালায়।
এসময় র‌্যাব সদস্যরা প্রশ্নপত্র ফাঁস চক্রের সক্রিয় সদস্য মোঃ আবু বক্কর সিদ্দিক (২৮), পিতা- মোঃ আব্দুস সোবহান, মাতা- মোসাঃ মনোয়ারা বেগম, সাং- লাখহাটি, পোঃ গাঙ্গাটিয়া, থানা- হোসেনপুর, জেলা- কিশোরগঞ্জ, বর্তমান ঠিকানা- উত্তর খাইলপুকুর, পোঃ জাতীয় বিশ্ববিদ্যালয়, থানা- গাছা, জিএমপি, গাজীপুর’কে গ্রেফতার করে। এসময় তার কাছ থেকে প্রশ্নপত্র ফাঁসের কাজে ব্যবহৃত দুইটি টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মোবাইল ফোন বিশ্লেষন করে গ্রেফতারকৃত ব্যক্তির সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে বিভিন্ন সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া যায়।
গ্রেফতারকৃত মোঃ আবু বক্কর সিদ্দিককে জিজ্ঞাসাবাদ করা হলে সে র‌্যাবকে জানান, সে ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি এন্ড সাইন্স (ইউআইটিএস) এ বিএসসি (৩য় বর্ষ) এর ছাত্র । পাশাপাশি সে মমতাময়ী বিদ্যানিকেতন স্কুলে শিক্ষকতা করে। এছাড়াও সে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের বিভিন্ন শ্রেণীর ছাত্র/ছাত্রীদের প্রাইভেট/টিউশন পড়ায়।
র‌্যাব জানান, বিগত ২০১৯ সাল থেকে প্রাইভেট/টিউশন পড়ানোর আড়ালে মো: আবুবক্কর ফেসবুক আইডির মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত কার্যক্রম শুরু করে। চলমান পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহ করে সুযোগ সন্ধানী ছাত্র/ছাত্রীদের নিকট থেকে বিকাশের মাধ্যমে টাকা নিয়ে তাদের প্রশ্ন সরবরাহ করার পরে ফাঁসকৃত প্রশ্নগুলো সামাজিক মাধ্যমের বিভিন্ন ক্ষেত্র যেমন, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইমো থেকে ডিলেট করে দিত। ধৃত ব্যক্তিদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তাদের সহযোগীদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে। জিজ্ঞসাবাদ শেষে আটককৃতদেরকে সংশ্লিষ্ট থানায় সোপর্দ করা হবে। এবিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহনের প্রস্তুতি চলছে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here