Daily Gazipur Online

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন আবদুল মতিন খসরু ও শামসুজ্জান খান

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বাংলা নববর্ষের প্রথমদিনেই দেশ হারালো আরও দুই বরেণ্য ব্যক্তিকে। সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন। একই ঘাতকের আক্রমণে বাংলা একাডেমীর সভাপতি শামসুজ্জান খানও আর নেই।
কুমিল্লা-৫ আসনের পাঁচবারের সংসদ সদস্য ছিলেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মতিন খসরু। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তিনি আওয়ামী লীগ সরকারের আইনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের সময় তিনি কুমিল্লা জেলার বুড়িচং থানার মুক্তিযোদ্ধা কমান্ডার ছিলেন। ১৯৮২ সাল থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগে নিয়মিত প্র্যাকটিস শুরু করেন।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এই সভাপতি ১৬ মার্চ থেকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল, সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন। করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। মঙ্গলবার থেকে লাইফ সাপোর্টে ছিলেন একাত্তর বছর বয়সী এই রাজনীতিবিদ ও আইনজীবি। বুধবার বিকালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি।
করোনার ছোবলে একইদিনে না ফেরার দেশে চলে গেলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও বর্তমান সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান। বুধবার দুপুর ২ টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা যান তিনি।
একুশে পদকপ্রাপ্ত লেখক, অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনার মতো উল্লেখযোগ্য কাজ করে গেছেন তিনি।