Daily Gazipur Online

করোনার দিনগুলোতে

মেহেরুন নেছা রুমা : বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা মাহমুদুল হাসানের এখন সকাল সকাল অফিসে যাওয়ার তাড়া নেই। চাইলেই সে বেশ বেলা করে ঘুম থেকে উঠতে পারেন।কিন্তু এতদিনকার অভ্যাস ফজরের নামাজ শেষে খানিকটা হাঁটাহাঁটি করে অফিসের জন্য তৈরি হওয়া। সকাল ৯ টার মধ্যে অফিসে পৌঁছানো এবং ফিরতে ফিরতে রাত দশটা। সপ্তাহের একটা ছুটির দিনের জন্য কত যে আকাঙ্ক্ষা ছিল মনে। প্রায়ই হতাশা নিয়ে ভাবতেন, জীবনের সময়গুলো সব অফিসেই দিয়ে দিলাম! নিজের একটু পড়াশোনা বা নিজেকে দেয়ার মতো কোন সময় নেই!
আজ প্রায় দুইমাস করোনা পরিস্থিতির কারণে দেশে লকডাউন এবং সাধারণ ছুটি ঘোষণার পর থেকে সে চার দেয়ালে বন্দি। এখনো সেই ভোরবেলায়ই জেগে ওঠেন। নামাজ শেষে বারান্দায় পাখির জন্য খাবার নিয়ে বসেন। রোজ পাখিগুলো সময়মতো তার কাছে এসে খাবার খেয়ে যায়। এতেই মনে কিছুটা প্রশান্তি অনুভব করেন সে।
করোনা পরিস্থিতির খবর জানতে দিনের মধ্যে বেশ কয়েকবার টেলিভিশনের খবর দেখেন, ফেসবুকের নিউজফিডে চোখ রাখেন বারবার। আত্মীয় স্বজনদের খোঁজ নেন মুঠোফোনে। বইয়ের তাকে অনেকদিনের পরে থাকা বইগুলো পড়তে শুরু করেন। কুরআন পড়েন , কখনো কখনো ভালো কোন মুভি বা নাটক দেখেন ইউটিউবে। এভাবেই প্রথম ক’দিন ছুটিটা বেশ উপভোগ করছিলেন মাহমুদুল হাসান ।
সপ্তাহখানেক যেতেই দীর্ঘ ছুটি তাকে ক্লান্ত করে দেয়। করোনার খবর শুনতে শুনতে মনজুড়ে বিষন্নতার প্রভাব সারাক্ষণ বিরাজ করে, বই পড়তেও ভালো লাগে না, কারো সাথে কথাও বলতে মন চায় না, সংসারের কাজে স্ত্রীকে সাহায্য করতে চাইলেও ঠিকঠাক হয়ে ওঠে না। একটুখানি অবসরের জন্য কত আকাঙ্ক্ষা ছিল, আজ এতো অবসর পেয়েও তার যেন কিছুই করার নেই। অপেক্ষা করতে থাকেন কবে আসবে সেই ব্যস্ততায় ভরা দিন, কবে অফিস যাবেন, বাজার করবেন, সপ্তাহের একটা ছুটির দিনে পরিবারকে নিয়ে একটু বাইরে বেড়াবেন। যানজটের রাস্তায় বসে ক্লান্ত শরীরে ঘরে ফেরার তৃষ্ণাময় সেই দিনগুলোই যেন জীবন ছিল। এখন অফুরন্ত অবসরের কোথাও একফোঁটা জীবন নেই। এই অনাকাঙ্ক্ষিত অবসর থেকে মুক্তি চান মাহমুদুল হাসান। খুব শীঘ্রই দেশ করোনামুক্ত হবে, এই আশায় দিন গুণেন রোজ।
মার্চ মাসের মাঝামাঝি সময়ে মায়ের অসুস্থতার খবর শুনে গ্রামের বাড়ি যান রিমা আক্তার। সেখানে যাওয়ার দিন কয়েক পরেই আটকে যান তিনি। লকডাউনের কারণে যাতায়াতের সকল পথ বন্ধ হয়ে গেলে তার আর ঢাকা ফেরা হয় না। একসপ্তাহ থাকার উদ্দেশ্যে বাড়ি গিয়ে এখন প্রায় দুইমাস ধরে বন্দী । লেখালেখির জন্য এরকম একটু সময়ের জন্য কত আক্ষেপ করতেন। এখন এই অফুরন্ত অবসর যেন রিমার জীবনটা থমকে দিয়েছে। সময় আছে, কিন্তু সময় কোন কাজেই আসছে না। ফেলে আসা প্রিয় মুহূর্তগুলো যেন অনাদিকালের জন্য কোথায় হারিয়ে গিয়েছে। প্রিয়জনের অনুপস্থিতি আর অনাকাঙ্ক্ষিত অবসর তার মনটাকে সবসময় বিষন্ন করে রাখে।
বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির কারণে রিমার মনের উপর বিশাল এক পাহাড় চেপে আছে। লেখা তো দূর, কোনকিছু পড়তেও যেন মন বসে না। দিনে দিনে মহামারিতে রুপ নেয়া করোনা, মানুষের অসহায়ত্ব আর বেঁচে থাকার লড়াই দেখে মনটা সারাক্ষণ বিষাদে ভরে থাকে। ক্ষণে ক্ষণে কেঁদে ওঠে মন। কবে যাবেন নিজের সেই ছোট্ট বাসায়, বইয়ের তাকে সারি সারি বই, ছোট্ট বারান্দায় ফুলের টবে সকালের রোদ আর পাখির আনাগোনা, নিজের বিছানা, বিকেল হলে ছাদে উঠে আকাশ দেখা আর রুটিনমাফিক জীবনের এদিক সেদিক না হতে দেয়া দিনগুলো তাকে বড্ড হাতছানি দিচ্ছে।
ওষুধশিল্প প্রতিষ্ঠানে কাজ করেন শিহাব আহসান। করোনা সংক্রমণ বাড়তে পারে এবং দেশময় লকডাউন শুরু হবে এই আনুমানে স্ত্রী এবং সন্তানের সুরক্ষার জন্য তাদেরকে শশুরবাড়িতে পাঠিয়ে দিলেন। ভেবেছিলেন পরিস্থিতি কিছুটা উন্নতি হলেই তাদেরকে নিয়ে আসবেন। এর তিনদিন পরেই তার অফিস ছুটি হয়ে যায় এবং একইসাথে সারাদেশের যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেলে শিহাব হাসান আপন গৃহে একাকী বন্দি হয়ে পড়েন। নিজের রান্না নিজে রাধেন, সাধ্যানুযায়ী ঘরদোর পরিস্কার করেন। টুকিটাকি প্রয়োজনে বাইরে যান আতংক নিয়ে। পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে গেলে নিজের মনে ভয় বাসা বেঁধে ওঠে । এলাকায় করোনা রোগী সংক্রমণের খবরে তার রাতের ঘুম হারাম। অতি প্রয়োজনেও বাইরে বের হন না। বাসার নিচে আসা ভ্যান থেকে আশেপাশের অনেকেই প্রয়োজনীয় সদাইপাতি করলেও সে ভয়ে কিছুই নেন না। ভাবেন এসবের সাথে যদি ঘরে করোনা আসে! একলা ঘরে কে তাকে দেখবে! মৃত্যুর ভয়ে সে নামাজ রোজায় মন দেন আর আল্লাহর কাছে আশ্রয় চান।
শখ করে মানুষ খাঁচায় পাখি পুষে। আজ আকাশের পাখি আকাশে ওড়ে, মানুষ খাঁচায় বন্দি। গৃহ নামক খাঁচায় সে নিঃশাস নিলেও যেন তার জীবন থমকে গিয়েছে। আজ কী তবে মানুষ অনুভব করছে সেই খাঁচাবন্দি পাখির জীবন! সময় থাকলেও সময় যেন কাঁটা হয়ে অন্তরে বিঁধে আছে। সাথে আছে আয়-উপার্জনের ভাবনা। মধ্যবিত্ত মানুষের নীরব হাহাকার। বুকেরকষ্ট চেপে রাখা মুখে চিন্তার বলিরেখা আড়াল করে রাখার অপচেষ্টা। তার সাথে চরম আতংকের নাম করোনা ভাইরাস। কখন কার সংস্পর্শে কিসের সাথে সে হানা দেয় আপন শরীরে। কিভাবে পাবে চিকিৎসা, কোথায় যাবে, কার কাছে যাবে! এমন ভয়ংকর ভাইরাস, অসুস্থ হলে আপনজনও কাছে থাকা মানা। একেবারে অজানা অপরিচিত এই মহামারী ভাইরাস মানুষের জীবনে আসা একেবারে অন্যরকম এক আপদ। যা থেকে পরিত্রাণের পথ আবিস্কারে মানুষের চেষ্টা চলছে বিশ্বব্যাপী। তবু মানুষ বড় অসহায় হয়ে ক্রমেই হেরে যাচ্ছে করোনার কাছে। এই বন্দিজীবন আর অনাকাঙ্ক্ষিত মৃত্যুভয় মানুষের মনের উপর মারাত্মক প্রভাব ফেলছে। কবে আসবে সেই সুদিন, কবে আবার আপন আপন কাজে কোলাহলপুর্ণ অভ্যাসে মানুষ যাপন করবে আপন জীবন। কবে ফুরোবে এই গৃহবন্দি জীবন!

লেখক : ফ্রিল্যান্স রাইটার, প্রচার ও প্রকাশনা সম্পাদক, বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস)।