করোনার ২য় ঢেউ মোকাবেলায় নরসিংদীতে বিভিন্ন উদ্যোগ

0
153
728×90 Banner

হলধর দাস : করোনা ভাইরাসের প্রথম ঢেউ মোকাবেলা করার ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বে ও দিকনির্দেশনায় নরসিংদীর ব্যবসায়ী-সুধীজন সহ সকল স্তরের মানুষজন নরসিংদী জেলা প্রশাসনের আহবানে সরকারি-বেসরকারি অংশীজন সুন্দরভাবে সাড়া দিয়েছিলেন এবং করোনা বেশী আক্রান্ত নারায়ণগঞ্জ-গাজীপুরের কাছাকাছি থেকেও করোনা মোকাবেলায় সুন্দর ফলাফল আমরা দেখাতে পেরেছিলাম। এবারও আমরা করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুত। তবে সকলের সহযোগিতা আবশ্যক। দেশের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর বর্তমান সরকারের প্রতিটি কাজে করোনার প্রথম ঢেউ মোকাবেলার মতোই আমাদেরকে যার যার অবস্থান থেকে সার্বিকভাবে সাধ্যমত সহযোগিতা করতে হবে। দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলকে যার যার অবস্থান থেকে একযোগে কাজ করতে হবে।
করোনা ভাইরাসের ২য় ঢেউ-এর প্রভাব তথা সংক্রমনটা অনেক বেশী উল্লেখ করে এবং নরসিংদী জেলা প্র্রশাসনের
করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকারের বিভিন্নমূখী কর্মপরিকল্পনা বাস্তবায়নে পদক্ষেপ নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এবং করোনাভাইরাস সংক্রমন প্রতিরোধ বিষয়ক জেলা কমিটির সভাপতি সৈয়দা ফারহানা কাউনাইন এসব কথা বলেন।
এরই অংশ হিসেবে “করোনা ভাইরাসের প্রথম ঢেউয়ে ক্ষতিগ্রস্ত এবং বর্তমানেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত এবং জটিল রোগে আক্রান্ত দুঃস্থ রোগীদের মাঝে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল এবং জেলা সমাজকল্যাণ পরিষদ হতে আর্থিক সহায়তার চেক প্রদান করেন নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট।
সুবিধাভোগীদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, জীবন-জীবিকা সবকিছুর ভারসাম্য রক্ষা করে আপনারা যথোপযুক্ত ক্ষেত্রে অনুদানের অর্থ যথাযথভাবে ব্যবহার করবেন। মাননীয় প্রধানমন্ত্রী দেশের কোন লোককে বিনা চিকিৎসায় রাখতে চান না। প্রতিটি মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। তাই যারা আর্থিকভাবে অসহায় যাচাই-বাছাই সাপেক্ষে সরকার সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষের মাধ্যমে প্রতিনিয়ত অর্থ বরাদ্ধ দিয়ে থাকেন। আজকের অনুদান তারই অংশবিশেষ।
করোনা ভাইরাস মোকাবেলায় সরকার প্রদত্ত বিধি-নিষেধ যথাযথভাবে প্রতিপালনের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে। প্রত্যেকেকে মাক্স পরিধানের উদ্বুদ্ধ করা হচ্ছে। বিনা মূল্যে মাক্স বিতরণ করা হচ্ছে সরকারি-বেসরকারি উদ্যোগতাদের সমন্বয়ে। কাঁচাবাজারগুলো খোলা জায়গায় স্থানান্তর করা হচ্ছে। বিধি-নিষেধ অমান্যকারীদের জরিমানা করা হচ্ছে। গত ১৪ এপ্রিল থেকে চালু হওয়া লকডাউন কার্যকরী করতে মাঠ পর্যায়ে রয়েছে নরসিংদী জেলা প্রশাসন।
গত ১৩ এপ্রিল নরসিংদী জেলার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্থ ও জটিল রোগে আক্রান্ত দুঃস্থ রোগীদের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল ও জেলা সমাজ কল্যাণ পরিষদ হতে আর্থিক সহায়তা প্রদান হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চেক বিতরণ করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন।
উপস্থিত সকলকে আসন্ন পবিত্র মাহে রমজান ও বাংলা নববর্ষের অগ্রিম শুভেচ্ছা জানান অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মুশফিকুর রহমান, নেজারত ডেপুটি কালেক্টর মেহেদী হাসান কাউসার, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ ফয়জুর রহমান, সমাজ সেবা অফিসার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিন মোট ২৫ জন সুবিধাবঞ্চিত ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে তাঁদের আবেদনের পরিপ্রেক্ষিতে যাচাই-বাছাইক্রমে মোট ৩ লক্ষ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়।


সরকারি বিধি-নিষেধ নিশ্চিতকরণে ভ্রাম্যমান আদালত
করোনাভাইরাসের(কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধ প্রতিপালন নিশ্চিতকরণে নরসিংদী জেলা প্রশাসনের নিয়ন্ত্রণে জেলার সকল উপজেলা ভ্রাম্যমাণ আদালত পরিচালন করা হয়।
গত ১২ এপ্রিল ২০২১ তারিখের মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক আরোপিত বিধি নিষেধ প্রতিপালন, পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে বাজার মনিটরিং এবং সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি মনিটরিং করার জন্য জনস্বার্থে মোবাইল কোর্ট আইন-২০০৯ এর তফসিলভুক্ত বিভিন্ন আইনে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।
জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন নরসিংদীর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ তাদের অধিক্ষেত্রে মোবাইল কোর্ট পরিচালনাকালে বিধি-নিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে মামলা দায়ের এবং জরিমানা আদায় করছেন।
মোবাইল কোর্ট পরিচালনার বিষয়ে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান কাউছার সাংবাদিকদের বলেন, জেলায় পরিচালিত মোবাইল কোর্টে অভিযুক্তদের মধ্যে বেশিরভাগকে বিদ্যমান করোনা পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগের বিধি নিষেধ অমান্য করে দোকান পাট খোলা রাখা, বিনা প্রয়োজনে বাহিরে ঘোরা ফেরা করা ও অবৈধভাবে যানবাহন চালানোর অভিযোগে শাস্তি প্রদান করা হয়েছে। করোনা ভাইরাস সংক্রমন পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার ঘোষিত বিধি-নিষেধ প্রতিপালনে নরসিংদী জেলা প্রশাসন প্রতিদিন অভিযান পরিচালনা করছে এবং এ অভিযান অব্যাহত থাকবে পরবর্তী নির্দেশনা পাবার আগ পর্যন্ত। তিনি সকলকে স্বাস্থ্য বিধি প্রতিপালন এবং সরকারি বিধি নিষেধ প্রতিপালন নিশ্চিত করে গৃহে অবস্থানের জন্য অনুরোধ জানান।
মাঠ পর্যায়ে “কুইক রেসপন্স টিম” \ “কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সচেতনতামূলক প্রচারণা,মাস্ক বিতরণ এবং লকডাউন”বাস্তবায়নের মাধ্যমে নরসিংদীবাসীর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করণে নরসিংদী জেলা প্রশাসনের গঠিত “কুইক রেন্সপন্স টিম” কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় নিরলসভাবে মাঠ পর্যায়ে কাজ করছে। নরসিংদীর সুযোগ্য জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এর দিকনির্দেশনায় এবং সদর উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তার এর তত্ত¡াবধানে এ সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন নরসিংদী সদর এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহআলম মিয়ার নেতৃত্বে “কুইক রেন্সপন্স টিম” । ইতোমধ্যে নরসিংদী জেলা শহরের প্রতিটি এলাকায় তথা সড়কের মোড় সমূহ, বড় বাজার এলাকা, পুরাতন বাসস্ট্যান্ড, নরসিংদী পৌরসভার সামনে স্বাধীনতা চত্বর, সুতা পট্টির মোড়, ভেলানগর বাজার সহ বিভিন্ন সড়কের মোড়, ব্রাহ্মন্দি শিক্ষা চত্বর এলাকা, মাধবদী পৌর এলাকার বাসস্ট্যান্ড,পৌরসভার মোড়,গরুহাটা,আনন্দীর মোড়সহ বিভিন্ন এলাকায় উপস্থিত থেকে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। এসব অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুইক রেসপন্স টিমের আহবায়ক সদর এসি ল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহআলম মিয়া, নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ শাহরুখ খান, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবিএম সারোয়ার রাব্বি, নরসিংদী প্রেসক্লাব সভাপতি মাখন দাস, নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা, বিভিন্ন ইলেকট্রনিক-প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।
চলমান কর্মসচীসমূহ পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন নরসিংদী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যবৃন্দ, আনসার-ভিডিপি সদস্যবৃন্দ, অনির্বাণ ও স্বপ্নডানার সদস্যবৃন্দ সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সম্মানিত সাংবাদিকবৃন্দ।কোভিড-১৯ প্রতিরোধে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান কুইক রেসপন্স টিমের আহবায়ক মোঃ শাহ আলম মিয়া।
নরসিংদী জেলা প্রশাসন কর্তৃক শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শন \ করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধ যথাযথভাবে প্রতিপালন করে যাচ্ছে নরসিংদী জেলা প্রশাসন গত বুধবার নরসিংদীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কমল কুমার ঘোষ এর নেতৃত্বে জেলা করোনা ভাইরাস প্রতিরোধ ইমার্জেন্সি সেলের সদস্যবৃন্দ স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করণে নরসিংদী জেলার বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান ও কলকারখানা সমূহ পরিদর্শন করেন।
এসময় সরকারি নির্দেশনার আলোকে স্বাস্থ্যবিধি প্রতিপালন করা হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করা হয় এবং পরিলক্ষিত ত্রæটি-বিচ্যুতি সংশোধনপূর্বক প্রতিবেদন প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করা হয়।
গত ১৫এপ্রিল জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এর নির্দেশনা মোতাবেক নরসিংদী জেলা সদর ও অন্যান্য উপজেলায় কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকরণসহ জনস্বার্থে মোবাইল কোর্ট আইন-২০০৯ এর তফসিলভুক্ত বিভিন্ন আইনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। জেলা প্রশাসন নরসিংদীর ১১ টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ইউএনও, সহকারী কমিশনার (ভূমি), নেজারত ডেপুটি কালেক্টর এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ। আদালত পরিচালনা কালে জেলা বিভিন্ন জনগুরুত্বপূর্ণ এলাকাসমূহে ৭৩ টি মামলা রুজু করা হয় এবং এতে মোট ৬৫ হাজার ৯শত টাকা অর্থদন্ড প্রদান করে তা তাৎক্ষণিক আদায় করা হয়।
১৬ এপ্রিল নরসিংদী জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন নরসিংদীর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ তাদের অধিক্ষেত্রে মোবাইল কোর্ট পরিচালনাকালে ৬২টি মামলায় ৬২ জন অভিযুক্তকে সর্বমোট ৭৩,৬০০ টাকা অর্থদন্ড প্রদান ও দন্ডের অর্থ আদায় করেন।
নরসিংদী সদর উপজেলায় ৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দিনব্যাপি মোবাইল কোর্ট পরিচালনা করে ২৫টি মামলায় ২৫ জনকে ১৭,০০০ টাকা অর্থদন্ড প্রদান ও আদায় করেন।
রায়পুরা উপজেলায় পরিচালিত ০১টি মোবাইল কোর্টে ০২টি মামলায় ০২ জনকে ৪০০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। পলাশ উপজেলায় পরিচালিত ০২ টি মোবাইল কোর্টে ২০টি মামলায় ২০ জনকে ২৬,৬০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। শিবপুর উপজেলায় পরিচালিত ০১ টি মোবাইল কোর্টে ০৪টি মামলায় ০৪ জনকে ৯০০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। বেলাব উপজেলায় পরিচালিত ০১ টি মোবাইল কোর্টে ০৩ টি মামলায় ০৩ জনকে ২২০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। মনোহরদী উপজেলায় পরিচালিত ০১ টি মোবাইল কোর্টে ০৮ টি মামলায় ০৮ জনকে ১৪,৮০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।
১৭ এপ্রিল ২০২১ নরসিংদী জেলায় পরিচালিত ৮ টি ভ্রাম্যমাণ আদালতে ৫৬ টি মামলায় মোট ৫৬,৭৫০ টাকা অর্থদন্ড প্রদান ও দন্ডের অর্থ নগদ আদায় করা হয়।
উল্লেখ্য, করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির অবনতির কারণে গত ১২ এপ্রিল ২০২১ মন্ত্রিপরিষদ বিভাগ সকল প্রকার পরিবহন বন্ধ রাখা, অতি জরুরী প্রয়োজন ব্যতীত কোনভাবেই বাড়ির বাইরে বের না হওয়া, খাবারের দোকান ও হোটেল-রেস্তোরা দুপুর ১২.০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত এবং রাত ১২.০ টা হতে ভোর ৫ টা পর্যন্ত কেবল খাবার বিক্রয়/সরবারহের শর্তে খোলা রাখাসহ ১৩ দফা বিধি নিষেধ জারী করেছে।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় জেলা পুলিশ, নরসিংদী এর সদস্যগণ সার্বিক সহযোগিতা প্রদান করেন। ভ্রাম্যমান আদালত অব্যাহত রয়েছে বলে জানান নরসিংদী জেলা প্রশাসন।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here