Daily Gazipur Online

করোনা-গবেষণা ও কল্পনা (পূর্বে প্রকাশিতের পর)-৫

শেখ আবদুস ছালাম :করোনার পর কী হতে পারে?
করোনা পরাভূত হলে মানুষ প্রথমেই স্বস্তি ফিরে পাবে। সে আগের মতো কর্মে যুক্ত হবে। আনন্দের বন্যায় ভেসে বেড়াবে। এতো দিনের বন্দীদশা হতে মুক্ত হতে পারবে। কিন্তু ভোগান্তিও কম হবে না। অর্থনীতি ধ্বসে পড়বে। অভাব মানুষকে ঘিরে ধরবে। ধনী রাষ্ট্রগুলো তাদের ঘাটতি পুষিয়ে নেবে দরিদ্র রাষ্ট্রের বাজারে আগ্রাসন বাড়িয়ে। গরীব রাষ্ট্রের ধনীরা নিজ রাজ্যের গরিবদের নতুন করে শোষণে মেতে ওঠবে। সামাজিক অস্থিরতার সুযোগে কৃত্রিম সংকট তৈরি করে গরিবদের শ্রম শোষণের মাত্রা বাড়িয়ে দেবে। তা ছাড়া দুর্ভিক্ষের হাতছানীতে অসাধু ব্যবসায়ীর প্রাচিন চরিত্র নতুনভাবে মজুদদারী রূপে গরিবেদের নিঃস্ব করে দেবার সুযোগ সৃষ্টি করবে। এ সবই আশাঙ্কার কথা। আবার কিছু না-ও ঘটতে পারে। কিন্তু অতীত অভিজ্ঞতা খুব সুখকর নয়। এসব পরিস্থিতিতে সংকটকেই পুঁজি বানানোর যথেষ্ঠ দৃষ্টান্ত রয়েছে।
করোনায় বিজ্ঞান কী থেমে থাকবে?
মোটেই না। যার যে পেশা সেটা তারা চালিয়েই যাবে। বিজ্ঞান প্রযুক্তিতে বরং নতুন নতুন মাত্রা যোগ হবে। বিজ্ঞানের আবিষ্কারে খেটে খাওয়া মানুষের চেয়ে ধনিক ও শাসক শ্রেণি তুলনামূলক ভবে বেশি লাভবান হয়।
প্রাচিন কালে চতুরশ্রেণির মানুষগুলো উৎপাদনের ফসল রক্ষণাবেক্ষণ করার দায়িত্ব পালনের জন্য নিজের কাঁধে দায়িত্ব দিয়ে নিশ্চিন্ত হয়েছিলো। সেই থেকে শুরু দয়িত্ব পালনের যুগ। দায়িত্বপালনের সম্মানিবাবদ তারা মজুদ ফসলের ওপর ভাগ বসাতে শুরু করে। ক্রমে তারা নিজেদেরকে শক্তিশালি করার মানসে নানা বিধ কৌশল অবলম্বন করতে থাকে। কালের চক্রে এ শ্রেণি একটু একটু সফলতার দিকে এগুতে থাকে। উৎপাদন ও বিজ্ঞান যতোই বাড়তে লাগলো রক্ষনাবেক্ষণকারি শ্রেণির বুদ্ধিও ক্রমান্বয়ে বাড়তে থাকলো। ক্রমেই তাদের প্রতিপত্তি বেড়ে গেলো। তারা দলভারি করার জন্য মধ্যসত্ত¡ভোগি শ্রেণি ও যাজক শ্রেণির উদ্ভব ঘটিয়ে দলে ভিড়াতে সক্ষম হলো। উৎপাদক ও বিজ্ঞান এবং সুশীলগণ ওই শ্রেণির সাথে কুলিয়ে ওঠতে সক্ষম হলো না। ফলে এই শ্রেণির উদ্ভব পাকাপোক্ত হলো। কালান্তরে পরিবর্তন আনতে শুরু করে দিলো অনেক ঘাত-প্রতিঘাতে বিনির্মিত হয়ে চললো এক কৌশলী ফর্দ। এই ফর্দ ও শাসকদের সুসংহত করে ঢুলতে লাগলো। অনেকের মতে, দুনিয়ায় দুটো শ্রেণি সেই প্রচিন কাল হতে অদ্যাবধি বিদ্যমান আছে। একটি হলো শাসক শ্রেণি অন্যটি হলো শাসিত শ্রেণি। শাসক শ্রেণিরাই নীতি নির্ধারণ করে থাকেন। অন্যান্য শ্রেণিরা তাদের অনুগামী। ইচ্ছা বা অনিচ্ছায় অনুগামীরা তাদের কর্মকান্ডকে মেনে নিতে বাধ্য হয়। এটা বিধানের একটি ঐতিহ্য। এ ঐতিহ্যেও মহা পরিকল্পণার দ্বারা দুনিয়ার সভ্যতা এতোটুকু আসতে সক্ষম হয়েছে। বিজ্ঞান উদ্ভাবন বা প্রযুক্তির উন্নয়নে ওই ঐতিহ্য বিধানের অনুমোদন লাগে। শাসকশ্রেণি চুলচেরা বিশ্লেষণ করে উদ্ভাবনে নিজেদের সিংহ ভাগ প্রাপ্তি আগে নিশ্চিৎ করে। ব্যত্যয় হলে উদ্ভাবন আলোর মুখ দেখতে পায় না। বিজ্ঞান-প্রযুক্তি উদ্ভাবনে প্রচুর অর্থ দরকার। অর্থ বিনিয়োগ যারা করবেন তারা অবশ্যই উত্তর-পূর্বকথা স্মরণ রাখেন।( চলবে )

লেখক: শেখ আবদুস ছালাম ( প্রাক্তন প্রধান শিক্ষক)
টঙ্গীস্থ শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়,গাজীপুর মহানগর।