কাজী নজরুল ইসলাম রাষ্ট্রীয় গেজেটে জাতীয় কবি নন

0
61
728×90 Banner

লায়ন অ্যাড. এম এ মজিদ: জাতীয় কবির জীবদ্দশায় তার সাথে কিছুক্ষণ, তার মৃত্যুতেও তার পাশে কিছুক্ষণ। আমার সৌভাগ্য হয়েছিল ১৯৭৫ সালের ২৩ সেপ্টেম্বর খুব ঘরোয়া ও আনন্দঘণ পরিবেশে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ধানমন্ডির বাসায় আমাদের জাতীয় কবির সাথে সাক্ষাৎ করার। সেসময় কবির বাসায় উপস্থিত ছিলেন আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, কবিপুত্র কাজী সব্যসাচী, কাজী সব্যসাচীর পত্নী উমা কাজী, কবির নাতনি খিলখিল কাজীসহ কবির পরিবারের আরো কয়েকজন। এছাড়াও উপস্থিত ছিলেন উপমহাদেশের প্রখ্যাত নজরুল সঙ্গীতশিল্পী ফিরোজা বেগমসহ বেশ কয়েকজন দেশবরেণ্য কবি, সাহিত্যিক, শিল্পী এবং সাংবাদিক।
সৌভাগ্যক্রমে প্রায় দু’ঘন্টা সেই বাসায় থাকাকালীন অনেকগুলো ঘটনার প্রত্যক্ষ সাক্ষী হওয়ার সুযোগ আমার হয়েছিল। কবি ও তার পরিবারের বিভিন্ন দৃশ্য আমি ক্যামেরাবন্দি করতে পরপর তিনটি রিল বা ৩৬টি ছবি তুলেছিলাম। কিন্তু আমার সঙ্গীয় সাংবাদিকবন্ধু আমাকে ফিল্মের নেগেটিভগুলো প্রিন্ট করে দেওয়ার কথা বলে আমার কাছ থেকে ছবিগুলো নিয়েছিল। ছবিগুলো প্রিন্ট করতে গিয়ে নাকি নষ্ট হয়ে গিয়েছে বলে বন্ধুটি আমাকে জানানোর পর আমার এতটাই মাথা গরম হয়ে গিয়েছিল যে, তাকে খুন করে ফেললেও আমার রাগ কমতো না। খুনের আসামি না হয়ে শেষাবধি তার সাথে সকল সম্পর্ক ছিন্ন করেছি।
কবির ধানমন্ডির বাসায় দেখেছি, কবিকে কিভাবে গোসল করানো হতো, কবিকে কিভাবে মুখে খাবার তুলে দেওয়া হতো, কখন তিনি শান্ত থাকতেন এবং তিনি ভয়ানক উত্তেজিত হয়ে গেলে তখন তাকে কি করে শান্ত করা হতো – সেসব বিষয় উপস্হিত থেকে সামনাসামনি সবই প্রত্যক্ষ করেছি এবং ছবিও তুলেছি।
সবকিছুই স্বাভাবিকভাবে চলছিল এবং সেসময় ফিরোজা বেগম কবিকে আনন্দ দেওয়ার জন্য নজরুলসঙ্গীত শোনাচ্ছিলেন। কাজী নজরুল ইসলাম মনযোগ দিয়েই নজরুলসঙ্গীত শুনছিলেন। ফিরোজা বেগম যখন গাইছিলেন, “সই ভালো করে বিনোদ বেণী বাঁধিয়া দে”, সেসময় কবি তার দুইঠোট দিয়ে বির বির করে কিছু একটা বলতে চাইছিলেন বলে মনে হচ্ছিল। কিন্তু বাকশক্তি হারিয়ে ফেলার কারণে কোনো শব্দই তার মুখ থেকে বের হচ্ছিল না। শেষাবধি তিনি বেশ উত্তেজিত হয়ে পড়লেন। তাকে যারাই সামলাতে যাচ্ছিলেন তাদের সাথে কবি রীতিমতো ধাস্তাধস্তি শুরু করে দিলেন। মনে হলো, কবি এসব গান শুনতে চাইছেন না, তিনি অন্য ধরনের নজরুলসঙ্গীত শুনতে চাচ্ছেন। খিলখিল কাজী কয়েকটি গানের কলি উচ্চারণ করে ফিরোজা বেগমকে বললেন, দাদুকে শান্ত করতে হলে এই গানগুলো গাইলে দাদু শান্ত হতে পারেন। ফিরোজা বেগম প্রথমে যে গানটি গাইলেন সেটি হলো, “রোজ হাসরে আল্লাহ আমার করোনা বিচার” এবং পরের গানটি ছিল “মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই, যেন গোরে থেকেও মোয়াজ্জিনের আজান শুনতে পাই”। গান দু’টি শ্রবনের পর কবি শুধু শান্ত হয়েই গেলেন তা কিন্তু নয়, উপরুন্তু কবির দু’চোখ দিয়ে পানি গড়িয়ে পড়ছিল। কবির ওই নীরবতা, করুন চেহারা এবং দু’চোখ দিয়ে পানি গড়িয়ে নিচে পড়ার দৃশ্য দেখে উপস্থিত সকলেই কেঁদেছেন তো বটেই, কিন্তু আমি নিজেকে সামলিয়ে রাখতে না পেরে শিশুর মতো ডুকরে ডুকরে কেঁদেছিলাম।
১৯৭৬ সালের ২৭শে আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় দেশবাসী তথা বিশ্ববাসীকে কাঁদিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম না ফেরার দেশে চলে যান। দূর্ভাগ্য অথবা সৌভাগ্যবশত সেদিন আমি ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে আমার এক মেডিক্যাল অফিসার বন্ধুর কোয়ার্টারে বেড়াতে গিয়েছিলাম। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের উত্তরে কবির কবরখনন শুরু করা থেকে কবিকে কবরে সমাহিত করা পর্যন্ত শতভাগ বিষয়টি আমি গভীরভাবে লক্ষ্য ও প্রত্যক্ষ করেছি। তাকে কবরে সমাহিত করার সময় থেকে মোনাজাত করা পর্যন্ত আমি কখনো ডুকরে ডুকরে আবার কখনো শিশুর মতো হাউমাউ করে কেঁদেছি।
কবির বাসায় ১৯৭৫ সালের ২৩ সেপ্টেম্বরের সেই দিনের সবকিছুই আমার মনের স্মৃতিপটে ভেসে উঠায় আমি নিজেকে সামলাতে পারিনি। কেননা, আমার বাবা কবি মোঃ নূরুল আমিন (কবি, সাহিত্যিক, সমাজসেবী, সাংবাদিক এবং বিদ্যোৎসাহী হিসেবে প্রসিডেন্ট পুরস্কারপ্রাপ্ত) এর কাছে ছোটবেলা থেকেই কবি কাজী নজরুল ইসলাম সম্পর্কে নানান যুক্তি, উপমা এবং তুলনামূলক উদাহারণ দিয়ে আমাদেরকে কবি কাজী নজরুল ইসলাম সম্পর্কে স্পষ্টভাবে বুঝিয়ে আমাদের মনের মনিকোঠায় এমনভাবে কবির প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা স্হাপন করাতে সক্ষম হয়েছিলেন যে, কবি কাজী নজরুল ইসলামের মতো এত ভালো ও বড়মাপের একজন কবি, সাহিত্যিক, শিল্পী, সাংবাদিক, দেশপ্রমিক, নাট্টকার, ছড়াকার, গীতিকার, অভিনেতা, বৃটিশ খেদাও আন্দোলনের অন্যতম নেতা ও রাজনীতিবিদ আর দ্বিতীয়টি ছিলেন বলে আমি মনেই করতাম না। বিশেষ করে চরম অভাব, দারিদ্রতা এবং জোঠর জ্বালায় চরম কষ্ট পেলেও ন্যায়, নীতি এবং দেশের স্বার্থের পরিপন্থী কোনো কিছু তাকে দিয়ে করানো সম্ভব হয়নি। সেজন্য এবিশ্বে কাজী নজরুল ইসলামের মতো আর দ্বিতীয়টি আছে বলে আমার মনেই হয় না। যার সম্পর্কে এত উচ্চ ধারণা তাকে ১৯৭৫ সালের ২৩ সেপ্টেম্বর তার বাসায় গিয়ে তার সান্নিধ্য পাওয়াসহ আমি সবকিছুই খুব গভীরভাবে পর্যবেক্ষণ করাসহ একেবারেই তাদের সবার সাথে মিশে গিয়েছিলাম। শুধু তাই নয়, তিনি যখন অশান্ত এবং উত্তেজিত হয়ে গিয়েছিলেন তখন ফিরোজা বেগম “রোজ হাসরে আল্লাহ আমার করোনা বিআার” এবং “মসজিদের ওই পাশে আমার কবর দিও ভাই, যেন গোরে থেকেও মুয়াজ্জিনের আজান শুনতে পাই”। গানটি শ্রবনের পর কবির দু’চোখ বয়ে পানি গড়িয়ে পড়ার দৃশ্যটি আমার স্মৃতিপটে জ্বল জ্বল করে ভেসে উঠেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের উত্তর পাশেই যখন কবিকে সমাহিত করার জন্য কবর খনন থেকে শুরু করে কবর দেওয়া পর্যন্ত কবির ধানমন্ডির বাসায় ঘটে যাওয়া স্মৃতিগুলো আমার স্মৃতিপটে স্পষ্টভাবে ভেসে উঠার কারণে এবং কবিকে আমি অসাধারণ ভক্তি এবং অকৃত্রিমভাবে ভালবাসার কারণে কবির মৃত্যুটা আমি কিছুতেই মেনে নিতে পারছিলাম না বলেই আমি শিশুর মতো কখনো ডুকরে ডুকরে আবার কখনো হাউমাউ করে কেঁদেছি।
বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারি বাংলাদেশে ফিরে এসেই ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে দেন-দরবার করে কাজী নজরুল ইসলামকে ১৯৭২ সালের ২৪ মে বাংলাদেশে নিয়ে আসেন। কলকাতার নজরুলপ্রমিক বাঙ্গালীরা কবিকে কোনো অবস্থাতেই আমাদের দেশে আনতে দিবে না। সারাদিন ও মধ্যরাত পর্যন্ত তারা পালাক্রমে কাজী নজরুল ইসলামের বাড়ি পাহারা দিয়ে রেখেছিলেন যেন আমরা তাকে নিয়ে আসতে না পারি। মধ্য রাতে কবির পাহারাদাররা যখন মনে করলেন তাদের সরকার নজরুলকে বাংলাদেশে হস্তান্তর করবে না ভেবে নিজ নিজ বাসায় চলে গিয়েছিলেন তখন রাত ৩ টায় চুপিসারে কাজী নজরুল ইসলাম এবং তার পরিবারের সদস্যদের বিশেষ বিমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে নিয়ে আনার সকল ব্যবস্হাই করে রেখেছিলেন। শুধু তাই নয়, কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদানসহ বাংলাদেশের জাতীয় কবি করেছেন এবং তার লেখা কবিতা “চল চল চল, উর্ধ গগনে বাজে মাদন, অরুণ প্রাতের তরুন দল, চল রে চল রে চল” সঙ্গীতটি বাংলাদেশের রণসঙ্গীত করেছেন। ঢাকার ধানমন্ডির ২৮ নাম্বার সড়কে তাকে “কবি ভবন” নামে একটি সুসজ্জিত বাড়িও দেওয়া হয়েছে।
কিন্তু অত্যন্ত দূঃখজনক হলেও সত্য যে, কবি কাজী নজরুল ইসলামকে এখন পর্যন্ত সরকারি গেজেটের মাধ্যমে বাংলাদেশের নাগরিক এবং বাংলাদেশের জাতীয় কবি হিসেবে আখ্যায়িত করা হয়নি। এ ব্যাপারে অনেক চিঠি চালাচালি হয়েছে। কিন্তু কাজের কাজ এবং ফলাফল হচ্ছে, মস্তবড় একটা “অশ্বডিম্ব”।
কবি কাজী নজরুল ইসলামের জ্ঞানের বিশালত্ব সম্পর্কে একটা ঐতিহাসিক ঘটনার মূল বিষয়বস্তু উল্লেখ করেই আমার আজকের লেখার যবনিকা টানবো। ১৯২৯ সালের ১৫ ডিসেম্বর কলকাতার আলবার্ট হলে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে সর্বভারতীয় বাঙালিদের পক্ষ থেকে কবি কাজী নজরুল ইসলামকে জাতীয় সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে নেতাজি সুভাষ চন্দ্র বসু, শেরেবাংলা এ কে ফজলুল হকসহ জাতীয় পর্যায়ের গুরুত্বপূর্ণ অনেকেই উপস্থিত ছিলেন। ওই সংবর্ধনা অনুষ্ঠানে কবি কাজী নজরুল ইসলামকে সর্বভারতীয় ‌”জাতীয় কবি” হিসেবে ঘোষণা করা হয়েছিল। সেই থেকে মুখে মুখে তিনি জাতীয় কবি হয়েই আছেন। এমনকি, বাংলাদেশেও কবি কাজী নজরুল ইসলাম এখন পর্যন্ত মুখে মুখেই জাতীয় কবি হয়ে আছেন। আজাবধি তাকে সরকারি গেজেটের মাধ্যমে বাংলাদেশের নাগরিক এবং জাতীয় কবি করা হয়নি।
কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২৪ মে বাংলাদেশে এনে মৌখিকভাবে বাংলাদেশের নাগরিকত্ব দিয়েছেন এবং জাতীয় কবি হিসেবে আখ্যায়িত করেছেন। এটি অত্যন্ত দূঃখজনক এবং লজ্জাজনক হলেও সত্য যে, বাংলাদেশের গেজেট অনুসারে কাজী নজরুল ইসলাম বাংলাদেশের নাগরিক নন এবং জাতীয় কবিও নন। কারণ যেকোনো বিষয়ে রাষ্ট্রীয় স্বীকৃতি কখনও মৌখিকভাবে হতে পারে না। রাষ্ট্রীয় জরুরি বা তাৎক্ষণিক প্রয়োজনে রাষ্ট্রপ্রধান যে কাউকে বা রাষ্ট্রকে স্বীকৃতি দিতে পারেন, কিন্তু সেটি তাৎক্ষণিকভাবে অথবা যত তাড়াতাড়ি সম্ভব রাষ্ট্রীয় গেজেটের মাধ্যমে প্রকাশ করে অবহিত করতেই হবে। কিন্তু দূঃখজনক হলেও সত্য যে, অধর্শত বছর অতিক্রম করা সত্বেও আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রাষ্ট্রীয় গেজেটের মাধ্যমে এখন পর্যন্ত বাংলাদেশের নাগরিক নন এবং জাতীয় কবিও নন।

লেথক: লায়ন অ্যাড. এম এ মজিদ
চেয়ারম্যান, জাতীয় সাংবাদিক সোসাইটি।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here