Daily Gazipur Online

কাপাসিয়ায় মোবাইল কোর্ট অভিযানে ৫ ইটভাটাকে ১০ লাখ টাকা জরিমানা

ডেইলি গাজীপুর প্রতিবেদক: গাজীপুর কাপাসিয়া সিংহশ্রী এলাকা হতে র‌্যাব এবং পরিবেশ অধিদপ্তর এর যৌথ মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে অবৈধভাবে ০৫ টি ইটভাটা পরিচালনা করায় ১০,০০,০০০/- লাখ টাকা জরিমানা করেছে।
আজ সোমবার পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার উদ্যোগে অত্র কোম্পানীর কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন, (জি), বিএন এর নেতৃত্বে সঙ্গীয় ফোর্সসহ বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল ফেরদৌস ও পরিবেশ অধিদপ্তর, গাজীপুর এর উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ আঃ সালাম সরকার এর উপস্থিতিতে গাজীপুরের কাপাসিয়া থানাধীন সিংহশ্রী এলাকায় অবস্থিত বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করেন। উক্ত মোবাইল কোর্ট ২০১৩ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এর সেকশন ৬ ধারা মোতাবেক ১। করম উদ্দিন ব্রিকস (কে.ইউ.বি) কে, মোবাইল কোর্ট মামলা নং-৬৮/১৯ এর মাধ্যমে ০২ লাখ টাকা, ২। কামাল উদ্দিন ব্রিকস(৯৯১) কে, মোবাইল কোর্ট মামলা নং-৬৯/১৯ এর মাধ্যমে ০২ লাখ টাকা, ৩। এমআরএস ব্রিকস (৩৩১) কে, মোবাইল কোর্ট মামলা নং-৭০/১৯ এর মাধ্যমে ০২ লাখ টাকা, ৪। এমআরএস ব্রিকস (৫৫৫) কে, মোবাইল কোর্ট মামলা নং-৭১/১৯ এর মাধ্যমে ০২ লাখ টাকা, ৫। এমআরএস আবুল হাই ম্বেম্বর ব্রিকস (এ.এইচ.বি) কে, মোবাইল কোর্ট মামলা নং-৭২/১৯ এর মাধ্যমে ০২ লাখ টাকা,এর মাধ্যমে সর্বমোট ১০,০০,০০০/-লাখ টাকা জরিমানা ধার্য্য করা হয় এবং ০৫ টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।
ইটভাটা মালিকদেরকে জিজ্ঞাসাবাদে জানায় যে, তারা দীর্ঘদিন যাবৎ গাজীপুর জেলার কাপাসিয়া থানাধীন সিংহশ্রী এলাকায় অবৈধ ভাবে ইটের ভাটা দিয়ে সু-কৌশলে বাংলাদেশ সরকার এবং সুপ্রীম কোর্টের নির্দেশ অমান্য করে ইট তৈরী করে পরিবেশকে দূষিত করে কোটি কোটি টাকা আয় করে আসিতেছিল। উক্ত অভিযান শেষে ইট ভাটার মালিকদেরকে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাবা জান্নাতুল ফেরদৌস ২০১৩ সালের বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন এর সেকশন ৬ ধারা মোতাবেক সর্বমোট ১০,০০,০০০/-লক্ষ টাকা জরিমানা ধার্য্য করে এবং ০৫ টি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।