Daily Gazipur Online

কারো মৃত্যুর পর তার উদ্দেশ্যে ভোজ আয়োজন: ফতোয়া

এ ধরনের কাজের কোন ভিত্তি নেই। বরং এটা বিদয়াত ও পরিত্যাজ্য। এটা জাহেলিয়্যাতের অন্তর্ভুক্ত। মৃত ব্যক্তির উদ্দেশ্যে খানার আয়োজন করা জায়েয নয়। না তার ইন্তেকালের প্রথম দিনে না দ্বিতীয় দিনে না তৃতীয় দিনে না চতুর্থ দিতে না চল্লিশ দিন পর। যে দিনেই করেন তা বিদয়াত বলেই গণ্য ও মুর্খতাপ্রসূত কাজ। বরং তাদের উচিত হবে আল্লাহর প্রশংসা করা, ধৈর্য ধারণ করা, এ বিপদে ধৈর্য ধারণ করার সামর্থ্য চেয়ে আল্লাহ তা আলার কাছে দোয়া করা। কিন্তু মানুষের জন্য খাবার দাবার আয়োজন করবে না।
প্রখ্যাত সাহাবী জরীর বিন আব্দুল্লাহ আল- বাজালী (রা:) বলেন : “মৃত ব্যক্তিকে দাফনের পর তার বাড়িতে জমায়েত হওয়া, খাবার- দাবার আয়োজন করাকে আমাকে নিয়াহা (মৃতদের জন্য আনুষ্ঠানিক কান্নাকাটি যা ইসলামে নিষিদ্ধ)র মধ্যে গণ্য করতাম।” আর নিয়াহা হল হারাম। কেননা আল্লাহর নিয়াহাকারীদের শাস্তির কথা বলেছেন।
অন্যদিকে মৃতের পরিবার বর্গের কাছে খাবার- দাবার প্রেরণ করা শরীয়ত সম্মত ভাল কাজ। কেননা তারা বিপদ গ্রস্ত।
যখন জর্দানের মুতার যুদ্ধ থেকে জাফর ইবনে আবি তালেবের (রা:) শহীদ হওয়ার খবর আসল তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজ পরিবার বর্গকে নির্দেশ দিলেন জাফর (রা:) এর বাড়ীর লোকজনের জন্য যেন খানার ব্যবস্থা করা হয়। তিনি আরো বললেন : “তাদের উপর আপতিত বিপদ তাদের ব্যস্ত রেখেছে।”
কিন্তু মৃত ব্যক্তির পরিবার কারো জন্য খাবারের আয়োজন করবে না। না প্রথম দিনে না তৃতীয় দিনে না চতুর্থ দিনে না দশম দিনে না অন্য কোন দিন। হ্যাঁ, যদি নিজেদের জন্য বা নিজেদের মেহমানদের জন্য খাবার ব্যবস্থা করে তাতে অসুবিধা নেই।
কিন্তু লোক জন তাদের বাড়ীতে একত্র হওয়া ও তাদের জন্য খাবার আয়োজন করা জায়েয নয়। এটা সুন্নতের পরিপন্থী।