Daily Gazipur Online

কালিয়াকৈরে আনসারুল্লাহ বাংলা টিমের ২ জন সক্রিয় সদস্য গ্রেফতার

সানাউল্লা স্বপন: র‌্যাব-১ কর্তৃক গাজীপুর জেলার কালিয়াকৈর থানাধীন চন্দ্রা এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের ০২ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে।
র‌্যাব-১, স্পেশালাইজড কোম্পানী, পোড়াবাড়ী ক্যাম্প, গাজীপুর এর কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল মামুন, (জি), বিএন বিভিন্ন সময়ে গ্রেফতারকৃত জঙ্গিদের প্রদত্ত তথ্য উপাত্ত ও বিভিন্ন অভিযানে প্রাপ্ত আলামত বিশ্লেষণ এবং সাইবার পেট্রোলিং এর মাধ্যমে র‌্যাব ছায়াতদন্ত ও গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।
এরই ধারাবাহিকতায়ঃ গত ২৫ ডিসেম্বর ২০১৯ ইং তারিখ রাত আনুমানিক ২২.৩০ ঘটিকায় র‌্যাব-১, স্পেশালাইজড কোম্পানী, পোড়াবাড়ী ক্যাম্প, গাজীপুর এর আভিযানিক দল গোয়েন্দা সূত্রে জানতে পারে যে, গাজীপুর জেলার কালিয়াকৈর থানাধীন চন্দ্রা এলাকায় জয়বেদপুর থানার মামলা নং-১২ তারিখ ১০/১২/১৯ ধারা- সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ (সংশোধনী ২০১৩) এর ৬(২) এর (অ)(আ)(ই)(ঈ)/৮/৯/১০/১২ এর এজাহার নামীয় আসামীরা সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) এর কতিপয় সক্রিয় সদস্যরা খ্রিষ্টানদের বড় দিন এবং আগামী ‌’ ‌‌31th Night’ এ নাশকতা ও আতংক সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার জন্য এবং জনসাধারনের ভেতর আতঙ্ক সৃষ্টি, ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ও নাশকতা ঘটানোর উদ্দেশ্যে একত্রিত হয়েছে। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে আভিযানিক দলটি বর্ণিত স্থানে অভিযান পরিচালানা করে এবিটি‘র সক্রিয় সদস্য ১। মোঃ মারুফ বিল্লাহ(২০), পিতা-গাজী মোহাম্মদ মিজানুর রহমান, মাতা-মোসাঃ ফুলোআরা খাতুন, সাং-ছোনগাছা উত্তর পাড়া, ২। মোঃ মোতালেব হোসেন(২৫), পিতা-আবুল কাশেম, মাতা-রহিমা বেগম, সাং-চরছোনগাছা, উভয় থানা-সিরাজগঞ্জ সদর, জেলা-সিরাজগঞ্জদ্বয়কে গ্রেফতার করা হয়। এসময় ধৃত আসামীর নিকট হতে ০২ টি উগ্রবাদি বই, ফেইসবুক উগ্রবাদী পোস্ট-২০ টি, ০১ টি ট্যাব উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃত আসামীদ্বয়কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা সিরাজগঞ্জ জেলার সাতবাড়িয়া কওমি মাদ্রাসার ছাত্র। তাহারা নুর উদ্দিন নামক এক ব্যক্তির মাধ্যমে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠায় উদ্ভুদ্ধ হয়ে দাওয়াতি কার্যক্রম শুরু করে এবং ২০১৭ সাল হতে ইন্টারনেটের মাধ্যমে ব্যাপকভাবে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে। সে নিজেকে এই দলের প্রধান হিসাবে দাবি করেন। বর্তমানে সে সিরাজগঞ্জ জেলার ইসলামীক রাষ্ট্র প্রতিষ্ঠার প্রধান হিসাবে কাজ করছে। এছাড়াও ২০১৭ সালের পর থেকে তারা বিভিন্ন সময় অনলাইনে (ফেসবুক) এর মাধ্যমে ০৬-০৭ টি ফেসবুক গ্রæপ তৈরী করে প্রচার প্রচারণা চালাত ও জঙ্গি সদস্য সংগ্রহের কাজ করত। এভাবে সে ৫০-৬০ জনকে এবিটি এর সাথে যুক্ত করতে সক্ষম হয়। তারা ফেইসবুকে উগ্রবাদী পোস্ট ও ভিডিও দেখত এবং অন্যদের সাথে এ সম্পর্কে আলোচনা করত।
তারা সমগ্র বিশ্বে যে সকল স্থানে মুজাহিদরা যুদ্ধ করছে তাদের প্রতি তাদের একনিষ্ঠ সমর্থ্যন জ্ঞাপন করেন। তাহারা উল্লেখ্য করেন তাদের কাছে যদি প্রচুর অর্থ, অস্ত্র এবং মুজাহিদ থাকত তাহলে জিহাদ করার জন্য সেই সকল স্থানে প্রেরণ করতেন। তাহারা নিজেদেরকে একজন সুযোগ্য রাষ্ট্রনায়ক হিসেবে প্রতিষ্ঠিত করতে চান। আর সেই কারনেই বিভিন্ন দলকে তারা জামাতভূক্ত করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এইভাবে জামাত প্রতিষ্ঠা করে ক্ষমতায় অধিষ্টিত হতে গেলে তারা বাধার সম্মূখীন হবেন তাহারা সেটা জানেন। তখনই তারা বাধা প্রদানকারীদের বিরুদ্ধে তাদের মুজাহিদদের যুদ্ধ করার জন্য নির্দেশ প্রদান করবেন। যদি জয়ী হয় তবে তার জামাত প্রতিষ্ঠা হবে আর যদি পরাজিত হয় তবে সকলেই শহীদ হবে। এটাকেই তারা শহীদের কাফেলা বলে আখ্যায়িত করেছেন। বাংলাদেশে ইসলাম কায়েম করার পর তাহারা বহিবিশ্বের প্রতি দৃষ্টি আরোপ করবেন। যাতে তাদের জামাত সমগ্র বিশ্বে প্রতিষ্ঠিত হয়।
গ্রেফতারকৃত আসামীদ্বয়কে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা নিজেদেরকে গবেষক হিসেবে দাবী করেন। যদি সরাসরি দাওয়াত কার্যক্রম করা সম্ভব না হত, সেই ক্ষেত্রে তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বেশ কিছু গোপন এ্যাপস ব্যবহার করতেন। তাদের নের্তৃত্বধীন সদস্যরা দেশের বিভিন্ন স্থান হতে তথ্য-উপাত্ত ও অর্থ সংগ্রহপূর্বক সংগঠনের প্রয়োজনে দেশের বিভিন্ন স্থানে প্রেরণের জন্য এবং নাশকতা ও আতংক সৃষ্টির করার উদ্দেশ্যে উক্ত স্থানে সভা করছিল বলে জানায়। বাংলাদেশকে একটি অনিরাপদ এবং জঙ্গী রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবারে পরিচিত করা সহ আগামী ’31th Night’ রাতে তারা সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করার প্রস্তুতি চালাচ্ছিল। এছাড়াও ধৃত আসামীদ্বয় নিষিদ্ধ সংগঠনের উপযোগী বই প্রচার বিলি করা, গোপনে ষড়যন্ত্রমূলক কর্মকান্ডে অংশগ্রহণ করার উদ্দেশ্যে তথ্য আদান-প্রদানের মাধ্যমে সংগঠনকে শক্তিশালী করে বাংলাদেশে শান্তি শৃঙ্খলা বিনষ্ট করাসহ দেশের নিরাপত্তা, স্বাধীনতা, সার্বভৌমত্ব ধ্বংস করার চক্রান্তে/ষড়যন্ত্রে লিপ্ত।
গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।