কিডনী রোগে আক্রান্ত শিশুরা স্বাভাবিক জীবনযাপন করতে পারে

0
124
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : বিশ্ব শিশু কিডনী দিবস ২০২১ উপলক্ষে ১১ মার্চ সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু কিডনী বিভাগের চেয়ারম্যান ও পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অফ বাংলাদেশ (পিএনএসবি) এর সভাপতি অধ্যাপক ডা. রনজিত রঞ্জণ রায়। লিখিত বক্তব্য পাঠ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু কিডনী বিভাগের অধ্যাপক ও পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অফ বাংলাদেশ (পিএনএসবি) এর মহাসচিব অধ্যাপক ডা. আফরোজা বেগম। মিট দ্যা প্রেসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, শিশু অনুষদের ডীন অধ্যাপক ডা. চৌধুরী ইয়াকুব জামাল, বিএমডিসির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, পিএনএসবি-এর সাবেক সভাপতি অধ্যাপক ডা. গোলাম মাঈনউদ্দিন, পিএনএসবি-এর সাবেক সভাপতি অধ্যাপক মোহাম্মদ হানিফ, পিএনএসবি-এর সাবেক মহাসচিব অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান, পিএনএসবি-এর সাবেক মহাসচিব অধ্যাপক ডা. মোহাম্মদ আনোয়ার হোসেন খান, পিএনএসবি-এর যুগ্ম সম্পাদক অধ্যাপক ডা. শিরীন আফরোজ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু কিডনী বিভাগের চিকিৎসক ও ছাত্রছাত্রীবৃন্দ, পিএনএসবি এর সম্মানিত সদস্যবৃন্দ, গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে একটি র‌্যালি বের হয়।
প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া শিশুদের কিডনী রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির সাথে সাথে যথাযথ সময়ে চিকিৎসকের পরামর্শ গ্রহণের আহ্বান জানান। মাননীয় উপাচার্য বলেন, কিডনী রোগে আক্রান্ত শিশুদের চিকিৎসাসেবা কার্যক্রম দেশব্যাপী পর্যাপ্ত ও সহজলভ্য করতে হবে। প্রয়োজনীয় দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু কিডনী বিভাগে এই রোগের আধুনিক ও উন্নত চিকিৎসাসেবা বিদ্যমান রয়েছে। প্রাপ্ত বয়স্কদের জন্যও নেফ্রোলজি বিভাগে এই রোগের উন্নত চিকিৎসাসেবা প্রদান অব্যাহত রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন সকল ধরণের কিডনী রোগীদের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় সহায়তা দিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসবার পরিধি বৃদ্ধি করতে বেতার ভবনে আরও একটি মাল্টিডিসিপ্লিনারি সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মাণ করা হবে।
সভাপতির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু কিডনী বিভাগের চেয়ারম্যান ও পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অফ বাংলাদেশ (পিএনএসবি) এর সভাপতি অধ্যাপক ডা. রনজিত রঞ্জণ রায় বলেন, কিডনী রোগী সমাজের বোঝা নয়। সঠিক চিকিৎসা, শিক্ষা, পারিবারিক ও সামাজিক সহায়তা ও গ্রহণযোগ্যতায় তারা যেমন সুন্দরভাবে বেঁচে থাকতে পারে, তেমনি সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানও রাখতে পারে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক ডা. আফরোজা বেগম জানান, এবারের বিশ^ কিডনী দিবস এর প্রতিপাদ্য হল “খরারহম বিষষ রিঃয শরফহবু ফরংবধংব” কিডনী রোগেও স্বাভাবিক জীবন। পরিসংখ্যানে দেখা যায়, সারা বিশে^র জনসংখ্যার ৯.১% প্রায় ৮৫০ মিলিয়ন লোক দীর্ঘমেয়াদি কিডনী রোগে ভুগছে, যা ডায়াবেটিস আক্রান্ত রোগীর দ্বিগুণ। বাংলাদেশে কমপক্ষে ২ কোটি লোক বিভিন্ন ধরনের কিডনী রোগে ভুগছে যার এক চতুর্থাংশই ১৮ বছরের কম বয়সী। বিশে^ প্রতি ঘণ্টায় পাঁচজন শিশু কিডনী রোগে মারা যাচ্ছে। ২০১৮ সালের তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রায় ৫০ হাজার শিশু দীর্ঘমেয়াদি কিডনী রোগে ভুগছে, যাদের মধ্যে মাত্র ১০ ভাগ পরিপূর্ণ বা আংশিক চিকিৎসা গ্রহণ করেছে। কিডনী প্রতিস্থাপন করেছে মাত্র ১১ জন। বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয় ছাড়াও আরও কয়েকটি সেন্টারে দীর্ঘমেয়াদি শিশু কিডনী রোগীদের ডায়ালাইসিস সেবা দেয়া হচ্ছে। বিগত ১০ বছরে সারা দেশে মোট ২১৫ জন শিশু হিমোডায়ালাইসিস, ২৬ জন শিশু দীর্ঘমেয়াদি পেরিটোনিয়াল ডায়ালাইসিস ও ১১ জন শিশু কিডনী প্রতিস্থাপন করেছে। তন্মধ্যে যারা কিডনী প্রতিস্থাপন করেছে, তাদের জীবনের গুণগত মান সবচেয়ে উন্নত ও তারা সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছেন। যারা ডায়ালাইসিস নিচ্ছে বেশির ভাগই অনিয়মিত ও শেষ পর্যন্ত তারা চিকিৎসা থেকে ঝড়ে যাচ্ছে এবং অনেকে শেষ পর্যন্ত অকালে মৃত্যুবরণ করছে। একটি শিশু কিডনী প্রতিস্তাপনের মাধ্যমে নবজীবন লাভ করতে পারে কিন্তু কিডনী প্রতিস্থাপনের ক্ষেত্রে বেশিরভাগ অভিভাবক আগ্রহী নয়। যদিও কিডনী প্রতিস্থাপনে দাতা ও গ্রহীতার কোনো সমস্যা হয় না। কিডনী প্রতিস্থাপনের মাধ্যমে একটি শিশু ২০-৩০ বছর বা আরো বেশি সময় স্বাভাবিক জীবন যাপন করতে পারে এবং ২-৩টি কিডনী প্রতিস্থাপনে প্রায় স্বাভাবিক দীর্ঘজীবন লাভ করা সম্ভব। এর খরচ ও প্রযুক্তিও এদেশের মানুষের হাতের নাগালে। সমাজের প্রচলিত ধারণা হলো, কিডনী রোগের কোনো চিকিৎসা নেই। শিশুদের বেলায় এ ধারনা আরও প্রকট। ফলে এক বিরাট জনগোষ্ঠী যেমন, বিনা চিকিৎসা বা অপচিকিৎসার সম্মুখীন হচ্ছে, তেমনি সামাজিক ও অর্থনৈতিকভাবে বোঝা বলে গণ্য হচ্ছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে শতকরা ৯০ জনের এই রোগ সম্পর্কে সম্যক ধারণা নেই, ফলে বিভিন্ন ধরণের জটিলতা যেমন, দীর্ঘমেয়াদি কিডনী রোগে আক্রান্ত হচ্ছে। আমাদের ধারণা নেই যে, চিকিৎসার মাধ্যমে শিশুরা কিডনী রোগ নিয়েও প্রায় স্বাভাবিক জীবনযাপন করতে পারে এবং সফলভাবে সামাজিক জীবনে অবদান রাখতে পারে। কিডনী রোগ, বিশেষ করে দীর্ঘমেয়াদি কিডনী রোগের চিকিৎসা ব্যয়বহূল হওয়ায় নি¤œ বা মধ্য আয়ের দেশের শতকরা ৯৫ জন রোগী চিকিৎসা নিতে অপারগ। অনেকেই আংশিক চিকিৎসা নিচ্ছে, কিছুদিন চিকিৎসা নেয়ার পর ছেড়ে দিচ্ছে। তাই কিডনী রোগীদের ঘরে ঘরে সামাজিক অবস্থানে, ভালভাবে বেঁচে থাকার জন্য কিন্তু ব্যবস্থা নেয়া যেতে পারে যেমন, কিডনী রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টি, অমূলক ভীতি হতাশা ও অবহেলা পরিহার করে কিডনী রোগ বিষয়ে বাস্তব শিক্ষা প্রদান, সরকারী ও বেসরকারী পর্যায়ে দীর্ঘমেয়াদি কিডনী রোগীদের চিকিৎসার ব্যবস্থা ও ভর্তুকি প্রদান, পারিবারিক ও সামাজিকভাবে কিডনী রোগীদের গ্রহণ করা ও সহায়তা করা, কিডনী রোগীদের বিশেষ করে শিশুদের পড়াশোনা ও বিভিন্ন বৃত্তিমূলক কাজে সহায়তা করা, শিশু কিডনী রোগীদের সুকুমার বৃত্তিগুলো যেমন, সংগীত, খেলাধুলা, চারুকলা ইত্যাদির অনুশীলন করে জীবনের গুণগত মান উন্নয়ন করা এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশী-বিদেশী এনজিও, মিডিয়া ও সংবাদ মাধ্যম ভূমিকা পালন করতে পারে। ছবি: মোঃ আরিফ। নিউজ: প্রশান্ত মজুমদার।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here