Daily Gazipur Online

কিন্ডারগার্টেন শিক্ষক কর্মচারীদের প্রণোদনা চেয়ে প্রধানমন্ত্রীর নিকট আবেদন

গোলাপ খন্দকার সাপাহার (নওগাঁ) প্রতিনিধিঃ বিশ্বব্যাপী মহামারি করোনা বাইরাস প্রতিরোধে বাংলাদেশ সরকার গত ১৭ মার্চ হতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করেছে ঘোষনার পর থেকে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি কিন্ডারগার্টেন বিদ্যালয় গুলোও বন্ধ রেখে মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে কাজ করে চলেছে তবে এই শিক্ষা প্রতিষ্ঠান গুলো শিক্ষার্থীদের বেতনের উপর নির্ভর করে শিক্ষক কর্মচারীদের বেতন হয় আর অধিকাংশ বিদ্যালয় ভাড়ায় চালিত ভবনে হয়ে থাকে অনেক দিন যাবত শিক্ষক কর্মচারীদের বেতন ও ভবনের ভাড়া দিতে না পেরে বেকায়দায় শিক্ষা প্রতিষ্ঠান গুলো এবং মানবেতর জীবন যাপন করছে শিক্ষক কর্মচারীরা নওগাঁয় বন্ধ থাকা শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজারেরও অধিক শিক্ষক কর্মচারীরা নিরুপাই হয়ে ১৮ মে সোমবার দুপুরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর প্রণোদনা চেয়ে আবেদন করেছেন।
আবেদন সূত্রে জানা যায়, নওগাঁ জেলার মহাদেবপুর, পতœীতলা, ধামইরহাট ও সাপাহার উপজেলার শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজারেরও অধিক শিক্ষক-কর্মচারী প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ রোধে জনসমাগম এড়াতে গত ১৭ মার্চ’২০২০ইং তারিখ থেকে শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ এবং পরবর্তীতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। দীর্ঘ ছুটির কারণে দেশের কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক-কর্মচারীগণ অত্যন্ত মানবেতর জীবনযাপন করছে। এই দুর্যোগপূর্ণ সময়ে সবকিছু বন্ধ থাকায় তারা দিশেহারা হয়ে পড়েছেন। এরমধ্যে সামনে সমাগত মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল ফিতর। স্ব স্ব অর্থায়নে পরিচালিত কিন্ডারগার্টেনগুলো নানা কারণে অর্থনৈতিক দুরবস্থার শিকার। কিন্ডারগার্টেনগুলো বেশিরভাগ ভাড়ায় ভবনে পরিচালিত। শিক্ষক কর্মচারীরাও অনেকাংশে বেকার ও দুর্দশাগ্রস্থ। শিক্ষক কর্মচারীগণ খুব সামান্য বেতনে শিক্ষকতা করে দেশের ভবিষ্যত প্রজন্মকে গড়ে তোলার গুরুদায়িত্ব পালন করে আসছে। এ মহাদুর্যোগে কিন্ডারগার্টেনগুলোর পক্ষ থেকে বাংলাদেশ প্রি-ক্যাডেট এন্ড কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর মহাদেবপুর উপজেলা শাখার সভাপতি আইনুল হোসেন, পতœীতলা উপজেলার সভাপতি আশরাফুল ইসলাম,সাপাহার উপজেলার সভাপতি মতিউর রহমান,সাধারণ সম্পাদক গোলাপ খন্দকার ধামইরহাট উপজেলার সভাপতি সহ সকল শিক্ষক কর্মচারী মাননীয় জেলা প্রশাসক এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এ আবেদন জানান।
এ বিষয়ে বাংলাদেশ প্রি-ক্যাডেট এন্ড কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর মহাদেবপুর উপজেলা শাখার সভাপতি আইনুল হোসেন জানান, দেশে বর্তমানে ৫০ হাজারেরও অধিক কিন্ডারগার্টেনে প্রায় ১০ লক্ষাধিক শিক্ষক-কর্মচারী নিয়োজিত, যাদের প্রায় সকলে অসহায় অবস্থায় আছেন। তারা আতœসম্মানের জন্য না পারছে চেয়ে খেতে আবার না পারছে অন্য কোনো কাজ করতে। অনেকে খেয়ে না খেয়ে দিনাতিপাত করছেন। এদের মধ্য থেকে আমরা নওগাঁ জেলার মহাদেবপুর, পতœীতলা, ধামইরহাট ও সাপাহার উপজেলার ৮৯টি (আংশিক) শিক্ষা প্রতিষ্ঠানের ১০২০ জন শিক্ষক-কর্মচারীর অন্তত মার্চ থেকে মে মাসের বেতন, প্রণোদনা অথবা অনুদান দিলে প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীরা তাদের পরিবার পরিজন, বৃদ্ধ বাবা-মা ও ছোট ছোট সন্তান-সন্ততি নিয়ে পবিত্র মাহে রমজানসহ পবিত্র ঈদ উল ফিতর এ তাদের ছোট ছোট সন্তানদের মুখে হাসি ফুটিয়ে তুলতে পারবে।
তিনি আরো জানান, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের মা। কোনো মা-ই সন্তানের বিপদে চুপ থাকতে পারেন না। মাননীয় প্রধানমন্ত্রী কাউকে নিরাশ করেন না, আমরাও বিশ্বাস করি তিনি আমাদেরকেও নিরাশ করবেন না। তিনি সকলের মত তাঁর এ সন্তানগুলোর জন্য ঈদের আগেই কোনো ভালো খবর দিয়ে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীদের পবিত্র ঈদ উল ফিতর এ পরিবার পরিজনসহ তাদের ছোট ছোট সন্তানদের মুখে হাসি ফুটিয়ে তুলবেন।