ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনা সুদে বীজ দেয়া হবে : কৃষিমন্ত্রী

0
172
728×90 Banner

ডেইলি গাজীপুর প্রতিবেদক : ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনা সুদে কৃষকদের বীজ সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, এই বিষয়ে আগামীতে কৃষকদের বিনা সুদে বীজ দেয়া হবে। সারসহ অনান্য কৃষি পণ্য দিয়ে সহযোগিতা করবো।
শুক্রবার (১২ জুন) বিকেলে বাজেট উত্তর সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে অর্থের যোগান দেয়া আছে। অর্থের যথেষ্ট প্রণোদনা দেয়া আছে। এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০২০-২১অর্থবছরের প্রস্তাবিত বাজেটটি স্বাভাবিক ও গতানুগতিক ধারারও বাজেট নয়। তিনি বলেন, করোনাভাইরাসের কারণে স্বাভাবিক পথে বাজেটি তৈরি করা হয়েছে। তাতে কিছু অসঙ্গতি রয়েছে।
তিনি বলেন, স্বাভাবিকভাবে বাজেট তৈরি করতে পারিনি। বাজেট তৈরি করেছি অতীতের অর্জন এবং করোনায় আক্রান্ত হওয়ার বিশ্বব্যাংক, আইএমএফেরসহ দেশি-বিদেশী অর্থনীতিবিদদের মতামতের ভিত্তিতে এই বাজেট তৈরি করা হয়েছে।
অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আহরণের বিষয়ে সবার প্রশ্ব করছেন। এবিষয়ে আমার বক্তব্য হলো-জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অটোমেশনের যন্ত্রপাতি আনতে শুরু করেছিলাম। অটোমেশন করতে পারলে আমাদের কর আদায়ের টাকা রাখার জায়গা পেতাম না। এবছর আমরা ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার যে বাজেট প্রস্তাব করছি। এটি আমরা বাস্তবায়ন করতে পারবো।
তিনি বলেন, করোনার কারণে হঠাৎ করে অনেক অর্থের দরকার পড়েছে। মানুষকে খাবার, চাকরি এবং সুযোগ সুবিধা দেয়ার জন্য। সে কারণে এই বাজেট তৈরি করেছি। আগামীতে স্বাস্থ্য খাতের পরে কৃষি খাত প্রাধান্য পাবে।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here