গাজীপুরে বর্জ্য থেকে জৈব সার উৎপাদন প্লান্ট উদ্বোধন

0
239
728×90 Banner

আব্দুস সবুর খান : গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৬নং ওয়ার্ডের কাথোরা এলাকায় বর্জ্য থেকে জৈব সার উৎপাদন প্লান্ট উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুলাই) দুপুরে ইউরোপিয়াান ইউনিয়নের আর্থিক সহযোগিতায়, প্রাক্টিক্যাল এ্যকশন ও কর্মজীবী নারীর কারিগরিও ব্যবস্থাপনায় বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সার্বিক তত্ত্াবধানে এ প্লান্ট উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন টঙ্গী জোনের সিইও মো: সোহরাব হোসেন। এ সময় উপস্থিত ছিলেন-গাজীপুর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় কাউন্সিলর হাজী মো: মনিরুজ্জামান মনির।
এসময় বক্তারা বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে বর্জ্যকে জৈব সার উৎপাদনসহ বহুবিধ কাজে ব্যবহার করা হচ্ছে। সিঙ্গাপুরে স্যুয়ারেজ ওয়াটারকে পরিশোধনের মাধ্যমে পানযোগ্য বিশুদ্ধ পানিতে পরিণত করা হচ্ছে। আমাদের দেশেও সীমিত পরিসরে বর্জ্য থেকে সার উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। অদূর ভবিষ্যতে নগরবাসী এর সুফল পাবে বলে আশা করা যাচ্ছে। অপরিকল্পিত নগরায়ন বর্জ্য ব্যবস্থাপনাকে নাজুক করছে এবং এলাকার সৌন্দর্য বিনষ্ট করছে। স্থায়ী-অস্থায়ী, ছোট-বড় যেকোনো ইন্সটলেশনের প্রতিটি ক্ষেত্রেই বিবেচনায় রাখতে হবে সেটি শহরের সৌন্দর্যহানি ঘটাচ্ছে কি না, জনমানুষের অসুবিধা হচ্ছে কি না, পরিবেশের ক্ষতি বা অন্য কোনো জনউপদ্রব তৈরি করছে কি না। আমাদের শহরগুলোতে এগুলোর কোনো কিছুই বিবেচনায় নেয়া হয় না। রাস্তায় রাস্তায় ময়লা ফেলার লোহার বড় বড় কনটেইনার শহরের সৌন্দর্যহানিসহ মানুষ ও পরিবেশের বহুবিধ সমস্যা সৃষ্টি করছে।
উল্লেখ্য, সিটি করপোরেশনের ৩৬ নম্বর ওয়ার্ডের কাথোরা এলাকায় নবনির্মিত এ প্লান্ট থেকে প্রতি উৎপাদন চক্রে ৩২ টন বর্জ্য ব্যবহার করে প্রায় ১১ টন জৈব সার উৎপাদন করা সম্ভব। প্লান্টটির সফল বাস্তবায়নে গাজীপুর সিটি করপোরেশন থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
728×90 Banner

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here